আজ গোলাম আযমের রায়

golam azamউইমেন চ্যাপ্টার: আজ সোমবার একাত্তরে মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত তৎকালীন জামায়াতে ইসলামির আমির গোলাম আযমের রায় ঘোষণা হবে। আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনাল-১ এ এই মামলার কার্যক্রম তিনমাস আগেই শেষ হয়েছিলো।

বহুল আলোচিত এই রায়ের জন্য অপেক্ষা করে আছে সারাদেশের মানুষ।

বিভিন্ন মিডিয়াতে প্রচারিত খবর অনুযায়ী সকাল থেকে সারাদেশে বিভিন্ন জায়গায় গণজাগরণ মঞ্চের ডাকে মানুষ জড়ো হয়েছে গোলাম আযমের ফাঁসির রায়টি শোনার জন্য।

থেমে নেই জামাত-শিবিরও, দলটির নীতিগুরু হিসেবে পরিচিত গোলাম আযমের রায়ের বিরুদ্ধে তারা আজ সারাদেশে সকাল সন্ধ্যা হরতাল ডেকেছে। ভোর থেকে দেশের বিভিন্ন জায়গায় ভাংচুর, অগ্নিসংযোগ সহ ঝটিকা মিছিলের খবর পাওয়া গেছে।

তবে রায়কে কেন্দ্র করে সারাদেশে ব্যাপক নিরাপত্তা জোরদার করা হয়েছে। পূর্বের রায়গুলোর মত এই রায়ের পরেও সারাদেশে ব্যাপক নাশকতার আশংকা করেছে বিভিন্ন মহল।

এদিকে শাহবাগ গণজাগরণ মঞ্চে বিপুল সংখ্যক মানুষ গতকাল ইফতারের পর থেকেই ফাঁসির দাবীতে অবস্থা নিয়েছে।

গোলাম আযমের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের আনা মোট ৫টি অভিযোগের রায় ঘোষণা হবে আজ। অভিযোগগুলো হলো মানবতাবিরোধী অপরাধের ষড়যন্ত্র, পরিকল্পনা, উসকানি, সংশ্লিষ্টতা এবং হত্যা ও নির্যাতনের। এসব অভিযোগে মুক্তিযুদ্ধকালীন ৬১টি ঘটনা উল্লেখ করেছে রাষ্ট্রপক্ষ। মামলায় রাষ্ট্রপক্ষে সাক্ষ্য দিয়েছেন ১৬ জন ও গোলাম আযমের পক্ষে সাক্ষ্য দিয়েছেন তার ছেলে বহিষ্কৃত সেনা কর্মকর্তা আবদুল্লাহহিল আমান আযমী।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.