মুসলিম ব্রাদারহুডের বিক্ষোভ

egyptউইমেন চ্যাপ্টার ডেস্ক (০৫ জুলাই): সেনা অভ্যুত্থানের মাধ্যমে মুরসিকে উৎখাতের প্রতিবাদে আজ শুক্রবার বিক্ষোভ মিছিলের ঘোষণা দিয়েছে তার সমর্থক সংগঠন মুসলিম ব্রাদারহুড।

সংগঠনটির মুখপাত্র জিহাদ এল-হাদ্দাদ এক সংবাদ সম্মেলনে জানান, তার দল সামরিক অভ্যুত্থানকে প্রত্যাখ্যান করেছে। অবিলম্বে মুরসিসহ মুসলিম ব্রাদারহুডের অন্যান্য নেতাদের মুক্তির দাবিও জানান তিনি।

হাদ্দাদের বরাত দিয়ে বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে বলা হয়, নতুন সরকারের সাথে অসহযোগের ডাক দিয়েছে মুসলিম ব্রাদারহুড। নতুন সরকারকে কোনোভাবেই সহযোগিতা করবেন না তাঁরা। ‘প্রত্যাখ্যানের শুক্রবার’ স্লোগানকে সামনে রেখেই আজ বিক্ষোভ করবে বলেও জানানো হয় প্রতিবেদনে।

মিশর সেনাবাহিনীর এক সূত্রের বরাত দিয়ে এক রয়টার্স বার্তায় বলা হয়, শান্তিপূর্ণ মিছিল-সমাবেশে বাধা দেওয়া হবে না। কিন্তু মুরসির সমর্থক ও বিরোধীদের পারস্পরিক সংঘর্ষ ঠেকাতে প্রতিটি বিক্ষোভের স্থানে সেনা মোতায়েন করা হবে।

এদিকে সেনা অভ্যুত্থানের পর বিচ্ছিন্নভাবে কিছু সংঘর্ষের ঘটনা ঘটেছে। মুরসির জন্মশহর জাগাজিগে মুরসির সমর্থকদের ওপর হামলা চালায় একদল লোক। তাদের হামলায় ৮০ জন আহত হয়েছে। সংঘাতময় সিনাই উপত্যকায়ও গতকাল সশস্ত্র হামলা হয়েছে বলে খবর প্রকাশিত হয়েছে। দেশটির নিরাপত্তা বাহিনীর সূত্র ও রাষ্ট্রীয় টেলিভিশনে বলা হয়, একদল বন্দুকধারী আজ ভোরে সিনাই উপত্যকার এল-আরিশ বিমানবন্দরে গুলিবর্ষণ করেছে। এতে একজন সেনা নিহত ও বেশ কয়েকজন আহত হয়েছে।

দেশটিতে সামরিক অভ্যুত্থান-পরবর্তী পরিস্থিতি সেনাবাহিনী কীভাবে মোকাবিলা করছে, তা গভীরভাবে পর্যবেক্ষণ করছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা বিশ্ব। যুক্তরাষ্ট্র প্রতিবছর মিশরকে দেয়া ১৫০ কোটি মার্কিন ডলারের সহায়তা অব্যহত রাখবে কি না সেটা নিয়ে দোটানায় পড়েছে ওবামার সরকার। যদিও সেনা অভ্যুত্থানের পর ওবামাই প্রথম দেশটিতে প্রথম জরুরী সহায়তা পাঠানোর নির্দেশ দিয়েছিলেন।

গতকাল দেশটির সাংবিধানিক আদালতের শীর্ষ বিচারক আদলি মানসুর শপথ নেয়ার পরে অনেক আন্তর্জাতিক বিশ্লেষক মনে করছেন দেশটিতে আবার গণতন্ত্র ফেরত আসা খুব সহসাই হবেনা। যদিও মিশরের সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও আরব লিগের প্রধান আমর মুসা মন্তব্য করেছেন, ‘নির্বাচিত প্রতিনিধিদের হাতে ১২ মাসের মধ্যে ক্ষমতা হস্তান্তর করা উচিত। সম্ভব হলে ছয় মাসের মধ্যেই। এটা খুব অসম্ভব কিছু নয়।’

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.