পাল্টে গেল আধুনিকতা

রওশন আরা বেগম: আধুনিকতার সংজ্ঞা মনে হয় অনেক পরিবর্তন হয়ে গেছে। এখন জাতে উঠতে গেলে ইংলিশ, বাংলা, হিন্দি মিশ্রিত ভাষা জানতে হবে। ভাল ভাল জায়গায় ভ্রমণ করতে হবে, শপিং এর কেনাকাটা দেখাতে হবে, গাড়ি বাড়ির ছবি আপলোড করতে হবে, তাকে সাজানো ঘরের বইগুলো দেখাতে হবে, সবশেষে নিজের প্রকাশিত বইটির সম্পর্কে নামকরা লেখকরা কে, কী বলেছে তার একটা সুন্দর বিজ্ঞাপন টাইমলাইনে থাকবে, নানা ভক্তের শেয়ারিং থাকবে।

read.paint_এখানেই কিন্তু শেষ নয়। বাসায় কয়টা গাড়ি আছে তার ছবি থাকবে, সুইমিংপুলে গোসল চলছে তারও ছবি দিতে ভুল হয় না। আসলে আমরা অনেক উন্নত হয়েছি। অনেক স্বচ্ছলতা এসেছে। শিল্প সাহিত্যে কি এই সমৃদ্ধি এসেছে? তা কিন্তু হয়নি। কবিতা এখন নারীর শরীরে গিয়ে আটকে আছে। যৌনতা সাহিত্যের একটা উপকরণ হতে পারে, তবে সেটি উপস্থাপনার মধ্যে একটা শিল্পবোধ তো থাকতে হবে। তেমনি গল্প উপন্যাসের ক্ষেত্রেও সেই একই রূপ দেখা যাচ্ছে।

তবে এই সব বইয়ের বাণিজ্যিক সাফল্য আছে। নিজের রুটকে ভালভাবে না চিনে বিদেশী নানা খাদ্য গোগ্রাসে গেলার যে চেষ্টা চলছে, তার কিছু বহিঃপ্রকাশ সব জায়গায় দেখা যাচ্ছে। ২০টি বছর কিন্তু অনেক বড় একটা সময়। এতো বড় একটা সময় এই কানাডায় পার করে দিয়েও আধুনিক হতে পারলাম না।

আধুনিকতা এখন মূল্যবোধের ধারে কাছে নেই। অন্য কিছুর মধ্যে গিয়ে স্থান করার আপ্রাণ চেষ্টা করছে। রুটকে সঙ্গে নিয়েই আধুনিকতার যাত্রা শুরু হয়। একে বাদ দিয়ে কীভাবে আধুনিক হওয়া যায়?

একজন আমাকে জানালো যে, আপা আমি লিভটুগেদার করি। খুব ভাল, তবে এই কথাটার মধ্যে কী ধরনের আধুনিকতা রয়েছে? তা আবার আমাকে জানানোর এতোই প্রয়োজন পড়লো কেন?

তেমনি একজন আমাকে জানালো, আপা আমি নাইট ক্লাবে যাচ্ছি তাই সময় দিতে পারছি না। খুব ভাল, এর মধ্যে আমি কোন খারাপ কিছু দেখছি না। আমার প্রশ্ন, এইগুলো কি আধুনিকতার সংজ্ঞা? এইগুলো দেখিয়ে আধুনিক হওয়া যায় না। আধুনিকতা অন্য কিছু।

আধুনিকতা হলো সেইসব চিন্তা, চেতনা বা কাজকর্ম, যা মানুষের মুক্তির নতুন কোনো জানালা খুলে দিতে পারে, তাকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করে, নতুন কোনো চিন্তার দ্বার খুলে দিতে সাহায্য করে। এর বাইরে বাকি সবই লোক দেখানো কাজকর্ম আর বিলাসিতা ছাড়া আর কিছু নয়।

তাই আধুনিকতার অর্থ অনেক ব্যাপ্তি। একে এই সব লোক দেখানো ক্ষুদ্র কাজকর্ম দিয়ে সংজ্ঞায়িত করা যায় না। এর সাথে মূল্যবোধ জড়িত, এর সাথে সার্বিক কল্যাণ জড়িত, এর সাথে স্বাধীনতা বা মানব মুক্তির পথও জড়িত।

সবকিছু মিলে এটি একটি একটি প্রগতিশীল ভাবনাই বটে। এটি রুট ভাবনার সাথে সরাসরি সম্পর্ক যুক্ত। অর্থাৎ মূল সংস্কৃতির থেকে বিচ্ছিন্ন কোনো কর্মের নাম আধুনিকতা নয়।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.