চিন্তার অশালীনতা আগে দূর করা প্রয়োজন

প্রবীর কুমার:

এমন একটি নোটিশ দেওয়াই বড় অশালীনতা।

আজ পর্যন্ত কাউকে দেখিনি যে শালীনতার কিংবা শালীন পোশাকের কথা বলে অশালীন কাজ করেনি। বিষয়টি এমন যে- নিজে করলে সমস্যা নেই, অন্যেরা কেন করবে! ‘কবি সুফিয়া কামাল’ হলের মেয়েদের সালোয়ারের উপর টি-শার্ট না পরার নির্দেশ এমনটাই মনে করিয়ে দেয়।

নোটিশটি পড়ে অবাক হওয়ার কথা। তবে এমন কিছু দেখলে আর অবাক হই না, বিশ্বাস করতেও বেগ পেতে হয় না। কারণ নোটিশে উল্লেখিত নিষেধাজ্ঞা এ দেশের অধিকাংশ মানুষের মনের কথা। যে দেশে একটি নারীমূর্তি মাথাব্যাথার কারণ হয়ে ওঠে, সেদেশে সালোয়ারের উপর টি-শার্ট পরা ভয়াবহ অশালীনতা বৈকি!

তবে কোনো ‘ছাত্রী হলে’ যদি এমন নির্দেশ দেওয়া হয়, তাহলে সেই কর্তৃপক্ষের মস্তিষ্ক বিকৃত, চিন্তা অশালীন তা স্পষ্ট বোঝা যায়। নোটিশ প্রদানকারী কর্তৃপক্ষ বলেছে, হলের পুরুষ কর্মকর্তা-কর্মচারিরা নাকি টি-শার্ট পরা মেয়েদের দেখে লজ্জা পায়! এ যেন অমৃতে অরুচি! পারলে তারা মেয়েগুলোকে চোখ দিয়ে গিলে খায়, তারা এসেছে লজ্জা পাওয়ার গল্প নিয়ে! কর্তৃপক্ষে কোনো নারী থাকলে হয়তো সে মেয়েদের বুক দেখে হিংসেতে জ্বলেছে। আর পুরুষ হলে কামনায় লালায়িত হয়েছে। না হয় কর্তৃপক্ষ মৌলবাদের ধারক। কিন্তু এসব তাদের ব্যক্তিগত সমস্যা বা চিন্তার সীমাবদ্ধতা। তার জন্য ‘ছাত্রী হলে’ চলাফেরা করতেও ছাত্রীদের মাথায় তথাকথিত শালীনতার বোঝা চাপানো ভীষণ অন্যায়।

‘ছাত্র হলে’তো ছেলেরা উদোম গায়ে থাকে, হেঁটে বেড়ায়। তাদের জন্য তো কোন নোটিশ নেই। অথচ মেয়েরা পোশাক পরে ঢেকেঢুকে থাকলেও দোষ বেরিয়ে আসে। অশালীনতা কি শুধু মেয়েদের শরীরে আর চলাফেরায়? মেয়েদের শরীরের একটুখানি দেখা গেলে কিংবা দুলে উঠলেই এসব শালীনতার ধারকদের ইয়ে জ্বলে ওঠে কেন?

যে সময়টা সভ্যতার, স্বাধীনতা চর্চা করার, নারী-পুরুষ ভেদাভেদ দূরে করে এগিয়ে যাওয়ার, সে সময়ে এমন অসভ্য সিদ্ধান্ত বা কাজগুলো বেশ হতাশ করে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের মতো বিদ্যাপীঠে মুক্ত চিন্তার পরিবর্তে এমন মৌলবাদী সিদ্ধান্ত নেওয়া হলে হতাশ হতেই হয়। তবে আশার কথা হচ্ছে, এমন একটি সিদ্ধান্ত কিংবা নির্দেশ মানুষের মাঝে ক্ষোভের সৃষ্টি করেছে, সোশ্যাল মিডিয়ায় প্রতিবাদ চলছে। অনেকেই বুঝতে পারছেন যে এমন সিদ্ধান্ত সভ্যতা বিরোধী।

আমাদের বোঝা উচিৎ অশালীনতা শুধু মেয়েদের শরীর, চলাফেরা কিংবা যৌনতার মাঝেই সীমাবদ্ধ নয়। মানুষের অনেক চিন্তা-চেতনা আর তার প্রকাশও অশালীন হতে পারে।

শেয়ার করুন:
  • 1.3K
  •  
  •  
  •  
  •  
    1.3K
    Shares
Copy Protected by Chetan's WP-Copyprotect.