‘মেন চ্যাপ্টার’ এখন সময়ের দাবি!

0

নীলপদ্ম: ‘The Rise Of Female Violence’ –  এই শিরোনামে  বিবিসি  থ্রি এর একটা ডকুমেনটারি আছে  দেখার পর একজন নারী হিসেবে আমিও বিস্মিত হয়েছিলাম! মেয়েরা আসলেই এত এগ্রেসিভ কীভাবে হয়- এই ভাবনা মনে ঘুরপাক খাচ্ছিল! এতে দেখেছিলাম এক স্বামীকে তার স্ত্রী কথা কাটাকাটির এক পর্যায়ে রেগে কিচেন নাইফ দিয়ে ভয়াবহভাবে জখম করেছিল, সেই স্ত্রী Attempt to murder  এর ট্রায়ালে আছে।

আবার ডকুর আরেকটা অংশ ছিল, পুরুষের উপর মেয়েদের করা ‘নির্যাতন’ পাবলিক কীভাবে নেয় তা দেখা।     

প্রেমিকা কাকে টেক্সট করছে তা জানতে চেয়ে অর্থাৎ সন্দেহ প্রকাশ করে প্রেমিক রেগে যাবার অভিনয় করবে, একপর্যায়ে উত্তপ্ত বাক্যবিনিময় হবে, কথা কাটাকাটি করতে করতে সবার সামনে প্রেমিক প্রেমিকাকে চড় মারবে – এই ছিল প্লট। প্রথমে ছেলে চড় মারবে মেয়েকে, এরপর মেয়ে ছেলেকে।

প্রথমে যখন মেয়েটাকে ছেলেটা চড় মারলো তখন মেয়েটাকে সাহায্য করতে লোকজন এগিয়ে আসে, প্রতিবাদ মূলক প্রতিক্রিয়া, মন্তব্য পাওয়া যায়কিন্তু দ্বিতীয় প্রেক্ষাপটে অর্থাৎ যখন প্রেমিকা প্রেমিককে পাবলিক প্লেসে কষে চড় মারলো, তখন বলতে গেলে কোনো প্রতিক্রিয়াই দেখা যায়নি! কেউ এগিয়ে আসেনি!!

‘পুরুষ নির্যাতন’ এর প্রতি দৃষ্টিভঙ্গির এই অবস্থা খোদ যুক্তরাজ্যে!

এবার আসি নিজের দেশে। সমাজ, সংস্কৃতি অনুযায়ী আমাদের দেশের ‘নির্যাতন’ এর ঢং আলাদা হতে পারে, কিন্তু আমরা ঐদিকে না যেয়ে ‘নির্যাতন’ শব্দটার উপরেই জোর দিতে চাই।

আমাদের দেশে ‘পুরুষ নির্যাতন’ শুনলে আমরা যতটা হাস্যকর হিসেবে  নেই, ঠিক ততটাই সিরিয়াস হয়ে যাই ‘নারী নির্যাতনের’ বেলায়। আমরা বলে ফেলি, পুরুষ নির্যাতন আবার কী জিনিস? শারীরিক আর মানসিক, মূল এই দুই পর্যায়ে নারীদের নির্যাতনের যত কলা কৌশল পুরুষ জানে, মেয়েরা কি অত জানে?

পুরুষ জাতি নারী নির্যাতনের ভয়াবহতা, রূঢ়তা, জঘণ্যতা, ব্যাপকতাকে যে পর্যায়ে নিয়ে গেছে, নারী কক্ষণোই ‘পুরুষ নির্যাতন’ এর ক্ষেত্রে সেই লেভেলে যেতে পারবে না। যাওয়া সম্ভবই না। এই যখন বাস্তবতা, তখন পুরুষের মুখে ‘পুরুষ নির্যাতন’ শুনলে অস্বাভাবিক লাগে। তারপরেও পুরুষ দাবি করেন, তাদের উপর অত্যাচার করা হয়।

এসব জেনে আমার কখনই ‘ফানি’ লাগে না। বরং এক ধরনের কষ্ট অনুভব করি তাদের জন্য…।  ভাবি ‘নির্যাতন’ তো ‘নির্যাতন’ই! এর আবার জেন্ডার কী? যে ঘটনা কোনো মেয়ের সাথে ঘটলে ‘নির্যাতন’ বলতাম, সে ঘটনা পুরুষের বেলায় ঘটলে অন্য কিছু কেন বলবো?

