বিসিএসের ফল পুনর্মূল্যায়নের দাবিতে শাহবাগ অবরোধ

shabagউইমেন চ্যাপ্টার ডেস্ক (১০ জুলাই): বিসিএস পরিক্ষার ফল পুনর্মূল্যয়নের দাবিতে রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করেছেন শত শত চাকরিপ্রার্থী।

৩৪ তম বিসিএস প্রিলিমিনারি ফলাফলে কোটা অনুযায়ী প্রার্থী নির্বাচন করলে আজ বুধবার সকাল ১০ টার দিকে প্রিলিমিনারিতে সুযোগ বঞ্চিত একদল চাকরি প্রার্থী শাহবাগের পাবলিক লাইব্রেরির সামনে জড়ো হয়। পরে তারা শাহবাগ মোড় অবরোধ করে দাবী আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেয়।

আন্দোলনকারীরা জেলাভিত্তিক কোটা পদ্ধতি থেকে মুক্তিযোদ্ধা কোটা বাতিল করার দাবী জানান। অনেকে কমিয়ে ফেলার পক্ষে মত দিয়েছে।

মুক্তিযোদ্ধা ৩০ ভাগ, আদিবাসী ৫ ভাগ ও নারী ১০ কোটা নিয়ে বাংলাদেশ সিভিল সার্ভিসে (বিসিএস) কোটা প্রক্রিয়ায় প্রার্থী নিয়োগ দেয়া হয়। এতে মেধার অবমুল্যায়ন হয় বলে দাবী আন্দোলনকারীদের।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের মাস্টার্সের ছাত্রী তানিয়া একটি অনলাইন পোর্টালকে বলেন, ‘কোটা পদ্ধতি প্রশাসনকে দুর্বল করে দিচ্ছে। এতে মেধার যোগ্য মূল্যায়ন পাচ্ছেন না শিক্ষার্থীরা। আমরা সারা বছর পড়াশুনা করে এ কোটা পদ্ধতির কাছে হেরে যাচ্ছি।’

প্রশাসনের পক্ষ থেকে বলা হয়েছে পূর্বে কোটা প্রক্রিয়া লিখিত পরীক্ষায় প্রয়োগ করা হতো। এতে নির্ধারিত কোটায় প্রার্থী পাওয়া যেতোনা। ফলে প্রচুর সংখ্যক পদ শূণ্য থেকে যেতো। শূণ্য পদের নিয়োগের জন্য পুনরায় পরীক্ষা নিতে হতো বলেও জানায় তারা। তাই কোটা প্রক্রিয়াকে প্রিলিমিনারিতে প্রয়োগ করা হয়েছে কেবলমাত্র এই সমস্যা নিরসনের জন্য। এতে মেধার অবমুল্যায়ন হবেনা।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.