অন্ত:সত্ত্বাদের অন্যতম ঝুঁকির কারণ হৃদরোগ

nari উইমেন চ্যাপ্টার ডেস্ক: আট মাসের অন্ত:সত্ত্বা সাবেক অলিম্পিক রানার ইথিওপিয়ার ম্যাসকেরেম লেগেসি হঠাৎই মারা গেলেন গত বুধবার। তবে জরুরিভাবে তাকে হাসপাতালে নেয়ায় বাঁচানোর গেছে পেটের সন্তানটিকে। একজন অ্যাথলেটের এমন মৃত্যু মেনে নিতে পারছেন না স্বয়ং চিকিৎসকরাও।

বার্তা সংস্থা এপি জানিয়েছে, ২৬ বছর বয়সী লেগেসি বুধবার তার দুই বছরের ছেলেকে নিয়ে খাবার কিনতে চাইনিজ রেস্টুরেন্টে গিয়েছিলেন। সেখানেই মাথা ঘুরে পড়ে যান, সাথে সাথেই সব শেষ হয়ে যায়। সাথে সাথেই প্যারামেডিক এবং এমারজেন্সি ক্রুরা তাকে ইয়েল-নিউ হ্যাভেন হাসপাতালে নিয়ে গেলে সন্তানের জন্ম হয়। তাৎক্ষণিকভাবে শিশুটির অবস্থা জানা যায়নি। লেগেসির এক বন্ধু ফাতিমা সেনে জানান, লেগেসি হৃদরোগে ভূগেছিলেন বেশ কিছুদিন।
বেশ কয়েক বছর ধরেই আর দৌড়াচ্ছিলেন না লেগেসি। লেগেসির মৃত্যুর সঠিক কারণ এখনও জানা যায়নি, তাছাড়া পরিবার থেকে এ ঘটনার ময়নাতদন্ত না করায় বিষয়টি নিয়ে চিকিৎসাবিজ্ঞানীরা ভাবতে শুরু করেছেন। তাদের মতে, গর্ভাবস্থায় ফ্লু ভয়াবহ ক্ষতির কারণ হতে পারে। রচেস্টারের মায়ো ক্লিনিকের স্পোর্টস কার্ডিওলজি বিবাগের পরিচালক ড. টড মিলার বলেছেন, ৩০ বছরের কমবয়সী কোন অ্যাথলেটের এমন মৃত্যুর জন্য কারণ হতে পারে hypertrophic cardiomyopathy, হৃদযন্ত্রের পেশি শক্ত হয়ে গিয়ে এটা হয় সাধারণত, অথবা কারণ হতে পারে anomalous coronary artery।মিলার বলেন, হৃদরোগ থাকলে তা বিশ্রাম নেয়া অবস্থাতেও মৃত্যু ঘটাতে পারে।
নিউইয়র্কের হসপিটাল ফল স্পেশাল সার্জারির স্পোর্টস মেডিসিন ডাক্তার জর্ডান মেটজিল বলেছেন, হার্টের সমস্যা আরও বড় আকার নেয় গর্ভাবস্থায়। গর্ভাবস্থায় একজন নারীর হাঁটাচলা মানেই জগিং করা, আর জগিং করা মানেই দৌড় প্রতিযোগিতায় অংশ নেয়ার মতোনই।
চিকিৎসকরা বলছেন, তরুণ অ্যাথলেটদের ক্ষেত্রে হৃদরোগ হয় না বললেই চলে, তবে হলে তা মারাত্মক হয়।
প্রত্যক্ষদর্শীরা জানান, লেগেসি ওই চাইনিজ রেস্টুরেন্টে বসে পড়ার কয়েক সেকেন্ডের মধ্যেই মারা যান। প্যারামেডিকরা কয়েক মিনিটের মধ্যেই ঘটনাস্থলে পৌঁছালেও তাকে বাঁচাতে পারেননি। বোস্টনের উইমেন’স হসপিটালের গাইনোকলজিস্ট ড. রবার্ট বারবিয়েরি বলেছেন, প্যারামেডিকরা সঙ্গে সঙ্গেই লেগেসিকে সিপিআর দেয়াতে শিশুটিকে বাঁচানো সম্ভব হয়েছে, কারণ এতে করে রক্ত চলাচল কিছু সময়ের জন্য স্বাভাবিক রাখা সম্ভব হয়েছিল। তিনি বলেন, এ ধরনের ঘটনার ক্ষেত্রে ৩০ মিনিটের মধ্যে শিশুটিকে বের করে আনা হলে বাঁচানো যায়।
লেগেসি ছিলেন পেশাদার রানার, ২০০৪ সালের অলিম্পিকে দেড় হাজার মিটার দৌড়ে অংশ নিয়েছিলেন তিনি।

শেয়ার করুন:
  • 3
  •  
  •  
  •  
  •  
    3
    Shares
Copy Protected by Chetan's WP-Copyprotect.