সিরিয়ায় পৌঁছেছে পাকিস্তানি তালিবানের একাংশ

talebanউইমেন চ্যাপ্টার ডেস্ক (১৬ জুলাই): প্রেসিডেন্ট বাশার আল আসাদের বিপক্ষে লড়াইয়ের জন্য পাকিস্তানের তালেবান গোষ্ঠীর প্রথম ব্যাচ সিরিয়া পৌঁছেছে। এরই মধ্যে তারা সিরিয়া সরকারের বিরোধী পক্ষের হয়ে লড়াইয়ে নামার লক্ষ্যে প্রস্তুতিও শুরু করে দিয়েছে।

তেহরিক-ই-তালিবান পাকিস্তান (টিটিপি) এর অন্যতম কমান্ডার আবদুল রশিদ আব্বাসি এ বিষয়টি নিশ্চিত করেছেন ডনডটকমকে। তিনি বলেন, বিভিন্ন রুটে ১২০ থেকে ১৫০ জন যোদ্ধার আরও একটি ব্যাচ সিরিয়ার পথে রয়েছে। এ সপ্তাহেই তারা সিরিয়ার বিভিন্ন শহরে পৌঁছে বিরোধীদের দলে যোগ দেবে।
আব্বাসি বলেন, ‘আমরা আরও স্বেচ্ছাসেবক পাঠাবো। কিন্তু এর সঠিক সংখ্যা এখনই বলা যাচ্ছে না। আমাদের সিরিয় ভাইয়েরা যেকোনো সাহায্যেই আমরা প্রস্তুত আছি’।

তালিবান আমিরের একজন ঘনিষ্ঠ সহযোগী হাকিমুল্লাহ মেহসুদ সিরিয়া ঘাঁটিতে তাদের অবস্থানের বিষয়টি নিশ্চিত করে বলেছেন, টিটিটি যোদ্ধারা সিরিয়ার আল কায়েদা অপারেশনাল কমান্ডার আবু ওমর বাগদাদির অনুরোধে সেখানে যোগ দিয়েছে।

তিনি জানান, বাগদাদি পাকিস্তানি তালিবানের কাছে সিরিয়ার শাসকগোষ্ঠীর বিরুদ্ধে বৈশ্বি জিহাদের অংশ হতে অনুরোধ জানিয়েছিলেন। নাম প্রকাশ না করার শর্তে একজন বলেছেন, ‘নাস্তিকদের বিরুদ্ধে বিশ্বব্যাপীই জিহাদের এজেন্ডা রয়েছে টিটিপির এবং সিরিয়ায় তালিবান যোদ্ধা পাঠানো তারই একটি অংশ’। তিনি আরও বলেন, ‘রাশিয়া এবং আমেরিকার বিরুদ্ধে লড়াইয়ে সহযোগিতার জন্য আরবরা আগে থেকেই আছে, আমরাও যাচ্ছি এখন তাদের সহায়তা করতে’।
সিরিয়া মিশনে যাওয়ার জন্য একেবারে নতুন যোদ্ধাদের নিয়োগ দিতে পাকিস্তানি তালিবান গোষ্ঠী এর আগে খাইবার, ওরাকজাই এবং ওয়াজিরিস্তানের এজেন্সিগুলোর কাছে অনুরোধ জানায়। এর পরিপ্রেক্ষিতে বহুসংখ্যক তরুণ যোদ্ধা তাদের নাম রেজিস্ট্রি করতে শুরু করে।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.