প্রতিশ্রুতি ভঙ্গের সব দোষ পুরুষেরই কেন?

0

মালবিকা লাবণি শীলা:

দুজন প্রাপ্তবয়স্ক নারীপুরুষের মধ্যে স্বেচ্ছায় শারীরিক সম্পর্ক হওয়ার পর সেই সম্পর্ক না টিকলে মেয়েটা কেন নিজেকে ভিক্টিম ভাববে! কেন এই শারীরিক সম্পর্কের ফলে মেয়েটার একার ইজ্জত খোয়া যাবে! উপভোগ কি পুরুষ একাই করে! নারীরা কি সেক্স উপভোগ করেন না!

শরীর সম্পর্কে আগ্রহ প্রকৃতিগতভাবে দুই তরফের থাকবে, এটাই স্বাভাবিক। কিন্তু আমাদের শৈশব থেকেই বুঝিয়ে আসা হয়, কোনো ছেলেকে গায়ে হাত দিতে দেবে না, এটা ভালো নয়, ক্ষতি তোমারই হবে। আমাদের মগজে এই চিন্তা এমনভাবে ঢুকে যায় যে, অনেক মেয়ে বিয়ের পরেও স্বামীর স্পর্শ সহজভাবে আর নিতে পারেন না। সেই ভয় থেকে মানসিক সমস্যা দেখা দিতে পারে। ফলে বিছানায় জড়পিণ্ড হয়ে পড়ে থাকার ঘটনাও প্রায়ই ঘটে, এতে শারীরিক সম্পর্কে পুরুষ কোনো সুখ পাবেন না, আর নারীর জন্যে প্রতিবার মিলন হয়ে উঠতে পারে দুঃস্বপ্নের মতো কষ্টকর। এই সেক্সুয়াল আন্ডারস্ট্যান্ডিং না থাকায় পুরুষ বহির্মুখী হলে তো আর এক বিপদ!

পুরুষ যদি জোর করে, নারীর অনিচ্ছায় যদি শারীরিক সম্পর্ক ঘটে তাহলে পুরুষের দোষ দেওয়া যায়, অনেক সময় নারীও পুরুষকে বাধ্য করতে পারে। কিন্তু বিয়ের কথায় অথবা কোনো সাহায্যের জন্যেও যদি মেয়েটা রাজী হয়, সেখানে তো মেয়েটার সম্মতি সাপেক্ষেই ব্যাপারটা ঘটছে!

হাই প্রোফাইলের যে কয়টা ঘটনা আমি দেখেছি, এগুলোর জন্যে একতরফাভাবে পুরুষদেরই দোষ দেয়া হয়েছে। কিন্তু বিয়ের প্রতিশ্রুতি দেয়াটা কি পুরুষের একার সিদ্ধান্ত? সেই নারীও কি সেই বিয়ের ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ ছিলেন না! একই যাত্রায় পৃথক ফল কেন হবে? বিয়ে না হওয়াতে নারী নিজেকে উচ্ছিষ্ট ভাবছেন কেন! সেই পুরুষও কি তাহলে উচ্ছিষ্ট হলেন না?

যৌনতা নিয়ে এতো ঢাকঢাক গুড়গুড় থাকার জন্যেই এই ব্লেইম গেইম চলে আসছে। ধোঁকা দেওয়া তো পুরুষের একার সম্পত্তি নয়। নারীরাও কম ধোঁকা দেয় যে তা তো নয়!

নিজেকে একজন মানুষ ভাবতে গেলে নিজের সব কাজের দায়ও সমানভাবে নিতে জানতে হবে। আমি নিজেকে পুরুষের সমান ভাববো অথচ অসুবিধা দেখলেই দায় পুরুষের ঘাড়ে চাপিয়ে দেবো, এভাবে নিজেকে সমান না করে আসলে ছোটই করা হয়। চিন্তায় আর কাজে আমরা যে কবে এক হবো!

লেখাটি ৪,৭৮২ বার পড়া হয়েছে


উইমেন চ্যাপ্টারে প্রকাশিত সব লেখা লেখকের নিজস্ব মতামত। এই সংক্রান্ত কোনো ধরনের দায় উইমেন চ্যাপ্টার বহন করবে না। উইমেন চ্যাপ্টার এর কোনো লেখা কেউ বিনা অনুমতিতে ব্যবহার করতে পারবেন না।

RFL
Copy Protected by Chetan's WP-Copyprotect.