সর্বাধিক দুর্নীতি পুলিশ, বিচারব্যবস্থা আর রাজনীতিতে: টিআইবি

TIB iftekharuzzamanউইমেন চ্যাপ্টার ডেস্ক (০৯ জুলাই): বাংলাদেশের সর্বাধিক দুর্নীতিগ্রস্ত হিসেবে পুলিশ, বিচারব্যবস্থা, আর রাজনৈতিক দলকে অভিহিত করে একটি জরিপ প্রতিবেদন প্রকাশ করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ বা টিআইবি।

প্রতিবেদনে বলা হয় জরিপে অংশগ্রহণকারীদের ৬০ শতাংশই বাংলাদেশে দুর্নীতি বেড়েছে বলে মনে করেন।

বর্তমানে বাংলাদেশের অভ্যন্তরীন দুর্নীতির চিত্র তুলে ধরার লক্ষ্যে এ জরিপ প্রতিবেদন প্রকাশ করে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ।

মঙ্গলবার জরিপের প্রতিবেদন প্রকাশের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংস্থাটির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান সহ অন্যান্য কর্মকর্তারা।

টিআইবি বলেছে, জরিপে অংশগ্রহণকারী ৯৩ ভাগ মানুষই মনে করেন বাংলাদেশে সবচেয়ে দুনীতিগ্রস্ত হলো রাজনৈতিক দল, পুলিশ এবং বিচার ব্যবস্থা।

দুর্নীতির সাথে রাজনৈতিক দলের সম্পর্কের কথা পূর্বে কখনো কোন প্রতিবেদনে উঠে না আসলেও এই জরিপে অংশগ্রহণকারী ৯০ শতাংশ লোকই মনে করেন যে বেশিরভাগ সরকারি সিদ্ধান্তই বিশেষ ক্ষমতাশালী মহল দ্বারা প্রভাবিত হয়। এ ছাড়াও ক্ষমতার অপব্যবহার ও টেন্ডারবাজির মতো দুর্নীতির কথাও উঠে আসে জরিপটিতে।

প্রতিবেদনে আরো বলা হয়, জরিপে অংশগ্রহণকারীরা বলেছেন তাদের সবচেয়ে বেশি ঘুষ দিতে হয় পুলিশ, বিচার বিভাগ, এবং ভুমিসংক্রান্ত কাজ কর্মের ক্ষেত্রে।

তবে আশার কথা হলো ৯২ ভাগ লোকই দুর্নীতিবিরোধী কাজে অংশ নিতে আগ্রহী।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.