খাদ্যদ্রব্যের ভেজাল রোধে কঠোর আইন

vejal উইমেন চ্যাপ্টার ডেস্ক (জুলাই ০১): খাদ্যদ্রব্যের ভেজাল রোধে ‘নিরাপদ খাদ্য আইন ২০১৩’ নামে একটি আইনের খসড়া মন্ত্রিসভার বৈঠকে অনুমোদিত হয়েছে।

সোমবার বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, খাদ্যদ্রব্যে ভেজাল বা ক্ষতিকর রাসায়নিক পদার্থ মেশানোর প্রবণতা ঠেকাতে এই আইন করা হচ্ছে। এতে খাদ্যদ্রব্যে ক্ষতিকর রাসায়নিক দ্রব্য মেশানোর শাস্তি হিসেবে ৭ থেকে ১৪ বছর পর্যন্ত কারাদন্ড ও ১০ লক্ষ টাকা জরিমানার বিধান রাখা হয়েছে। দ্বিতীয়বার অপরাধের ক্ষেত্রে এই জরিমানার পরিমাণ দ্বিগুন হবে।

প্রতিবেদনে আরো বলা হয়, এই আইনের সঠিক প্রয়োগ ও খাদ্যপণ্যের গুণগত মান নিশ্চিত করা নিম্নমানের পণ্য বিক্রি বন্ধ করার জন্য নিরাপদ খাদ্য প্রতিষ্ঠান নামে একটি সংস্থা গঠনের ব্যাপারেও মন্ত্রিসভায় সিদ্ধান্ত হয়।

মাছ বা ফলের মতো পচনশীল খাদ্যদ্রব্য দীর্ঘদিন তাজা রাখার জন্য ফরমালিন বা এ জাতীয় অন্য ক্ষতিকর রাসায়নিক পদার্থ মেশানোর প্রবণতা বহুদিন ধরেই চলছে। বিভিন্ন সময়ে এ সম্পর্কীত অনেক খবর মিডিয়ায় প্রকাশিতও হয়েছে। অনেক ভেজাল ব্যাবসায়ীকে শাস্তি ও জরিমানা দিলেও অপরাধ প্রবণতা কমেনি। তাই কঠোর এই আইন এখন সময়ের প্রয়োজন বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র।

এই আইনের খসড়াটি কবে নাগাদ সংসদে পাস হয়ে পুরোপুরি আইনে পরিণত হবে, সে ব্যাপারে সুনির্দিষ্টভাবে কিছু জানা যায়নি।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.