ম্যাজিক বাউলিয়ানা নিয়ে আসছে মাছরাঙা

baulianaউইমেন চ্যাপ্টার: বাংলাদেশের তরুণ প্রজন্মকে লোকসঙ্গীত তথা বাউল গানের সাথে পরিচয় করিয়ে দিতে মাছরাঙা টেলিভিশনে আসছে নতুন আয়োজন ‘ম্যাজিক বাউলিয়ানা’।

৭ জুলাই সকালে ঢাকার সোনারগাঁও হোটেলে এক সংবাদ সম্মেলনে মাছরাঙা টেলিভিশন কর্তৃপক্ষ এ ঘোষণা দেন।

সংবাদ সম্মেলনে অনুষ্ঠানটির নির্মাতা ও পরিচালক হাসান আবিদুর রেজা জুয়েল
লোকসঙ্গীতকে একটি শক্তিশালী মাধ্যম উল্লেখ করে বলেন, “লোকসঙ্গীত সঙ্গীতের একটি শক্তিশালী মাধ্যম। এ জন্য আমরা তরুণ প্রজন্মের সঙ্গে বাউল শিল্পীদের পরিচয় করিয়ে দিতে চাই।” তবে এই অনুষ্ঠানটি সোকল্ড (তথাকথিত) রিয়েলিটি শোয়ে পরিণত হবে না বলেও তিনি উল্লেখ করেন।

ম্যাজিক বাউলিয়ানা অনুষ্ঠানের তিনজন বিচারক হলেন- শিল্পী সুবীর নন্দী, কিরণ চন্দ্র রায় ও কনক চাঁপা।

সংবাদ সম্মেলনে শিল্পী কিরণ চন্দ্র রায় বলেন, “গানের প্রতিযোগিতায় বিভিন্নভাবে অতিরঞ্জিত ভাব যেটা হয়ে আসছে, আমাদের এখানে যেন সেটা না হয়। বাউল গান আমাদের একটি শাশ্বত অধ্যায়।”

শিল্পী কনক চাঁপা বলেন, “গানের কোনো প্রতিযোগিতা হয়না। তারপরও বলবো, বিভিন্ন রিয়েলিটি শোতে অনেক শিল্পী আছেন, যারা পল্লীগীতি, লোকসঙ্গীত গান। কিন্তু ভার্সেটাইল সিঙ্গারের প্রয়োজনে অথবা অজুহাতে এ সব শিল্পীরা বাদ পড়ে যান। তখন খুব খারাপ লাগে। যারা বিভিন্ন সময়ে বাদ পড়েছিলেন, তারা এবার আসবেন।”

শিল্পী সুবীর নন্দী বলেন, “লোকগান সঙ্গীতের আদিসুর। বাউলিয়ানা না থাকলে কোনো গানই গান হয় না। বিভিন্ন দেশে ফোকগান নিয়ে পিএইচডি, গবেষণা হচ্ছে। কিন্তু, আমরা ফোককে ‘মডার্ন ফোক’ বানিয়ে ফেলছি।”

তিনি বলেন, “অন্যান্য দেশে লোকগানকে হেরিটেজ ঘোষণা করা হয়েছে। কিন্তু, আমরা পারছি না। স্বয়ং রবীন্দ্রনাথ লালনের সুরে আকৃষ্ট হয়েছেন।”

কর্তৃপক্ষ জানান, অনুষ্ঠানটির জন্য আজ থেকেই নিবন্ধন শুরু হচ্ছে, চলবে ৭ আগস্ট পর্যন্ত। যে কোনো বয়সের লোকশিল্পী এ অনুষ্ঠানে অংশ নিতে পারবেন। অংশগ্রহণকারীরা দুইভাবে তাদের নাম নিবন্ধন করতে পারবেন। একটি হচ্ছে মোবাইল ফোনে এসএমএস পাঠিয়ে ও ফোন কলের মাধ্যমে।
সোমবার সাতমসজিদ রোডের ছায়ানট ভবনে নেতৃস্থানীয় ৮০ জন বাউলকে আমন্ত্রণ জানিয়ে এক কর্মশালার আয়োজন করা হয়েছে।

এসএমএসের মাধ্যমে নাম নিবন্ধনের জন্য মোবাইল ফোনের ম্যাসেজ অপশনে গিয়ে টাইপ করতে হবে MB তারপর একটা স্পেস দিয়ে প্রতিযোগীর নাম এরপর স্পেস দিয়ে জেলার নাম লিখে পাঠাতে হবে ১৬২৩৯ নম্বরে। অপরদিকে, ফোন কলের মাধ্যমে নাম নিবন্ধন করতে ফোন করতে হবে ০৯৬৬৬৭১৬৯৬৯ নম্বরে।

আয়োজক সূত্রে জানা গেছে, বাউল শিল্পীদের বাছাই করতে পুরো বাংলাদেশকে ১০টি অঞ্চলে ভাগ করা হয়েছে। এই ১০টি অঞ্চল থেকে ৬০ জন শিল্পীকে প্রাথমিকভাবে বাছাই করবেন নেতৃস্থানীয়রা।

পরে ঢাকায় দ্বিতীয় দফা বাছাইয়ের মাধ্যমে ৪০ জনকে নিয়ে শুরু হবে ‘স্টুডিও রাউন্ড’। এরপর বিভিন্ন ধাপ পার হয়ে নির্বাচিত হবেন সেরা তিন শিল্পী, যারা হবেন ‘ম্যাজিক বাউলিয়ানা বিজয়ী’।

পুরস্কার বিষয়ে অনুষ্ঠানটির নির্মাতা ও পরিচালক জুয়েল বলেন, “আমাদের পুরস্কারের জন্য বাড়ি-গাড়ি থাকছে না। তবে তাদের জীবনঘনিষ্ঠ একটি পুরস্কার দেওয়া হবে।”

অনুষ্ঠানটির মিডিয়া পার্টনার- সমকাল, রেডিও টুডে এবং ওয়েব পার্টনার বাংলানিউজটোয়েন্টিফোর.কম।

সংবাদ সম্মেলনে মাছরাঙা টেলিভিশনের প্রোগাম ম্যানেজার, গীতিকার কবির বকুলসহ বাউল শিল্পীরা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.