আপনি কি মানুষ?

0

মালবিকা লাবণি শীলা:

মনে করুন আপনি একজন আধুনিকমনা, ধর্মপ্রাণ মুসলমান। আপনার বাড়িতে দশজন মুসলমান আর একজন আচারনিষ্ঠ হিন্দু বন্ধু দাওয়াত খেতে আসবে। এখন প্রশ্ন হচ্ছে, আপনি খাবার মেন্যুতে কি গরুর মাংস রাখবেন? উত্তর হচ্ছে, অবশ্যই না, কারণ প্রতিটি মানুষের তার নিজ নিজ ধর্ম পালন করার অথবা না করার অধিকার আছে। আপনি এই বিষয়ে শ্রদ্ধাশীল বলেই এগারোজনের চেয়ে একজনের কথাই বেশি ভেবেছেন।

কিছুদিন আগে মাঝরাতে ঘুম ভেঙেই আমি সিরিয়ায় কেমিক্যাল অ‍্যাটাকের খবরটি দেখি। মানুষজন বিষাক্ত বাতাস থেকে একটু পরিষ্কার বাতাসের জন্যে ছটফট করছে। শিশুরা ছটফট করে দাপিয়ে মারা যাচ্ছে। আমি এই অত্যাচারের বিরুদ্ধে প্রতিবাদ করেছি লিখে। শিশু আয়নাল কুর্দির মৃতদেহ দেখে বুকের ভেতর হাহাকার করে ওঠেনি, এরকম কোনো মানুষকে আমি চিনিনা। এসব নিয়ে কথা বললে আমার কোনো হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান বন্ধু কিন্তু আমাকে ইন্টারোগেশনের সুরে প্রশ্ন করে না, তুমি কি মুসলমান?

আমি যখন ব্লগার হত্যাকাণ্ডের বিরুদ্ধে কথা বলেছি, তখন কিছু লোক আমাকে বিভিন্নভাবে উত্যক্ত করেছে। সুযোগ পেলেই এরা যে কারো নামের আগে নাস্তিক, মুরতাদ আখ্যা দিয়ে বসে। অথচ একজন মানুষ হিসেবে আর একজন মানুষের হত্যার প্রতিবাদ এরা নিজেরা করে না।

ভাই, আপনার ধর্ম রক্ষা করতে তো স্বয়ং  ঈশ্বরই আছেন। আপনাকে কেন হত্যার মতো একটি অপরাধ করতে হবে? যে অবিশ্বাসী, তার জন্যে তো নরকের আগুন আছেই। আপনার তো অধিকার নেই কাউকে হত্যা করার, সে যতো বড় অপরাধই করুক না কেন। তার জন্যে আছে আইন, আদালত, জেল।

আমি যখন দেশের সংখ্যালঘুদের ওপর অত্যাচারের কথা বলি তখন অনেকে জানতে চায়, আমি হিন্দু কি-না। যখন মেয়েদের সাথে হওয়া অত্যাচারের বিরুদ্ধে লিখি কিছু লোক এমনভাবে নারীবাদী বলে যে, মনে হয় প্রতিবাদ করে আমি কোনো অন্যায় করেছি।

পাহাড়িদের সাথে অন্যায় অত্যাচারের বিরুদ্ধে সোচ্চার থাকি বলে একজন জানতে চাইছিলো, আমি পাহাড়ি কি-না। এই শ্রেণির লোকগুলো সমাজে বিভিন্ন সুবিধাদি পেয়ে নিজেকে মানুষের চেয়ে বড় কিছু ভাবে। নিজেকে ছাড়া আর কিছু এদের মাথায় ঢোকে না। অন্য কেউ মরলে এদের একটু চোখের পাতাও কাঁপে না। দুঃখজনক ভাবে এদের সংখ্যা দিনদিন বেড়েই যাচ্ছে।

আমার কথা হচ্ছে, একজন সচেতন মানুষ হিসেবে যে কোনো অন্যায় অত্যাচারের বিরুদ্ধে প্রতিটি মানুষের আজীবন কথা বলে যাওয়া উচিত। যারা এতো প্রশ্ন করতে পারে, তাদের মাথায় ভুলেও একটা প্রশ্ন আসে না, তাদের প্রতি আমি সেই প্রশ্নটাই করতে চাই, আপনি কি মানুষ? মানুষ হলে আপনার চোখে এই বৈষম্যগুলো কেন ধরা পড়ে না? কেন দুর্বলের ওপর অত্যাচারকে আপনি মেনে নেন? এরকম মানসিকতা নিয়ে আপনি আসলে যে মানুষের অপমান করছেন, সেটা কি জানেন?

লেখাটি ১,১০৪ বার পড়া হয়েছে


উইমেন চ্যাপ্টারে প্রকাশিত সব লেখা লেখকের নিজস্ব মতামত। এই সংক্রান্ত কোনো ধরনের দায় উইমেন চ্যাপ্টার বহন করবে না। উইমেন চ্যাপ্টার এর কোনো লেখা কেউ বিনা অনুমতিতে ব্যবহার করতে পারবেন না।

RFL
Copy Protected by Chetan's WP-Copyprotect.