পাল্টাপাল্টি হরতাল চলছে, নিহত ২

hortalউইমেন চ্যাপ্টার ডেস্ক (১৬ জুলাই): একাত্তরে মানবতাবিরোধী অপরাধের দায়ে গোলাম আযমকে ৯০ বছরের কারাদণ্ড দেয়ায় পাল্টাপাল্টি হরতাল চলছে দেশে। সাতক্ষীরায় কালিগঞ্জ উপজেলায় জামাত-শিবির কর্মীদের সাথে পুলিশের সংঘর্ষে দুজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে।
গোলাম আযমের ফাঁসির দাবিতে গণজাগরণ মঞ্চের আন্দোলনের সাথে সম্পৃক্ত ১১টি ছাত্র-যুব সংগঠন এবং
অন্যদিকে ঘোষিত রায় প্রত্যাখ্যান করে ‘গোলাম আযমের মুক্তি, অব্যাহতভাবে সরকারের হত্যা, সন্ত্রাস, গণগ্রেপ্তার, গণনির্যাতনের প্রতিবাদে’ হরতাল ডেকেছে জামায়াতে ইসলামি।

হরতাল আহ্বানকারী ছাত্র সংগঠনগুলো হচ্ছে—ছাত্র ইউনিয়ন, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট (খালেকুজ্জামান), ছাত্রফ্রন্ট (মবিনুল হায়দার), ছাত্র ফেডারেশন, বিপ্লবী ছাত্রমৈত্রী, বাংলাদেশ ছাত্রমৈত্রী, ছাত্রঐক্য ফোরাম, ছাত্র সমিতি, জাসদ ছাত্রলীগ, বিপ্লবী ছাত্রসংহতি ও যুব ইউনিয়ন। গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার হরতাল সমর্থন করে তা সফল করতে দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন।
হরতালের সমর্থনে রাজধানীর ২০টি স্থানে গণজাগরণ মঞ্চের কর্মীরা অবস্থান নিয়েছেন বলে জানা গেছে। পুলিশি বাধা উপেক্ষা করে সকালে বিক্ষোভ মিছিল করেছে গণজাগরণ মঞ্চ।
এদিকে জামায়াতের ডাকা হরতালে দেশের বিভিন্ন স্থানে কিছু বিচ্ছিন্ন সহিংসতার খবর পাওয়া গেছে।
রাজধানীর কয়েকটি স্থানে সকালে ঝটিকা মিছিল করেছেন জামায়াত-শিবিরের নেতা-কর্মীরা।
মিরপুর আল হেলাল হাসপাতালের বিপরীত দিক থেকে সকাল সাতটার দিকে শিবিরের কর্মীরা মিছিল বের করেন। মিছিল থেকে একজনকে আটক করা হয় বলে মিরপুর অঞ্চলের সহকারী পুলিশ সুপার (এএসপি) শাখাওয়াত হোসেন জানিয়েছেন।
হরতালকে কেন্দ্র করে রাজধানীজুড়ে কড়া নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে পুলিশ। বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কের মোড়ে র‌্যাব ও পুলিশ মোতায়েন করা হয়েছে। সকাল থেকে ঢাকার রাজপথে বেশকিছু বাস, সিএনজিচালিত অটোরিকশা, রিকশা ও মোটরসাইকেল চলতে দেখা গেলেও ব্যক্তিগত গাড়ির সংখ্যা বেশ কম।
খোঁজ নিয়ে জানা গেছে, মহাখালী ও গাবতলী বাস টার্মিনাল থেকে দূরপাল্লার বাস ছেড়ে যায়নি। সাতক্ষীরার কালীগঞ্জে পুলিশের সঙ্গে সংঘর্ষে জামায়াত-শিবিরের দুই কর্মী নিহত হয়েছে। উভয় পক্ষে বেশ কয়েকজন আহত হয়েছে।
চট্টগ্রামের পতেঙ্গায় একটি মিনি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। নারায়ণগঞ্জেও যাত্রীবাহী একটি বাসে আগুন দেওয়ার ঘটনা ঘটেছে।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.