জেলখানাগুলো শূন্য করে দিন প্লিজ

0

বিনু মাহবুবা:

আমি বলি কী, জেলখানাগুলো শূন্য করে দিন, প্লিজ।
এসব আর ভাল্লাগে না বলতে, শুনতে এবং দেখতে।
গরু চুরির মিথ্যা অভিযোগে গাছে বেঁধে নির্যাতনের শিকার গৃহবধূ শেফালী বেগমের (৩২) অপুষ্ট কন্যা সন্তানকে অবশেষে বাঁচানো গেল না। গত শুক্রবার নির্যাতনের শিকার হলে শনিবার শেফালীকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে আশংকাজনক অবস্থায় ভর্তি করা হয়েছিল। নির্যাতনের ফলে তার গর্ভজাত সন্তানও আঘাতপ্রাপ্ত হয়। এর ফলে শিশুটি অপুষ্ট অবস্থায় ভূমিষ্ট হওয়ার দুদিন পরে মারা যায় বলে কর্তব্যরত চিকিৎসক জানিয়েছেন।

কী হবে এই মেট্রো রেল,পদ্মা সেতু আর মধ্যম আয়ে, যদিনা মানুষের জীবনের নিরাপত্তা দেয়া না যায় কিংবা এমন অত্যাচার অবিরাম ঘটতেই থাকে?

নতুন যে শিশুটি পৃথিবীর মুখ দেখতে পারলো না তার জন্যে কে বা কারা দায়ী? রাষ্ট্র কি দায়ী নয়, এমন অসভ্য বর্বর অনাকাঙ্ক্ষিত ঘটনার জন্য! 
দায়িত্বপ্রাপ্ত মানুষদের মধ্যে কেউ একজন এই ঘটনার জন্য দুঃখ বা দায় স্বীকার করেছেন? এই দেশে সেই চল আছে?

সচিত্র এই খবরটি দেখে আঁতকে উঠেছি, একজন প্রেগন্যান্ট নারীকে গাছের সাথে বেঁধে মারধোর করা হচ্ছে।
কী তার অপরাধ তা জেনে আরও অসহায় লাগছে নিজেকে। সে তার বড় বোনের সাথে ঘটে যাওয়া অন্যায়ের প্রতিবাদ করেছিলো, এটাই তার অন্যায় আর একজন্য তাকে এই শাস্তি দিচ্ছে।

এ কোন দেশ?

এই দেশে আইন প্রশাসন এসব জায়গায় যারা বসে আছেন তারা কোথায় কোনদিকে চক্ষু মেলে থাকেন?

গৃহবধূর বাড়ী নীলফামারীর ডিমলা উপজেলার খালিশা চাঁপানী ইউনিয়নের বাইশপুকুর কোলনঝাড় গ্রাম আর এই অঞ্চল কি খুব ঝুঁকিপূর্ণ এলাকা? সেখানে থানা পুলিশ বলে কিছু নেই? যে কেউ ইচ্ছে করলেই যাকে যা খুশি শাস্তি দিতে পারে?

আশ্চর্য এক সময় পার করছি আমরা , কেবল দেখবো আর শুনবো?
অথচ ফেসবুকে নেতা নেত্রীদের বিপক্ষে কিছু লিখলে সেখানে সাথে সাথে আইনের মানুষ পৌঁছে যায় !

আরেক খবর একজন শেয়ার করেছেন-
২২ মাসের শিশুকেও রেপ করতে ছাড়ে নাই এক অমানুষ।
আমার মনে হয় রেপ কেসের আসামির বিচার-আচারের দরকার নাই, শোনা মাত্র সোজা গুলি করে দেয়ার সময় হয়েছে।

এতোদিন পরে তুফানের অপকর্ম যখন ধরা পড়েছে ঠিক তখনই এইসব তথ্য সাংবাদিক পুলিশ সবাই জানতে পারছেন, এর আগে কেউ কিচ্ছু জানতোই না ! তার সাত ভাই এই মাদক ব্যবসার সাথে জড়িত এসব এখন আসছে খবরে !

৫৩ জন খু‌নি, ডাকাত, এ‌সিড নি‌ক্ষেপকারীর সাজা রাষ্ট্রপ‌তির ক্ষমায় মওকুফ হয়ে গেছে। এখন প্রশ্ন আসতেই পারে, খুনি ডাকাত এসিড নিক্ষেপকারীরা ছাড়া পেলে বাকি ব‌ন্দিরা কেন জে‌লে থাক‌বে? আর এই অপরাধীরা বের হয়ে কি ফেরেশতা হয়ে ঘুরে বেড়াবে?

আমি বলি কী, জেলখানাগুলো শূন্য করে দিন, প্লিজ।
এসব আর ভাল্লাগে না বলতে ,শুনতে এবং দেখতে।

লেখাটি ১,০৬৮ বার পড়া হয়েছে


উইমেন চ্যাপ্টারে প্রকাশিত সব লেখা লেখকের নিজস্ব মতামত। এই সংক্রান্ত কোনো ধরনের দায় উইমেন চ্যাপ্টার বহন করবে না। উইমেন চ্যাপ্টার এর কোনো লেখা কেউ বিনা অনুমতিতে ব্যবহার করতে পারবেন না।

RFL
Copy Protected by Chetan's WP-Copyprotect.