নির্যাতনের এপিঠ – ওপিঠ

মনজুন নাহার: গত কয়েকদিন ফেসবুকে পুরুষ নির্যাতন ও স্বাধীনতা নিয়ে যুক্তি তর্ক চলছে। আসলে কোনো মানুষই তার নিজের মতো করে জীবনযাপন করতে পারে না। তবে নারী পুরুষের স্বাধীনতা ও নির্যাতন ভোগের মধ্যে বিস্তর পার্থক্য আছে বৈকি! আমি এখানে কেবল আমার চারপাশের গুটিকয়েক নারীর জীবনের ঘটনা তুলে ধরলাম।

monjun
মনজুন নাহার

ঘটনা ১
এদেশের একজন নামকরা পুষ্টিবিদের চেম্বারে বসে আছি। কান্নার শব্দ পেয়ে তাকিয়ে দেখি পাশে বসা এক নারী অঝোর ধারায় কেঁদে চলেছে। আমি থাকতে না পেরে তাকে জিজ্ঞাসা করলাম তার সমস্যা কী! মেয়েটি কান্না জড়ানো গলায় বললো, বাচ্চা হবার পর আমি অনেক মোটা হয়ে গেছি। স্বামী আমাকে আর পছন্দ করে না। কিন্তু আপা আমাকে যে ডায়েট দিয়েছে তাও আমাকে কিনে দিবে না। তার একটাই কথা, তোমার ওজন তুমি কমাবে, আমি এক পয়সাও খরচ করবো না। অথচ আমি এমএ পাশ। বিয়ের পর আমাকে চাকরি থেকে ছাড়িয়ে এনেছে। আমি এখন টাকা কোথায় পাবো? আমার দুই বাচ্চাকে রেখে আমিই বা কোথায় যাবো?

ঘটনা ২
এই মেয়েটি একটি বেসরকারি সংস্থায় কাজ করে। বুদ্ধিমতী ও পরিশ্রমী। তার স্বামী এখন অন্য নারীতে মগ্ন। তারা সেপারেশনে আছে। মেয়েটি তার কষ্ট ভুলবার জন্য বন্ধুদের সাথে সময় পার করছে, আর আরো পড়াশোনার কথা চিন্তা করছে। স্বামী বেচারা বউ ছেড়ে দিতে রাজী, কিন্তু বউ যে তাকে ছেড়ে বাঁচার চেষ্টা করছে-সেটা মেনে নিতে রাজী না। তাই হাজারো শর্ত দিয়ে তাকে ফিরতে বলছে। আসলে নারীর জীবনই তো হাজারো শর্তে ভরা।

ঘটনা ৩
প্রকল্পের কাজে রংপুরে একদল মেয়ের সাথে বসেছিলাম। কথার ফাঁকে ফাঁকে দেখছিলাম একটি মেয়ের যন্ত্রণায় কুঁকড়ে যাওয়া মুখ। তাকে দ্রুত বাসায় ফিরতে বললাম। সাথে একজনকে নিয়ে যেতে অনুরোধ করলাম। উনি চলে যাবার পর দলের এক আপা বললো, আপা ও মরেই যাবে। ওর অনেক মাথা ব্যথা হয়, ঘুমাতে পারেনা। কিন্তু ওর বর এক টাকার ঔষধও কিনে দেয়না। বরং ও অসুস্থ হয়ে পড়লে ব্যাগ ভর্তি বাজার এনে বলে তোকে এখনই রান্না করতে হবে।

ঘটনা ৪
সংসারের সমস্ত দায়িত্ব মেয়েটির ঘাড়ে। সারাদিন কাটে দাপ্তরিক ব্যস্ততায়। সন্ধ্যায় আবারও রান্নাঘর, সন্তান দেখভাল-আরও কতকিছু। এক ছুটির সকালে প্লেয়ারে গান ছেড়ে দিয়ে মেয়েটি রান্না করছে। কর্তার ঘুম ভেঙ্গে প্রথম প্রশ্ন-তোমার এতো আনন্দ আসে কোথা থেকে? হায়রে মেয়ে, এক সকালের আনন্দও যে তোমার জন্য নয় তা ভুললে চলবে কেন?

আজ এই পর্যন্তই। গতকাল বোয়াল মাছ খেতে না পারার দুঃখ পড়ে আমার হাজারো মেয়ের ঘটনা মাথার মধ্যে গিজ গিজ করছে। তাই বলি নির্যাতনের আর স্বাধীনতার কত রূপ, কত বৈষম্য!

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.