“হে বালকগণ, তোমাদের কাছে যাহা খেলা, আমাদের নিকট তাহাই মৃত্যু”

gitiara nasrin
লেখক: গীতিআরা নাসরিন

গীতিআরা নাসরিন: আমার রসবোধে বোধহয় একটু ঝামেলা আছে। চাঁদে সাঈদীকে দেখা গেছে বলে মাইকে প্রচার করে, এবং ফটোশপড ছবি দেখিয়ে যখন কিছু মানুষকে উত্তেজিত করে, আরো কিছু মানুষের ওপর নির্যাতন চালানো হ’লো; তখন এর উত্তরে ফেসবুকে চাঁদের গায়ে নিজের ছবি বসিয়ে ঠাট্টা করা নিয়ে আমি হাসতে পারিনি। অর্থনৈতিক কারণে যারা কম্পিউটার চালাতে পারেন না, মর্ফিং বোঝেন না; অত্যাচার করে বা অত্যাচারী হয়ে ডিজিটাল ডিভাইডের শিকার হ’ন, তাদের নিয়ে মশকরাই মনে হয়েছে।

শফির বক্তব্যের ‘তেঁতুল’ প্রসঙ্গ সঙ্গত কারণেই ফেসবুকের পাতায় ঘুরে-ফিরে আসছে। বিবমিষার উদ্রেক করবে বলে আমি পুরো বক্তব্য পড়িনি। কিন্তু এই তেঁতুল নিয়ে বলতে গিয়ে তেঁতুলের ছবি লাগানো, নানাবিধ তেঁতুলের বর্ণনা – শুধু কি শফিরই রসনাবিলাস? ঢাকাই সিনেমার দর্শক-দশাকালে পথে-ঘাটে সিনেমা থেকে ‘একা নাকি’ কিম্বা যাত্রার ‘আয় যাইগা’ সংলাপ শুনতে হতো। ‘বখাটে’ নয়, অনেক তরুন তাদের তারুন্যের প্রকাশ হিসেবেই এসব বলার রাইট আছে বলে শিখেছিল। নারীদের উদ্দেশ্যে এখনোও বাছাই করা সংলাপ ছোঁড়া হয়, স্বাভাবিক ঠাট্টার মতো করে। তখন ঈশপের ব্যাঙের মতো বলতে ইচ্ছা হয়, “হে বালকগণ, তোমাদের কাছে যাহা খেলা, আমাদের নিকট তাহাই মৃত্যু।“

শফির কথা কদর্য কিন্তু নতুন নয়। ওয়াজ শোনার অভিজ্ঞতা যাদের আছে, তারা এই কথাই ঘুরিয়ে ফিরিয়ে অনেকবার শুনেছেন। সাঈদীর ওয়াজের ক্যাসেট আমি কাঁটাবন থেকে কিনে শুনেছি আজ থেকে প্রায় বিশ বছর আগে। তার ‘ছেলা-কলা’ সম্পর্কিত বক্তব্য বহুল প্রচলিত। পর্দা না করা মেয়েরা হলো ছেলা-কলা। ছেলা-কলা যেমন কেউ কেনেনা, তেমনি পর্দাহীন নারীতে পুরুষ আকৃষ্ট হয় না। এই কথাগুলো স্থুল বটে, কিন্তু নারী ধর্ষিত বা নির্যাতিত হওযার জন্য যারা নারীর পোশাককে বা আচরণকে দায়ী করেন, তারা সবাই আসলে ঘুরে-ফিরে এই কথাই বলেন। মূল কথা হলো, পুরুষ-নারীর সম্পর্ক শুধু ভোক্তা-ভোগ্যার সম্পর্ক। শফি-সাঈদীর মুখে শুনলে স্থুল মনে হয়, কিন্তু বেশিরভাগ বিজ্ঞাপন দেখুন – একই তো কথা বলে।

শফি যে সব পুরুষদের সর্বক্ষণ লোল-ফেলা — নারী দেখলেই ঝাঁপিয়ে পড়া কুত্তা বলছে, তার প্রতিবাদ খুব বেশি শুনছি না। তেঁতুলের ছবি না লাগিয়ে কিছুক্ষণ নারীর দিকে লম্বা জিভ বের তাকিয়ে থাকা কিছু কুত্তার ছবি দেখুন, হয়তো বুঝতে পারবেন আমার রসবোধে কোথায় ব্যাঘাত ঘটছে।

“যারে তুমি নীচে ফেল সে তোমারে বাঁধিবে যে নীচে/পশ্চাতে রেখেছ যারে সে তোমারে পশ্চাতে টানিছে।“

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.