বাল্যবিবাহ: সরেজমিন দুটি ঘটনা

ফেরদৌস আরা রুমী: ভোলার চরফ্যাসনে কী পরিমাণ বাল্যবিবাহ ঘটে তার একটু নমুনা দেই। একইদিনে দুই দুইটি ঘটনা ঘটতে যাচ্ছিল সামান্য কিছু দূরত্বের মধ্যে। কাল সারাদিন চরফ্যাসনের বিভিন্ন জায়গা চষে বেড়িয়েছি শ্রোতাক্লাবের সদস্যদের সাথে কথা বলার জন্য। মীনা বাজার গিয়েছি একটা কিশোরী ক্লাবের মেয়েদের সাথে দেখা করা তাদের মতামত জানার জন্য।

ফেরদৌস আরা রুমী

উঠে আসার সময় কিশোরীদের মধ্যেই অনেকে বলে উঠলো আপা, আজ রাতেই অামাদের ক্লাবের একজনের বিয়ে হয়ে যাচ্ছে- যে ক্লাস সেভেনে পড়ে। সব কথা পাকা। সরকার এবং ইউনিসেফ অনেক দিন কাজ করার কারণে সবার মোটামুটি মুখস্ত ১০৯৮-চাইল্ড হেলপ্ লাইন। শুরু হলো ফোন করাকরি। কোস্ট ট্রাস্টের ’এন্ডিং চাইল্ড ম্যারেজ (ইসিএম)’ নামেও একটি প্রকল্প অাছে, যারা বাল্যবিবাহ রোধে কাজ করে। জানানো হলো তাদেরও।

সারাপথে ১০৯৮ থেকে আমাদের কাছে ফিরতি ফোন আপা বিস্তারিত ঠিকানা পাঠান, আমরা ফোর্স পাঠাচ্ছি। এদিকে ইউপি চেয়ারম্যানকে এবং মেম্বারকে নিয়ে ইসিএম প্রকল্পের কর্মীরাও হাজির সাথে এসআই। পথে ফিরতে ফিরতে জানতে পারি বিয়ে ঠেকানো গেছে এই যাত্রায়।

সন্ধ্যায় অফিসে যেই পা দিয়েছি অমনি আরেকটা বাল্য বিবাহের খবর। অাবার ১০৯৮ এ ফোন। ইসিএম প্রকল্পের দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিকে জানানো। এটি ঘটতে যাচ্ছিল চরফ্যাসন পৌরসভার ১নং ওয়ার্ড এলাকায়। এই মেয়েও পড়ে ৭ম শ্রেণীতে। এরপর উপজেলা নির্বাহী কর্মকর্তার সরাসরি উপস্থিতিতে এই বিয়েও বন্ধ করা গেছে। বিয়ের কনে, কনের মা, বাবাকে নিয়ে থানায় নিয়ে আসা হয় এবং ১০০০ টাকা জরিমানা করা হয়।

উভয় ঘটনায় দেখা গেছে ভুয়া জন্ম নিবন্ধন প্রদর্শন করে বিয়ে দেওয়ার ব্যবস্থা। যেখানে ১৮ বছর সীমা নির্ধারণ করা আছে সেখানে বয়স কমিয়ে বিয়ে দেওয়ার প্রবণতা। সুতরাং বর্তমান বাল্যবিবাহ নিরোধ আইন চূড়ান্ত হয়ে গেলে, যেখানে বয়সসীমা ১৬ করার প্রস্তাব রাখা হয়েছে, তাহলে আরো কত কম বয়সী কিশোরীদের যে বাল্যবিবাহের মুখে পড়তে হবে এবং তার পরিণতি কী হবে, যারা পড়বে তারাই কেবল জীবন দিয়ে তা উপলব্ধি করেতে পারবে। তবু আমাদের নীতি-নির্ধারকদের কিছুতেই বোধদয় হবে না।

পুনশ্চ: কাল দুপুর থেকে আজ বিকেল পর্যন্ত পুরো ঘটনা পর্যবেক্ষণ, প্রশাসনকে জানানো, ঘটনাস্থলে প্রশাসনকে নিয়ে যাওয়া এবং সর্বশেষ আজ রেডিও মেঘনার সন্ধ্যার খবরে পুরো বিষয়টি তুলে ধরেছে রেডিও মেঘনার চস্পাকলি এবং ইসিএম প্রকল্পের হাসান। আপনাদের দুইজনকে অভিনন্দন।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.