ব্রিটেনে নির্বাচনে মনোনয়ন পেলেন বঙ্গবন্ধু নাতনি

tulipউইমেন চ্যাপ্টার ডেস্ক: ২০১৫ সালে যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে লেবার পার্টির হয়ে লন্ডনের হ্যাম্পস্টেড অ্যান্ড কিলবার্ন আসনে লড়বেন বঙ্গবন্ধু নাতনি টিউলিপ সিদ্দিক। এই আসনে লেবার পার্টির আরো দুজন প্রার্থী থাকলেও দলের অভ্যন্তরের ভোটাভুটিতে তিনিই নির্বাচন লড়ার জন্য মনোনয়ন পান।

নির্বাচনে টিউলিপ সিদ্দক জিতে গেলে তিনি হবেন লন্ডনে হাউস অব কমন্সে দ্বিতীয় বাংলাদেশি। এর আগে লেবার পার্টির হয়ে নির্বাচন করেন আরেক বাংলাদেশি বংশদ্ভুত নারী রুশনারা আলী। তিনি এখন যুক্তরাজ্যের পার্লামেন্ট সদস্য।

বঙ্গবন্ধু নাতনি টিউলিপ ২০১০ সাল থেকে ক্যামেডন কাউন্সিলের সদস্য। এই কাউন্সিলে তিনিই প্রথম বাঙালি নারী।

লেবার পার্টি থেকে এই আসনের জন্য মনোনয়ন প্রার্থী ছিলেন স্যালি গিমসন ও হ্যাকনি বারার ডেপুটি মেয়র সোফি লিন্ডেন। এই তিনজনের মধ্যথেকে অভ্যন্তরীন ভোটের মাধ্যমে মনোনয়ন পান টিউলিপ। ভোটে অংশ নেন হ্যাম্পস্টেড অ্যান্ড কিলবার্ন আসনের প্রায় ৯০০ সদস্য।

প্রার্থিতা নিশ্চিত হলে সাধারণ নির্বাচনের আগে ভোটারদের মন জয় করার জন্য টিউলিপ সময় পাচ্ছেন দুই বছর।

১৯৯২ সাল থেকেই এ আসনে লেবার পার্টির হয়ে জয় পেয়ে আসছিলেন সাবেক অভিনেত্রী গ্লেন্ড জ্যাকসন। তিনি সম্প্রতি অবসরে যাওয়ার ঘোষণা দেয়ায় নতুন প্রার্থী মনোনয়ন দেয়া হয়।

শফিক সিদ্দিক ও শেখ রেহানার মেয়ে টিউলিপ লেবার পার্টির একজন সক্রিয় কর্মী। তিনি ইউনিভার্সিটি কলেজ অব লন্ডন থেকে ইংরেজি সাহিত্যে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি নিয়েছেন। কিংস কলেজ থেকে রাজনীতি ও সরকারি নীতি বিষয়ে আরেকটি স্নাতকোত্তর ডিগ্রি নিয়েছেন তিনি।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.