নারী হয়েছে বলে তার বেলায় ‘নির্যাতন’ বিশেষ কিছু, আর পুরুষের বেলায় সেই একই ‘নির্যাতন’ খুব হালকা – এই তত্ত্বে আমি বিশ্বাসী না। এসব ‘নির্যাতিত’ পুরুষদের প্রতি সমবেদনা, আন্তরিকতা জানিয়েই সিরিয়াসলি তাদের কাছে কিছু ব্যাপার জানতে চাই-    

প্রথমে সিঙ্গেল দিয়ে বলি, ‘বৈবাহিক’ অবস্থায় পরে যাবো-

সিঙ্গেল থাকতে-

  • নারীর দ্বারা যৌন হয়রানির শিকার হয়েছেন কোন পুরুষ? রাস্তায়? মেয়েদের বাজে মন্তব্য শুনেছেন?
  • নির্দোষ আলাপে হঠাৎ করেই আদিম সম্পর্ক স্থাপনের প্রস্তাব পেয়েছেন নারী বস কিংবা কলিগের থেকে?
  • রাতে বাড়ি ফেরার পথে কিংবা দিনের বেলাতেই বাসে শারীরিক নিগ্রহের শিকার হয়েছেন কোন মেয়ের মাধ্যমে?

এবার বিবাহিত-   

  • বাল্য বিবাহের মত অভিশাপ ফেইস করেছেন? অল্প বয়সে জোর করে বিয়ে দিয়েছে কোন ছেলেকে??
  • স্ত্রীর পরিবার যৌতুক চেয়েছে- এই পরিস্থিতিতে পড়েছেন? এর জন্য মানসিক শারীরিক অত্যাচার, অশান্তি সয়েছেন কয়জন?  
  • স্ত্রী কি জোর করেন সেক্সের জন্য? মানে  আপনার ইচ্ছে করছে না, শরীর ভাল লাগছে না কিংবা মেজাজ মর্জি ভাল নাই তাও আপনাকে নিজের ইচ্ছার বিরুদ্ধে করতে বলে? স্ত্রী কি আপনাকে এমন কিছু করতে বাধ্য করে, যা  করতে চান না, অথবা এতে অপমানিত বোধ করেন?
  • ছেলে সন্তান হবার পর কারও স্ত্রী কি বলেছেন, ‘আমি আরেকটা বিয়ে করবো, আমার মেয়ে সন্তান দরকার? এই ‘ছেলে’ সন্তান হবার পর শ্বশুর বাড়ির থেকে অত্যাচার পেয়েছেন?
  • বাচ্চার সব কিছুর সিদ্ধান্ত কি আপনি একা নেন? স্ত্রীকে পাশে পান না এমন হয়?  

বাবারা পাশে থাকে যেমন, তেমনি অনেক বাবাই সব কিছু মায়ের উপর ছেড়ে দেন, সেই অনেক বাবাদের থেকে এই পয়েন্ট নেয়া। যারা দায়িত্ব পালন করেন তারা এই পয়েন্ট ইগনোর করবেন।

  • বাবা মায়ের সাথে দেখা করতে বাধা পান স্ত্রী’র থেকে? এমন কি কোনো  পুরুষের হয়েছে যে ১০/১২ বছর বাবার বাড়ি যেতে পারেন নাই? আমাদের অনেক মা খালারা যেমন যেতে পারেন না?  ঢাকার মধ্যে হলেও সপ্তাহে কিংবা মাসেও কি একবার স্ত্রী যেতে দেন না?  
  • স্ত্রী কি গায়ে হাত তোলে? চড়, লাত্থি দেয়? মেরে এমন অবস্থা করে যে পরদিন অফিসে যাওয়া যায় না?  
  • শারীরিক সম্পর্ক সংক্রান্ত গালি, অশ্লীল কথা  শুনেন স্ত্রীর থেকে? আপনার বাবা-মাকে নিয়ে গালি দেয়, যেমনটা পুরুষ দেয়?
  • সন্দেহ করে স্ত্রী? অসুস্থ লেভেলের সন্দেহ? আপনি কিছু করেন না, স্ত্রীকেই ভালোবাসেন, তারপরেও সে চরিত্রে অপবাদ দেয়? হয় এমন??  দিনের পর দিন একটু রাত করে ফিরলেই?
  • বাইরের মানুষের সামনে অপমান করে? আপনাকে নিয়ে যে চলা যায় না বলে এরকম?
  • আপনার চেহারা, শারীরিক গঠন নিয়ে নেতিবাচক কিছু শোনেন? আপনাকে পাশে রেখেই কি সে সুন্দর সুদর্শন পুরুষদের শরীরে, বুকে দৃষ্টি নিক্ষেপ করে?  
  • অর্থনৈতিক নির্যাতন করে? অর্থাৎ- তার কথায় আপনি চাকরি করতে পারবেন না, ঘরে থাকবেন। কিন্তু আপনার প্রয়োজন, চিকিৎসা ব্যয়ে আবার সে রেগে যায়? তখন বলে- বাবার বাড়ি  থেকে নিয়ে আসো। বলে?
  • পরকীয়া করে? আরেক পুরুষের সাথে শারীরিক সম্পর্কে জড়ায়? এবং এগুলা মেনে নিয়েই শুধুমাত্র ‘বাচ্চার’ কথা ভেবে সংসার করছেন- এমন কি হচ্ছে? হয়েছে??
  • আপনার সাথে  খারাপ ব্যবহার করে? অকারণে? দিনের পর দিন সাইলেন্ট ট্রিটমেন্ট দেয়?
  • স্ত্রীর কারণে জীবনের কোনো শখ বাদ দিয়েছেন? মেয়েরা যেমন স্বামীর কারণে গান, নাচ, আবৃত্তি ছেড়ে দেয়, ছায়ানটকে গুডবাই জানায়, এরকম কিছুকে কি গুডবাই জানিয়েছেন কোন পুরুষ?
  • এসব কিছু কিংবা বেশীর ভাগের উপস্থিতি কি দিনের পর দিন আপনার সাথে হচ্ছে? হয়েছে?? এ জন্য দাম্পত্য জীবন হেমলকের মতো মনে হয় আপনার কাছে? আপনি নিজেকে তুচ্ছ, অপদার্থ ভাবেন? আত্মহত্যা করতে চান?

