তৈরি পোশাক খাতে বাংলাদেশই সেরা

garmentsউইমেন চ্যাপ্টার ডেস্ক (১৩ জুলাই): সবচাইতে কম দামে তৈরি পোশাক পাওয়া যাওয়ার কারণে এখনো বিদেশি ক্রেতাদের বাংলাদেশের প্রতি আগ্রহের কোন ঘাটতি দেখা দেয়নি। (খবর: রয়টার্স)

খবরে বলা হয়, যুক্তরাষ্ট্র গত মাসে দেশটিতে বাংলাদেশের অগ্রাধিকারমূলক বাজার-সুবিধা (জিএসপি) স্থগিত করলেও বিদেশি ক্রেতাদের বাংলাদেশের পোশাকের প্রতিই সবচেয়ে বেশি আগ্রহ।

সস্তা শ্রমের কারণে বাংলাদেশে তৈরি পোষাকের দাম সবচাইতে কম উল্লেখ করে খবরে আরো বলা হয়, সবচেয়ে সস্তায় পোশাক পাওয়া যায় বলে এ মুহূর্তে ক্রেতাদের মুখ ফিরিয়ে নেওয়ার আশঙ্কা নেই।

সম্প্রতি রানা প্লাজা ধসে এক হাজার ১৩২ জন ও তাজরীন ফ্যাশনের অগ্নিকান্ডে ১১২ জন শ্রমিক নিহত হলে আন্তর্জাতিক মহলের অনেকেই আশঙ্কা করেছিলো যে বাংলাদেশের তৈরি পোশাক থেকে অনেক নামীদামি ব্র্যান্ড মুখ ফিরিয়ে নিবে। কিন্তু বাস্তবতায় আন্তর্জাতিক ক্রেতা প্রতিষ্ঠনগুলো বাংলাদেশের তৈরি পোশাক বর্জনের বদলে এই খাতকে বাঁচাতে এগিয়ে এসেছে।

রয়টার্স ভারত, শ্রীলঙ্কা, ভিয়েতনাম, কম্বোডিয়া ও ইন্দোনেশিয়ার বেশ কিছু প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করেছিলো বলে উল্লেখ করে খবরে বলে প্রতিষ্ঠানগুলো স্বীকার করেছে তাদের কাছে এখনো আন্তর্জাতিক ক্রেতারা তেমন যায় না। প্রতিষ্ঠানগুলো আরো জানায় এখনো তৈরি পোষাক খাতে বাংলাদেশই সেরা।

ভারতভিত্তিক একটি তৈরি পোশাক আমদানি পরামর্শক প্রতিষ্ঠানের চেয়ারম্যান অরবিন্দ সিংঘালের উদ্ধৃতি দিয়ে রয়টার্স আরো জানায়, ‘বাংলাদেশের চেয়ে বিশ্বের কোথাও এত কম পারিশ্রমিকে শ্রম পাওয়া যায় না। অন্যান্য খরচও বাংলাদেশে কম।’

এ প্রসঙ্গে ভিয়েতনামের পোশাক উৎপাদনকারী প্রতিষ্ঠানের উপপরিচালক নুয়েন হু তুয়ান বলেন, বাংলাদেশ তাদের চাইতে দুই থেকে তিনগুন কম খরচে পোশাক তৈরি করতে পারে। তাই ক্রেতারা বাংলাদেশের দিকেই আগ্রহ বেশি দেখায়।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.