‘বন্ধুত্বের পুরনো সম্পর্কটাই না হয় থাক’

0

বিথী হক:

গতবছর এই দিনে হোলির রং মাখতে গিয়ে তিন বছরের টানাপোড়েন, ভাল-মন্দের হিসেব-নিকেশ মিটিয়ে ঘরে ফিরেছিলাম। আমার দু:সহ লড়াই আর ভারী জীবন নিয়ে হাঁসফাঁস করতে করতে যে আমার হাত ধরতে চেয়েছিল, সে ধীরে ধীরে অন্য মানুষ হয়ে গিয়েছিল। বদলেছিলাম আমিও। শত শত দিন, ঘণ্টার হাসি-কান্না লুকিয়ে সিদ্ধান্ত নিয়েছিলাম ‘যথেষ্ট হয়েছে, আর নয়’। সেই শেষ ছিল।

এরপর দু’জনেই বারবার ফিরে যেতে চেয়েছিলাম এবং বারবারই বুঝেছিলাম, আমাদের মাঝখানে একটা ইস্পাত-দৃঢ় দেয়াল আছে। এই দেয়াল ডিঙ্গোতে যতখানি সাহস লাগে, তার চেয়ে বেশি ইচ্ছে থাকা লাগে। আমরা দু’জন জোড়াতালি লাগাতে লাগাতে সত্যিই ক্লান্ত হয়ে গিয়েছি। তারপর একসঙ্গে বসে সিদ্ধান্ত নিলাম, দু’জন যে যার মতো থাকি!

এই যে যার মতো থাকতে গিয়ে বুঝলাম ব্যাপারটা অত সহজ নয়, যতখানি আমরা ভেবেছিলাম। একসঙ্গে থাকা বা না থাকা দু’টোতেই কষ্ট আছে। আমরা কষ্ট নিয়ে, ভালবাসা নিয়ে, যে যার মতো বেশ ভাল আছি। আমরা দু’জনেই ভাল ছিলাম।

বেশিরভাগ সম্পর্কে পরিচিত মানুষটার সাথে সম্পর্ক ভেঙ্গে গেলেই দু’পক্ষের কাদা ছোড়াছুড়িতে নোংরা হয়ে যায় সুন্দর অতীত আর অসংখ্য সুন্দর মুহূর্ত। আমরা দু’জন দু’জনকে যতখানি জানি, ততখানি আমাদের বাবা-মায়েরাও জানে না বোধ হয়। যে মানুষটা আমার শক্তি-দুর্বলতা সব জানে, কিছু বলার আগেই যে বুঝে নিতে পারে কি বলতে চাই সে মানুষটার সঙ্গে বনিবনা না হলেই সে খারাপ মানুষ হয়ে যায় না। নির্ভেজাল ভাল দু’টো মানুষেরও বনিবনা না হতে পারে। ভালবাসা আর বনিবনা ভিন্ন জিনিস। খুব অপছন্দের বৈশিষ্ট-সম্বলিত মানুষের প্রেমেও যে কেউ পড়ে যেতে পারে কিন্তু বনিবনা সম্পূর্ণ অন্য জিনিস। পছন্দের বৈশিষ্ট্যওয়ালা প্রিয় মানুষটার সঙ্গেও বনিবনা হয় না কখনো কখনো।

আমরা এখনো বিশ্বাস করি আমরা কেউই খারাপ মানুষ ছিলাম না। আমরা এও জানি আমরা একসাথে ভাল থাকতে পারতাম না। গত ডিসেম্বরে বিয়েও হয়ে যেতে পারত। কিন্তু আমরা দু’জন দু’জন ভাল রাখতে চেয়েছি। আমরা ভালও আছি বেশ। আমাদের খুব মন খারাপ হলে, কোন বিষয়ে সিদ্ধান্ত না নিতে পারলে, বিকেলবেলা মন টনটন করা বাতাস বইলে দু’জন দু’জনকে ফোন করি। এতোদিনের নাড়ি-নক্ষত্র জানা পরিচিত মানুষটার ভাল-খারাপ অভ্যাস-বদঅভ্যাস আমার চেয়ে ভাল আর কেইবা জানে। আমরা তো ভালবাসি, না হয় নাই থাকলাম একসাথে।

ভালো থাকুক আমার ঈশ্বর, যে আমায় তুলে এনেছিল এই পৃথিবীতে। যার জন্য অনেক পথঘাট পেরিয়ে চোখ খুলতে পেরেছিলাম। যার জন্য সাহস করে শিকল ভেঙ্গে জানতে পেরেছিলাম, আমার জন্য আস্ত একটা পৃথিবী এখনও আছে।
এই কালরাত তোমার জীবনে শুভরাত হয়ে থাকুক আজীবন।

ভালবাসি, কখনো কষ্ট পেয়ো না। আমি তো আছি কোথাও সবসময়, যখন কাউকে পাবে না তখনও জেনো একজন আছে হাত বাড়িয়ে। আর কিছু না হোক, বন্ধুত্বের পুরনো সম্পর্কটা রয়েই যাবে।

লেখাটি 0 বার পড়া হয়েছে


উইমেন চ্যাপ্টারে প্রকাশিত সব লেখা লেখকের নিজস্ব মতামত। এই সংক্রান্ত কোনো ধরনের দায় উইমেন চ্যাপ্টার বহন করবে না। উইমেন চ্যাপ্টার এর কোনো লেখা কেউ বিনা অনুমতিতে ব্যবহার করতে পারবেন না।

RFL
Copy Protected by Chetan's WP-Copyprotect.