সুচি, আমি মর্মাহত ও ক্ষুব্ধ আপনার ‘মাসক্যুলিনিটি’ দেখে

রিয়াজুল হক:

বহুবছর আমি দলগত ও যৌথ শিখন প্রক্রিয়ায় যুক্ত ছিলাম। একজন শিখন সহায়ক হিসেবে। সেই শিখন প্রক্রিয়ার অন্যতম একটি বিষয় ছিল ‘মেসক্যুলিনিট ও ফেমিনিটি’। শিখনে কারা অংশগ্রহণ করছেন, সেটির ওপর নির্ভর করে অামার ব্যবহৃত শিখন উপকরণ পরিবর্তিত হয়ে যেত। কিন্তু পন্থা হিসেবে সবসময়ই থেকে যেতে ‘ডায়ালোজিক্যাল পন্থা’। আমি অরোপণের চেয়ে জিজ্ঞাসা বা প্রশ্নের মধ্য দিয়ে সকলে মিলে বিষয়ের স্বরূপ উন্মোচনে বেশি বিশ্বাসী ও অনুশীলনজীবী ছিলাম।

বিশেষত তরুণ এবং পেশাদার উন্নয়নকর্মীদের নিয়ে যখন ‘মাসক্যুলিনিট ও ফেমিনিটি’ শিখন অভিযাত্রায় সামিল হতাম, তখন আমি ৪টি স্লােইডে ১৬ জন মানুষের (রাজনীতিক, সমাজ সংসকারক, পেশাজীবী, বাবা-মা, পুরুষ ও নারী জীবনসঙ্গী, ভাই-বোন, শ্রমিক-কৃষক) আলোকচিত্র প্রদর্শন করতাম। তবে তা কোনো তথ্য সরবরাহের জন্য নয়; অধিকন্তু তা আলোচনা-প্রতর্ক শুরু ও চিন্তার রূপান্তরের জন্য। এরমধ্যে একটি স্লাইডে থাকতো চারটি আলোকচিত্র। এরা হলেন অং সান সুচি, মার্গারেট থেচার, মহাত্মা গান্ধী ও হিটলার।

অংশগ্রহণকারীরা সমাজ ও সংস্কৃতির দ্বারা তৈরি, আরোপিত ও প্রচারিত ‘মেসক্যুলিনিট ও ফেমিনিটির নামে নারী-পুরুষের যে ট্রেইট, বিশ্লেষণ করতেন, তার একটি পর্যায়ে ঔ স্লাইডটি দেখিয়ে আমি প্রশ্ন করতাম, হিটলার ও গান্ধীর ট্রেইট পরস্পর বিরোধী কেন? গান্ধী কেন হিটলারের মতো পরাক্রমশালী, ধ্বংসাত্মক, সহিংস, যুদ্ধবাজ ছিলেন না? কিন্তু দুজনেই জাতীয় নেতা ও পুরুষ ছিলেন। প্রকৃতি যদি ট্রেইট নির্ধারণ করে, তবে কেন এই ভিন্নতা? একই সঙ্গে সূ চি যদি অহিংস, শান্তিপ্রিয়, মানবপ্রেমী হন (সেসময়ে), তবে থেচার কেন পরাক্রমশালী, ধ্বংসাত্মক, সহিংস, যুদ্ধবাজ? কিন্তু দুজনেই রাজনীতিবিদ ও নারী। থেচার নারী ও হিটলার পুরুষ, কিন্তু তাদের মধ্যে ট্রেইটে কেন এতো মিল? বিপরীতে গান্ধী ও সুচির মধ্যে কেন এতো মিল?

সুচি, (আগে হলে আমি আপনাকে প্রিয়তম বলে সম্বোধন করতাম)! আমি যদি নিকট ভবিষ্যতে ‘মাসক্যুলিনিট ও ফেমিনিটি’ নিয়ে কোনো শিখন প্রক্রিয়ায় আবার যুক্ত হই, তবে আপনার আলোচকচিত্রটি আমার তৈরি স্লাইডে ঠিকই রেখে দেবো। আমি নির্দয় হবো না। কিন্তু আমার প্রশ্ন পরিবর্তিত হয়ে যাবে।

তখন প্রশ্নগুলো হবে- প্রকৃতি যদি নারী পুরুষের ট্রেইট নির্ধারণ করে, তবে সুচি কেন সহিংস, ধ্বংসাত্মক, পরাক্রমশালী, বিপরীতভাবে উনি (নেতুন করে একজন নারীর আরোকচিত্র বসবে) কেন অহিংস, শান্তিপ্রিয়, মানবপ্রেমী। কিন্তু দুজনেই তো নেতা, রাজনীতিক ও নারী। সুচি নারী ও হিটলার পুরুষ, কিন্তু তাদের মধ্যে ট্রেইটে কেন এতো মিল?

সুচি, আমি মর্মাহত ও ক্ষুব্দ রোহিঙ্গাদেরদের ওপর আপনার ‘মেসক্যুলিনিটি’জাত আচরণ দেখে। আমি এর তীব্র প্রতিবাদ করছি।

শেয়ার করুন:
  • 202
  •  
  •  
  •  
  •  
    202
    Shares
Copy Protected by Chetan's WP-Copyprotect.