গোলাম আযমের ৯০ বছরের দণ্ড, কাল হরতাল

golam azamউইমেন চ্যাপ্টার ডেস্ক (১৫ জুলাই): সকল জল্পনা-কল্পনা ও অপেক্ষার অবসান ঘটিয়ে গোলাম আযমের রায় ঘোষণা করা হয়েছে। রায়ে পাঁচটি অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ায় মোট ৯০ বছরের কারাদণ্ড দিয়েছে আদালত।

ট্রাইব্যুনাল-১ এ আজ এই রায় দেয়া হয়। রায়ে বলা হয়, গোলাম আযমের বয়সের কথা বিবেচনায় এনে তাকে ৯০ বছরের কারাদণ্ড দেয়া হলো। এদিকে রাষ্ট্রপক্ষের কৌঁসুলি জানান তারা ফাঁসির দাবিতে উচ্চ আদালতে আপিল করবেন।

এই রায়ে সন্তোষ প্রকাশ করেছে আওয়ামী লীগ। তবে এই রায় ঘোষণার পরপরই বিক্ষোভে ফেটে পড়ে শাহবাগের গণজাগরণ মঞ্চ সহ প্রগতিশীল যুব সংগঠনগুলো। তারা আবারও অবস্থান নেন শাহবাগে। ফলে বন্ধ হয়ে যায় যান চলাচল।
বিক্ষোভকারীরা একটিই দাবি, গোলাম আযমের মত কুখ্যাত রাজাকারের ফাঁসি ছাড়া অন্য কোন রায় হতে পারে না। তারা আঁতাতের এই রায় প্রত্যাখ্যান করেছে।

এদিকে গোলাম আযমের রায়কে কেন্দ্র করে আজ সারাদেশে শিবির ব্যাপক সহিংসতা চালিয়েছে। কুষ্টিয়া, সিরাজগঞ্জ, চাঁদপুর, জয়পুরহাট, কুমিল্লা, ফেনি এবং ঢাকার কয়েকটি স্থানে ব্যাপক সহিংসতা চালায় শিবির। এতে কমপক্ষে দুইজন নিহত ও পাঁচজন আহত হয়েছে। আটক করা হয়েছে ২৯ জন শিবির কর্মী।

আগামীকাল মঙ্গলবার সম্মিলিত সাংস্কৃতিক জোট, গণজাগরণ মঞ্চ ও প্রগতিশীল ছাত্র সংগঠনগুলো এই রায় প্রত্যাখ্যান করে এবং এই রায়ের প্রতিবাদত করে জামায়াতে ইসলামী সারাদেশে সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.