নানা আয়োজনে হুমায়ূন

humayun-ahmed.উইমেন চ্যাপ্টার ডেস্ক (১৯ জুলাই): নন্দিত কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদের প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বিভিন্ন কর্মসূচি রয়েছে।
তাঁর বইয়ের প্রকাশকেরা নুহাশপল্লীতে গিয়ে বাদ জুমা কবর জিয়ারত ও দোয়া করবেন। এ ছাড়া পরিবারের পক্ষ থেকে মেহের আফরোজ শাওনের সকাল থেকেই কোরআনখানি ও মিলাদ মাহফিলের আয়োজন করার কথা। এলাকার চার শতাধিক এতিম ও দুস্থকে ইফতারির দাওয়া দেওয়া হয়েছে। হুমায়ূন আহমেদ যেমন রোজার সময় নুহাশপল্লীর মাঠে সবাই মিলে ইফতার করতে পছন্দ করতেন, তেমনিভাবেই মাঠে ইফতারির আয়োজন করা হবে। এ ছাড়া কাল শনিবার বিকেল সাড়ে চারটায় ধানমন্ডির বেঙ্গল শিল্পালয়ে হুমায়ূন আহমেদের বইয়ের প্রকাশকেরা স্মরণসভার আয়োজন করেছেন।

এদিকে বৃহস্পতিবার সকাল থেকেই দেশের বিভিন্ন স্থান থেকে হুমায়ূন ভক্তরা নুহাশপল্লীতে আসছেন তাঁদের প্রিয় লেখকের কবরে দোয়া করতে। নুহাশপল্লীর লিচু তলায় শায়িত লেখকের করবস্থানে এখন কমপ্লেক্স তৈরির কাজ চলছে। দর্শনার্থীদের জন্য আলাদা দরজা তৈরি করা হয়েছে, যাতে মূল পল্লীতে প্রবেশ না করেই লেখকের কবরের কাছে যেতে পারেন তাঁর ভক্তরা। ইতিমধ্যে সাদা মারবেল পাথরে বাঁধাই করা হয়েছে কবরের মূল বেদি।

মেহের আফরোজ শাওন জানান, হুমায়ূন আহমেদ নিজের মতো করে নুহাশপল্লীর বাসিন্দাদের নিয়ে রোজা পালন করতেন। শুক্রবার প্রথম মৃত্যুবার্ষিকী রোজার মধ্যে পড়ায় লেখকের রোজা উদযাপনের পুরোনো সেই ঐতিহ্যকেই অনুসরণ করতে চাইছেন তাঁর কর্মীরা। হুমায়ূন আহমেদের প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বৃহস্পতিবার সকালে ‘নেত্রকোনাবাসীর’ আয়োজনে শোক, শোভাযাত্রা ও আলোচনা সভার আয়োজন করা হয়। জেলা প্রেসক্লাব চত্বর থেকে নেত্রকোনার সামাজিক সাংস্কৃতিক সংগঠনের সদস্য ও শিক্ষার্থীদের নিয়ে শোক শোভাযাত্রা শুরু হয়। পরে হুমায়ূন আহমেদের জীবন ও কর্ম নিয়ে শহরের উন্মেষ উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক আরিফুর রহমানের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এ ছাড়া মোহনগঞ্জে লেখকের মামার বাড়িতে চয়নিকা মহিলা পাঠাগারের উদ্যোগে আজ শুক্রবার উপজেলা পরিষদ মিলনায়তনে মিলাদ মাহফিল, দোয়া ও ইফতারের আয়োজন করা হয়েছে। লেখকের পৈতৃক বাড়ি নেত্রকোনার কেন্দুয়া উপজেলার রোয়াইলবাড়ি ইউনিয়নের কুতুবপুরেও তাঁর প্রতিষ্ঠিত শহীদ সংস্কৃতি বিদ্যাপীঠেও আলোচনা এবং মিলাদ ও দোয়া মাহফিলের মধ্য দিয়ে তাঁর প্রথম মৃত্যুবার্ষিকী পালিত হবে।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.