ভালো থেকো বাবারা

তাসলিমা আক্তার: গেলো কাল কি বাবা দিবস ছিল? ফেইসবুকে ছবির উপচে পড়া ভীড়। কাকে ছেড়ে কাকে দেখি। কারো টাইমলাইনে চারটি ছবির পাশে প্লাস দেয়া আর মাত্র ঊনচল্লিশ। সবগুলো ছবি, সবগুলো স্ট্যাটাসের বিষয়বস্তু অভিন্ন। “মাই ফাদার ইজ দ্য বেস্ট ইন দ্য উয়োর্ল্ড”।

Taslima Akterকেন বাবাগুলো কি পুরুষ নয়? বাবাগুলো শ্রেফ বাবা? কোনো বাবা দুর্নীতিবাজ নয়? কোনো বাবা প্রতারক নয়? কোনো বাবা খুনি কিংবা ধর্ষক নয়? বাবাগুলো গঙ্গার জলে অবগাহনের পর পূত-পবিত্র? নাকি সত্যি সত্যিই বাবাগুলো শ্রেফ বাবা?

রাস্তায় দীর্ঘ যানজটে রেগে-মেগে খিস্তি খেউড়ের শেষে মোড়ের দোকান থেকে একঠোঙ্গা জিলিপি কেনে, তুমি অপেক্ষা করছো বলে। বাজারের ঘরে গোলাপী বেগমের সাথে উদ্দাম রতিকর্ম সমাপ্ত করে ঘরে ফিরে তোমার ছোট্ট ঠোঁটে কামহীন চুমু খায়, তোমায় ভালোবাসে বলে। সকাল দশটায় যে খুনের সংবাদটি চাউড় হয়েছিলো, মানুষটি হাতের চেটোয় রক্তের দাগ ঘষে ঘষে ধুয়ে তোমায় পিঠে নিয়ে এখন টবগবগে ঘোড়া। আর তুমি নিষ্ঠুর সহিস-হিসহিসে চাবুক হাতে। বাবাগুলো কি স্ট্যালিয়ন নাকি বাবাগুলো শ্রেফ বাবা?

ওকে ফাইন, তুমি তোমার স্ট্যাটাসে লিখো না- বাবা তোমাকে মানুষের মতো বড় করেছে, নাকি মেয়েমানুষ করে? না থাক, বলো না স্বামীর মার খেয়ে পালিয়ে ফিরেছিলে বলে বাবা তোমার মাকে বলেছিলো, “ওকে বলে দাও, সতী মেয়ে স্বামীর ঘরে যায় লাল কাপড় পরে আর বের হয় সাদা কাফন পরে”।

আর সেই তীব্র গম্ভীর স্বর তোমাকে এগিয়ে দিয়েছিলো নিজকে হননের দিকে। থাক সেকথা স্ট্যাটাসে লিখো না। বাবাগুলো শ্রেফ বাবাই থাক।

প্রিয়তম বন্ধুরা আমার, ফেইসবুকে যারা বাবার ছবি আর অক্ষরে-শব্দে হৃদয় যন্ত্রণার ছবি এঁকে পোস্ট দিয়েছো, বাবাগুলো কি সে খবর জেনেছে? না বাবার ফেইসবুক আইডি আছে, না আছে তোমার সাথে তেমন কোনো যোগ। তবুও জেনো, বাবাগুলো তোমায় নির্দ্বিধায় ভালোবাসে। তোমার স্ট্যাটাসের খবর না জেনেই। কারণ বাবাগুলো আসলেই শ্রেফ বাবা।

Baba 6তোমার অনলাইন উল্লাস থেমে যায় ঠিক একদিন পরই। এরপর বুড়োটে, রোগাটে বাবা রেলপথের পাশ ঘেঁষে বাজারের ব্যাগ হাতে কায়ক্লেশে হেঁটে হেঁটে ফেরে মাইল মাইল পথ। হোগলাপাতায় পাটি বুনতে বুনতে যে বাবা বেদম কাশে, সে বাবা “বাবা দিবসে”র মানে জানে না। মুঠোফোনের ছবিটি উপজীব্য – বাবা হেসেছিলো সেদিন তোমার জন্য। ঐযে বলেছিলাম, কারণ বাবাগুলো শ্রেফ বাবা!!

স্ট্যাটাসের মোড়কে বন্দি ভালবাসা যদিও, তারপররও “ভালো থেকো বাবারা”।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.