বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে নাক গলাবে না পাকিস্তান

pakistan condemned Go-azom's 90 years sentenceউইমেন চ্যাপ্টার ডেস্ক (২০ জুলাই): যুদ্ধাপরাধীর বিচার বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়, তাই এতে কোনরকম নাক গলাবে না পাকিস্তান। পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র শুক্রবার নিয়মিত সংবাদ সম্মেলনে এক সাংবাদিকের প্রশ্নের উত্তরে একথা বলেন।

তিনি বলেন, “আমরা সংবাদ মাধ্যমে বিষয়টি দেখেছি। তবে বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে আমরা নাক গলাচ্ছি না। তবে বিষয়টি নিয়ে (যুদ্ধাপরাধের বিচার) আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলো ও আই সংশ্লিষ্ট ব্যক্তিদের উদ্বেগ আমাদের নজরে এসেছে।”

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াতের ইসলামীর তৎকালীন আমির গোলাম আযমের ৯০ বছরের কারাদণ্ডের বিরুদ্ধে পাকিস্তানে অব্যাহত বিক্ষোভের মুখে শুক্রবার ওই মুখপাত্রের কাছে প্রতিক্রিয়া জানতে চাওয়া হয়।

একাত্তরের মুক্তিযুদ্ধে জামায়াতের প্রত্যক্ষ বিরোধিতা এখন আদালতে প্রমাণিত। এরই সাথে জামায়াতে ইসলামী নিজ নামে এবং আল বদর, আল শামস, ছাত্র সংঘসহ নানান সংগঠন করে বাংলাদেশের মুক্তিকামী মানুষের উপর হত্যা, গণহত্যা, অগ্নিসংযোগ, ধর্ষণের মত মানবতাবিরোধী অপরাধ করেছে। আর সেইসময় এদেশে জামায়াতের আমির ছিলেন গোলাম আযম। তার নেতৃত্বেই মূলত সকল অপকর্ম করে এসব সংগঠন।

গত সপ্তাহে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এই অপরাধীকে ৯০ বছরের সাজা দিলে পাকিস্তানে জামায়াতে ইসলামী ও দলটির ছাত্র শাখা বিক্ষোভ প্রকাশ করে।
তবে একাত্তরের বাংলাদেশে গণহত্যা ও পৈশাচিক নির্যাতন চালানোর জন্য পাকিস্তানকে বাংলাদেশের ক্ষমা চাওয়া উচিৎ বলেও মনে করেন দেশটির অনেকেই।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.