কন্যা ভ্রুণহত্যা বন্ধ হোক আগে

নাসরীন রহমান:

আজ রাত ফুরালেই ৮ মার্চ ;আন্তর্জাতিক নারী দিবস।
সারা বিশ্বে পালন করা হবে আন্তর্জাতিক নারী দিবস: এবারের নারী দিবসের মূল স্লোগান হচ্ছে, 

Be Bold for Change!
Be Bold! Be the Change!

নারী দিবসের প্রাক্বালে ছোট্ট একটি সংবাদের প্রতি সকলের দৃষ্টি আকর্ষণ করতে চাইছি; জানি না বাংলাদের মূলধারার পত্রিকাগুলোয় প্রতিবেদনটি ঠাঁই পেয়েছে কিনা?

ঘটনাটি ভারতের মহারাষ্ট্র রাজ্যের,

খবরটি ছোটো পরিসরে হলেও খবরটির তাৎপয অনেক ; বিশেষত এই সময়ে এসে এখনো যদি এজাতীয় খবর আমাদের শুনতে হয় তবে সত্যি দ্বিধা জাগে ; নারী মুক্তি আন্দোলন আদৌ কি কিছু এগিয়েছে ?!

প্রতিবেদনটি বিবিসি বাংলার ; প্রতিবেদনটিতে বলা হয়েছে , ‘ভারতের মহারাষ্ট্র রাজ্যের পুলিশ এক হাসপাতালের কাছে এক গর্তের মধ্যে গর্ভপাত করা ১৯টি মেয়ে শিশুর ভ্রুণ খুঁজে পেয়েছে।’

ভারতে এমন ঘটনা এবারই প্রথম নয় ;২০১২ সালে মধ্যপ্রদেশের ইন্দোর শহরে একটি প্লাস্টিকের ব্যাগের মধ্যে আটটি, এবং ২০০৯ সালে মহারাষ্ট্রে ১৫টি মেয়ে শিশুর ভ্রুণ আটক করা হয়েছিল।

ছেলে সন্তানের কামনায় ভারতে দম্পতিদের মধ্যে মেয়ে ভ্রুণ হত্যা করার প্রবণতা রয়েছে।

ছবিটা সংগৃহীত

একসময় আরবে কন্যা সন্তান জন্মালে জীবন্ত মাটিতে পুতে ফেলা হতো; সেটা ছিল বর্বরতার যুগ। কিন্তু এই সময়ে এসে যদি পুত্র সন্তানের আশায় কন্যা শিশুর ভ্রুণ হত্যা করা হয় তবে বিস্ময়ে হতবাক হতে হয়!

আমরা আজ ঘটা করে নারী দিবস পালন করছি , নারীর উন্নয়ন , ক্ষমতায়ন নিয়ে বড় বড় কথা বলছি অথচ ভেতরের চিত্র ভয়াবহ!

মেয়ে ভ্রুণ হত্যার এই ঘটনা বাংলাদেশেও ঘটতে পারতো, বা আমাদের জানা নেই আদৌ কোথাও এমন ঘটেছে কিনা! ভ্রুণ হত্যা না হলেও এই দেশে মহাসমারোহে কন্যা শিশুর বিয়ে দেয়ার পাকাপাকি বাবস্থা করা হয়, আইন করে!

সেও তো কন্যাশিশুকে হত্যা করারই শামিল !
কন্যাশিশুর সমস্ত সম্ভাবনা, সক্ষমতার মৃত্যু ঘটানো আর তাদের হত্যা করা একই নয় কি?

আজও আমাদের কন্যাশিশুদের পথ চলা নির্বিঘ্ন নয় ; ইভটিজিং এর শিকার হওয়া , প্রেমের প্রস্তাব ফিরিয়ে দেয়ায় কোপানো এসব যেন নিত্যনৈমিত্তিক ব্যাপার !

তনু, রিশা, মিতু, আফসানা একের পর এক নাম যুক্ত হয় লাশের মিছিলে; আর আমরা দীর্ঘশ্বাস ফেলে আশা করতে থাকি এই অনাকাঙ্ক্ষিত হত্যাই যেন হয় শেষ হত্যা ।

৮ মার্চ এর প্রাক্বালে একটিই চাওয়া, কন্যা শিশু তথা নারীর পথচলা নির্বিঘ্ন হোক;
নারী তাঁর প্রাপ্য মর্যাদা ও অধিকার ভোগ করুক সেই নিশ্চয়তাটুকু দেওয়া হোক।

শেয়ার করুন:
Copy Protected by Chetan's WP-Copyprotect.