মাতৃদুগ্ধের বিকল্প শিশুখাদ্যের বিজ্ঞাপন নিষিদ্ধ করছে সরকার

Baby foodউইমেন চ্যাপ্টার (জুলাই ০১): মায়ের দুধের বিকল্প শিশুখাদ্যের বিজ্ঞাপন নিষিদ্ধ করার প্রস্তাবে সম্মতি দিয়েছে সরকার। তবে কর্তৃপক্ষের অনুমোদন নিয়ে বিকল্প শিশুখাদ্য উৎপাদন ও বিপণন করা যাবে।

সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার এক বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোশাররফ হোসেন ভূঁইঞা সাংবাদিকদের এই সিদ্ধান্তের কথা জানান।

তিনি জানান, ‘মাতৃদুগ্ধ-বিকল্প শিশুখাদ্য, বাণিজ্যিকভাবে প্রস্তুতকৃত শিশুর বাড়তি খাদ্য ও উহা ব্যবহারের সরঞ্জামাদি (বিপণন নিয়ন্ত্রণ, ইত্যাদি) আইন, ২০১৩’ নামের এই আইনে জরিমানার পরিমাণ পাঁচ হাজার টাকা থেকে বাড়িয়ে পাঁচ লাখ টাকা করা হয়েছে।

তিনি আরো জানান, “এ আইনের আওতায় কর্তৃপক্ষের অনুমোদন নিয়ে মাতৃ-দুগ্ধ বিকল্প শিশুখাদ্য উৎপাদন ও বিপণন করা যাবে, তবে বিজ্ঞাপন প্রচার করা যাবে না।”

বর্তমান যুগের মা ও পরিবারকে মাতৃদুগ্ধের বিকল্প শিশুখাদ্য কেনায় নিরুৎসাহিত করাই এই আইনের মূল লক্ষ্য বলে তিনি জানান।
আইনটি পাস হলে নিবন্ধন ছাড়া বিকল্প শিশুখাদ্য উৎপাদন ও বিপণন এবং এ সংক্রান্ত সরঞ্জাম আমদানিও নিষিদ্ধ হবে। The Breast-Milk Substitutes (Regulation of Marketing). Ordinance, 1984 নামের ১৯৮৪ সালের মাতৃদুগ্ধ বিকল্প খাদ্য অধ্যাদেশটি রহিত করে এই আইনটি করা হয়।
নতুন আইনে ব্যক্তিসহ প্রতিষ্ঠানকেও শাস্তির আওতায় আনা হবে। ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমেও এ ধরনের অপরাধের বিচার করা যাবে। একবার শাস্তি পাওয়ার পর দ্বিতীয়বার আইন লঙ্ঘন করলে শাস্তি দ্বিগুণ হবে বলেও মন্ত্রিপরিষদ সচিব জানান।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.