একজন ভাল সন্তান হতে না পারার যন্ত্রণা

হাসিন জাহান: একজন ভাল মা হওয়া খুব কঠিন, তবে তার চেয়েও বোধহয় বেশি কঠিন – একজন ভাল সন্তান হওয়া।
মা হবেন – স্নেহময়ী, সর্বংসহা। এটাই স্বাভাবিক এবং এর ব্যতিক্রম চোখে পড়লেই আমরা বিচলিত হই। ফেসবুকে মা দিবসে মায়ের প্রতি শ্রদ্ধা – ভালবাসা – কৃতজ্ঞতার কতই না পংক্তি নজরে আসে। একটু গভীরে গেলেই বোঝা যায়, মাকে ভালবাসা জানানোর পাশাপাশি রয়েছে নিজেদের অক্ষমতার প্রকাশ। মায়ের জন্য আরও বেশি কিছু করতে না পারার বেদনা, প্রতিদান দিতে না পারার যন্ত্রণা।
সন্তানের এই যন্ত্রণার পিছনের কথা হয়তো জানা হয় না!

Hasin Jahanএকজন সন্তানের ‘প্রায়োরিটির’ তালিকা ক্রমাগতই পরিবর্তিত হতে থাকে। একসময় যেখানে প্রায় পুরোটা জুড়েই ছিলেন মা, ক্রমশঃ সেখানে যোগ হয় বন্ধু, স্বামী/স্ত্রী, বৃহত্তর পরিবার, সামাজিক সম্পর্ক  – আরও কত কি! সবারই থাকে ভিন্ন ভিন্ন প্রত্যাশা, আর কোনো কিছুর কমতি হলেই চোখ রাঙ্গানি।

প্রথম ধাক্কা শুরু হয় স্বামী/স্ত্রীর কাছ থেকে। হয়তো প্রথমেই ভেবে নেয়া, মাকে বুঝি একটু বেশি প্রাধান্যই দেয়া হচ্ছে। কাজেই ‘ঊনা’র মন রক্ষা করতে সন্তানকে অবলম্বন করতে হয় নানা কৌশল। মাকে ঘন ঘন দেখতে যাওয়া কিম্বা তাকে একটু বেশি সময় দেয়া হয়তো ‘তার’ পছন্দ না। তাই সংসারে অশান্তি এড়িয়ে মাকে খুশি রাখতে আবারও সন্তানকে করতে হয় অকারণ বাহানা – মাকে দেখাতে হয় নানা কাজের অজুহাত।

মাও বড় অবুঝ, এত সহজ ব্যাপার- তাও কেন যে বুঝতে চান না।
মা হয়তো চান মেয়ে-জামাই অথবা ছেলে-বৌয়ের নিয়মিত উপস্থিতি, রান্না করে খাওয়ানোর তৃপ্তি। সমস্যা সেখানেও। ‘ঊনি’ হয়তো বা নিজের মা ছাড়া অন্যের মায়ের কাছে অতটা স্বস্তি বোধ করেন না। অগত্যা সন্তান আবারও ব্যস্ত হন ‘ঊনা’র অনুপস্থিতির যুতসই একটা ব্যাখ্যা দাঁড় করাতে!
মায়ের আর্থিক সামর্থ্যে ঘাটতি থাকলে সেখানে আরেক বিড়ম্বনা। সদা সন্দেহ, সদা ভয়, পাছে জীবনসঙ্গীর রোজগারে ভাগ বসে! অতএব সেখানেও চলে লুকোচুরি।
আরও আছে। মায়ের অসুখে তার কাছে কয় রাত পার করবেন? সে তো নৈব নৈব চ, সে পাঠ তো বিয়ের সাথে সাথেই চুকে গেছে!

হয়তো আরো জানা-অজানা, ছোট-বড় অনেক না বলা কথাই আছে সন্তানের জীবনে।
সে যাই হোক, মায়ের হাতে নিজের রোজগারের টাকা লুকিয়ে তুলে দেয়ার আনন্দ, মায়ের পছন্দের কিছু তার হাতে তুলে না দিতে পারার যন্ত্রণা, একজন সন্তান ছাড়া আর কে বুঝবেন?
মায়ের শত অভিযোগ-অনুযোগ-অভিমানকে প্রশ্রয় দিয়ে শত প্রতিকূলতার মাঝে মাকে নীরবে ভালবাসার আনন্দ, মায়ের কাছে ভাল থাকার অভিনয় করে মাকে খুশি রাখার চেষ্টা একজন সন্তান ছাড়া আর কে করবেন?

হাসিন জাহান
উন্নয়নকর্মী

শেয়ার করুন:
Copy Protected by Chetan's WP-Copyprotect.