হলিউডের নায়িকা রেখা , আমাদের রেখাদি ও জলরঙ

simon the bivoar
সিমন দ্য বিভোয়ার

আকাশলীনা (উইমেন চ্যাপ্টার): রেখা বলিউডের নায়িকা । একসময় তার রুপপাগল ছিলাম । বিয়ে করেননি । বিগবি’র সাথে একটি মধুর রিলেশন ছিল শোনা যায় । যোগ ব্যায়াম করেন । নিরামিশভোজী । ওড়িয়া নাচ ভালো জানেন । তাকে নিয়ে অনেক কিছু জানি । কারণ তার ফ্যান ছিলাম একসময় । ফ্যান ছিলাম আরেক রেখা’র । রেখাদি । রেখা সেন । রানাঘাটের রেখাদির কথা বলছি । সেই রেখাদির রুপপাগল নয় গুণপাগলও ছিলাম । ৮০ দশকে জিনস / ফতোয়া পড়তেন । হাতে বালা । চুড়ি নয় । আমরা তখন ইশকুলের শেষ ধাপে । তিনি ফ্যাশনেবল ছিলেন । তার হাতেই দেখি সিমন দ্য বিভোয়ারের বই । তখন বুঝিনি । পরে বুঝেছি সিমন যারা পড়ে তারা কেমন । একদিন চুরুট খেতেও দেখেছিলাম । বড়ো হতে হতে আরো দেখি রেখাদিকে । অনেকজনের সাথে প্রেম ছিল । একদিন নাকি কাকে বলেছিলেন , আমার কাছে সব প্রেমই প্রথম । সিরিয়েলের তকমা আটি না । বেশ নারীবাদী ।
মোহিত তাকে নিয়ে । তারপর একদিন তার বিয়ে হয় । তিনি বরসহ চলে যান পাটনায় । বেশ কয়েকবছর দেখি নি তাকে । আমরা যারা তাকে দেখে বড়ো হয়েছিলাম তাদের জলসায় তার কথা হতো । আহা আমাদের রেখাদি , এক রোল মডেল ।
খবরাখবর পেতাম তার । এক ছেলে /এক মেয়ের ( টুইন ) মা তিনি । তার পিসতুতো ভাই জহর আমাদের এসব খবর দিত ।
যাক, তার মেয়েকে কখনো কিচেনে ঢুকাননি । খুব আদরে বড়ো করেছেন । ছেলেকেও । তার ছেলের সাথে গতবছর বিয়ে হলো আমাদের পাড়ার এক মেয়ের । এই মেয়েটির নাম বলছি না । মেয়েটি বিয়ের সাতমাস পর বাপের বাড়ি বেড়াতে এলো । তখন সে তার শাশুড়ি আর আমাদের রেখাদি নিয়ে অনেক কথা শোনাল ।
রেখাদি তাকে সবসময় শাড়ি পড়তে বাধ্য করেন । কিচেন সামলানো , পুজো ঘর সামলানো সবই করতে হয় মেয়েটিকে । বাপের বাড়ি আসতেই দিতে চান না ।
ওদিকে নিজের মেয়েকে শশুড়বাড়ি থেকে নিজেদের বাড়িতে এনে রাখেন ঘনঘন ।
মানেই যা বোঝলাম , সেটি হোলো রেখাদি মা হিসেবে তার মেয়ের সাথে একরকম রোল প্টেè করছেন আর শাশুড়ি হিসেবে ছেলের বউয়ের সাথে আরেকরকম । শুধু তাই নয় বরকে নজরে রাখেন কারো সাথে ইটিসপিটিস করেন কি-না সেটি দেখার জন্য ।
রেখাদির সাথে আমার কখনো কথা হয়নি । কৈশোরে দুর থেকে দেখতাম । এখনও দেখতে সাধ জাগে । আমাদের রেখাদি , যার হাতে সিমন দেখেছিলাম তিনি কেমন বদলে গেলেন সেটি দেখার জন্য ।
জগতের সব শিশর মুখই একইরকম । বড়ো হতে হতে বদলে যায় অবয়ব । কথাটি বলেছিলেন ফিলোসফার হেগেল ।
বলিউড নায়িকা রেখার অবয়ব দেখি । হায় আমাদের রেখাদির অবয়ব দেখতে পাই না ।
তবে আঁকি খুব সহজেই । কোলকাতা শহরের যেসব শাশুড়িরা বউদের সাথে একরকম আরেক নিজ মেয়ের সাথে আরেকরকম ব্যবহার করেন তাদের দেখলেই রেখাদির মুখও দেখি । আপনারা ও রেখাদিকে দেখেছেন অহরহ , আমার ধারণা ।
তবে রেখাদির মেয়েটির মুখ আঁকতে পারি না । কারণ সে যে আহলাদে বেড়ে উঠেছে পড়ে যদি গিয়ে তার ‘রেখাদি’ কিসিমের শাশুড়ির ঘেরাটোপে তখন তার অবয়ব কী কেবলই জলরঙ ?
জলরঙে আঁকা নারীমুখের দিকে তাকিয়ে আমি রেখাদির মুখে অনেক কাটাকুটির দাগ দেখতে পাই । বলিরেখা এগুলো ?

লেখক পরিচিতি: লেখক ও সাংবাদিক

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.