এই পয়েন্ট গুলোর মধ্যে যা আছে তাকে ‘নির্যাতন’ বলে। উপরিউক্ত পয়েন্টগুলো নিয়েছি সমাজের একদম নিম্নবিত্ত টু উচ্চবিত্ত পরিবারের নারীদের থেকে, তারা জানিয়েছেন দিনের পর দিন, জীবনের কোন না কোন মুহূর্তে এগুলো ফেস করেছেন, করছেন…   নারী নির্যাতনের প্রসঙ্গে এ ‘নির্যাতন’ গুলোই উঠে এসেছে।  

আপনারা পুরুষরা কি এসব ফেস করেছেন, করছেন নারীদের থেকে?? এর সব গুলো? কিংবা বেশিরভাগ? দিনের পর দিন? যদি তাই হয়ে থাকে, আমি আন্তরিকভাবেই চাইবো আপনারা আন্দোলনে নামেন।

‘নির্যাতন’ নির্যাতনই। এর কোন জেন্ডার হয় না।

‘নারী নির্যাতন’ শব্দটা শুনলেই যেভাবে ‘পুরুষ  নির্যাতন’ এর ব্যাপারটা নিয়ে আসে অনেকেই,  তাতে মনে হয় এ সব কয়টাই কিংবা বেশিরভাগ পুরুষের সাথে হয়েছে, হয়, হচ্ছে দিনের পর দিন।

আর যদি এগুলোর একটাও না হয়ে থাকে, তাহলে আসলে কী ধরনের ‘নির্যাতন’ আপনারা নারীদের থেকে পাচ্ছেন তা প্রকাশ করুন।

ওহ আরেকটা অনুরোধ!

পুরুষরা খুলে ফেলেন একটা ‘মেন চ্যাপ্টার’! এটা আসলেই এখন সময়ের দাবি।

পুরুষের প্রতি নারী কীভাবে শারীরিক আর মানসিক নির্যাতন করে- তা জানতে আমরা সবাই ইচ্ছুক! নারীর দ্বারা উপরিউক্ত সব কয়টা কিংবা বেশীরভাগ অথবা নতুন কোন নির্যাতন দিনের পর দিন, ঘরে-বাইরে কিভাবে পুরুষ ফেইস করেন, তা সবার জানা উচিৎ! নিষ্ঠুরতায়, অমানবিকতায়, অপমানে ‘পুরুষ নির্যাতন’ ‘নারী নির্যাতন’ কে কতখানি  ধরতে পারলো, কিংবা আদৌ পারলো কিনা তা এখন প্রকাশের সময় এসেছে।  

তাহলে আর দেরি কেন? শুরু হয়ে যাক!       

লেখাটি ১,৪৬১ বার পড়া হয়েছে


উইমেন চ্যাপ্টারে প্রকাশিত সব লেখা লেখকের নিজস্ব মতামত। এই সংক্রান্ত কোনো ধরনের দায় উইমেন চ্যাপ্টার বহন করবে না। উইমেন চ্যাপ্টার এর কোনো লেখা কেউ বিনা অনুমতিতে ব্যবহার করতে পারবেন না।

RFL
Copy Protected by Chetan's WP-Copyprotect.