কিউবেক ট্রেন দুর্ঘটনায় ২৪টি মৃতদেহ উদ্ধার

Canada-Oil Train Derailmentউইমেন চ্যাপ্টার ডেস্ক (১২ জুলাই): কানাডার কিউবেকে তেলবাহী ট্যাংকার ট্রেন বিস্ফোরণের ঘটনায় নিহত আরও একজনকে সনাক্ত করা হয়েছে। পাঁচদিন আগের এই দুর্ঘটনায় এ নিয়ে ২৪টি মৃতদেহ উদ্ধার করা হলেও ৫০ জন নিহত হয়েছে বলে আশংকা করা হচ্ছে।

এদিকে, কিউবেক কর্তৃপক্ষ এ দুর্ঘটনার সাথে সাথে উদ্ধার কাজে সাড়া না দেওয়ায় যুক্তরাষ্ট্রের রেলওয়ে প্রধানের তীব্র সমালোচনা করেছেন। তারা বলছেন, দুর্ঘটনার পরপরই তাদের ঘটনাস্থলে উপস্থিত হওয়া দরকার ছিল। গত দেড়শ বছরের মধ্যে এটিকে কানাডার সবচেয়ে ভয়াবহ দুর্ঘটনা বলে বর্ণনা করা হচ্ছে।
দুর্ঘটনাকবলিত ট্রেনটির ট্যাংকারের আগুন জ্বলতে থাকায় যেকোনো সময় ভয়াবহ বিস্ফোরণে আশংকায় রয়েছে কিউবেকের এই উপশহরটি। দমকল কর্মীরা আগুন নেভানোর পাশাপাশি উত্তপ্ত ট্যাংকার ঠাণ্ডা রাখারও চেষ্টা চালিয়ে যাচ্ছেন। ট্যাংকারের কারণেই উদ্ধার করতে গিয়ে হিমশিম খাচ্ছেন উদ্ধারকর্মীরা। দুর্ঘটনাস্থলের আশপাশের এলাকা থেকে প্রায় দুই হাজার বাসিন্দাকে সরিয়ে নেয়া হয়েছে।

ট্রেনটিতে এসময় ৭৩টি গাড়ি ছিল, যার মধ্যে পাঁচটি বিস্ফোরিত হয়েছে। এদিকে যুক্তরাষ্ট্রের রেলওয়ে প্রধান এ ঘটনার জন্য ইঞ্জিনীয়ারকে দায়ী করে বলেছেন, ট্রেনটির ব্রেক ঠিকমতো স্থাপন করেননি তিনি। তাকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে দায়িত্বে অবহেলার জন্য এবং পুলিশের নজরদারিতে রাখা হয়েছে।
এই দুর্ঘটনার পর তেল বহনের জন্য রেলের ব্যবহারের বিষয়টি নিয়ে আলোচনার ঝড় বইছে সংশ্লিষ্ট মহলে।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.