আপনি আমার দিকে আঙ্গুল তুলবেন কোন সাহসে?

বিথী হক: সকালবেলা যে ভিডিওটা দেখে ঘুম ভাঙলো, সেটা নিয়ে পাতা পাতা আলোচনা সম্ভব নি:সন্দেহে। কিন্তু আমার বন্ধুতালিকায় অনেক মানুষের লম্ফঝম্ফ দেখে কিছুটা বিস্মিত হলাম। সৌভাগ্যজনক বা দুভার্গ্যজনক যেভাবেই বলি না কেন, তাদের বাংলা-ইংরেজির দৌড় আংশিক বা কিছুটা হলেও আমি জানি। সেটা আলোচ্য নয় অবশ্য।

Ethics 3প্রথমত, সাংবাদিক বন্ধুরা যা করছেন সেটা সাংবাদিকতার এথিক্সের সঙ্গে কতটা যায় সেটা সম্ভবত তাদের ভাববার মতো সময় ছিল না। বর্তমান প্রযুক্তির বদৌলতে প্রত্যেক মুহুর্তে প্রত্যেকেই টের পায় আমরা অদূর ভবিষ্যতে একটা মেরুদণ্ডহীন প্রজন্মের হাতে ক্ষমতা হস্তান্তর করে অবসরে যেতে যাচ্ছি।

কিন্তু এতোগুলো ছাত্রের ব্যক্তিগত সাক্ষাতকার এভাবে ফলাও করে জনসম্মুখে নিয়ে এসে তাদের সামাজিক জীবন দুর্বিষহ করে তোলার মহান অধিকার এই সাংবাদিকদের কে বা কারা দিল?

এই ভিডিও প্রকাশের পর কি সাক্ষাতকার দানকারীদের মঙ্গলগ্রহে পাঠানোর কোন ব্যবস্থা সরকারি বা বেসরকারি উদ্যোগে কেউ গ্রহণ করেছেন? উত্তর যদি ‘না’ হয়, তাহলে এবার উত্তর দেন এসব অল্পবয়সী বাচ্চাদের মিডিয়ার সামনে তথা পুরো জাতির সামনে হেয় প্রতিপন্ন করার ফলে তাদের মানসিক বিপর্যয়ের ভার কারা নিচ্ছেন?

নাকি তারা সাধারণ জ্ঞানে ঠনঠনে দেখে তাদের ব্যক্তিজীবন নষ্ট হলে তার দায় অনায়াসে এড়ানো যায়?

দ্বিতীয়ত, যারা নিজেদের প্রোফাইলে মিডিয়ায় ফেইল করা ছাত্রদের মেধা বিচার করে  ইয়াব্বড় স্ট্যাটাস দিচ্ছেন তারা এসব প্রশ্নের উত্তর জানেন তো? নাকি ভাবছেন এসএসসিতে উতরে গেছেন, ভাগ্য ভাল থাকায় সাংবাদিকদের ক্যামেরার সামনে পড়েননি, কেউ জানেও না আপনার মেধার ঝকঝকানি কতখানি, তো এই সুযোগে আপনি কতটা মেধাবী ছিলেন সেটা জাহির করা হয়ে যাবে!

তৃতীয়ত, এসব উত্তর না পারা মানে ধরেই নিচ্ছি মুখস্তবিদ্যা থাকলেই বড় বড় গ্রেড পাওয়া যায়। কিন্তু এসব পড়াশোনা কি মুখস্তবিদ্যার অন্তর্গত ছিল না, নাকি এখন নাই? তাহলে মুখস্তবিদ্যা থেকেও এসব ক্লাস ওয়ান, ক্লাস টু লেভেলের উত্তর ছাত্ররা জানে না কেন? তাদেরকে কী পড়িয়ে পাশ করানো হয়? তাদের সিলেবাসে কী থাকে? তাদের প্রশ্নপত্রে কী থাকে? তারা যে এসব উত্তর জানে না এই দোষ কী তাদের? আপনার আমার নয়? আপনি জানেন, আপনার ভাই বা বোন বা বাচ্চা পাশের ঘরে কি করছে, কি পড়ছে ?

আপনি বুকে হাত দিয়ে বলেন তো, পরীক্ষা না থাকলে, নকল করার সুযোগ থাকলে, পরীক্ষা বিষয়ক প্রস্তুতির ব্যাপার-স্যাপার না থাকলে আপনি কি কোনদিন পড়াশোনা করতেন, মানে করতে চাইতেন? আমার উত্তর আমি অন্তত ক্লাসের বই পড়তাম না!

Bithy 2এসএসসিতে ১৮টা গুরুত্বপূর্ণ মডেল কোশ্চেন ভাল করে পড়ে গেছিলাম, একটা পড়িনি। পরীক্ষার হলে গিয়ে দেখলাম না পড়াটাই এসেছে, বেচারা ভাল স্টুডেন্ট নামধারী আমি ওই সাবজেক্টে ‘বি’ গ্রেড পেলাম। আমি তো তাহলে খারাপ স্টুডেন্ট, মেধাহীন নাকি? কিন্তু যদি পরীক্ষার আগেরদিন আমার হাতে একটা প্রশ্নপত্র ধরিয়ে দিয়ে বলা হয় হুবহু এর উত্তরগুলো লিখে আসলেই ভাল গ্রেড পাওয়া যাবে, তো আমার কী ঠেকা পড়বে কষ্ট করে পুরো বই মুখস্ত করার? আমি তো এমনিতেই ফুল নম্বর পেয়ে পাশ করবো, করবো না?

তাহলে বলেন প্রশ্নপত্রের এই সহজলভ্যতার জন্য, আমাকে পড়াশোনা করতে না দেয়ার জন্য দায়ী কারা? আমি যদি নেপালের রাজধানী নেপচুন বলি তো সেই শিক্ষা আমাকে কে দিয়েছে বা না দিলেও কার দেয়ার কথা ছিল?

আমাকে যদি শিক্ষক তথা রাষ্ট্র না পড়িয়ে, পড়াশোনার সুযোগ না করে দিয়ে প্রশ্নপত্র হাতে ধরিয়ে দেয় তো এই প্রজন্ম প্রশ্নবিদ্ধ হবার পেছনে অবদান তো স্বয়ং রাষ্ট্রের, আপনি তাদের দিকে আঙ্গুল তুলবেন কোন সাহসে?

সুতরাং আপনার ক্ষমতা না থাকলে, আপনি মূল নিয়ে কথা বলতে না পারলে চুপ থাকেন, তাদের জীবনে বিপর্যয় ডেকে আনার অধিকার আপনার নাই। আপনি আমাকে শিক্ষিত করে তুলতে ব্যর্থ, আমার শিক্ষিত হবার অধিকার খর্ব করা হয়েছে, অথচ আমাকেই জনসম্মুখে হেনস্থা করছেন!

যাই হোক, আমি এসব প্রশ্নের উত্তর স্কুলে ভর্তি হবার আগেই জানতাম এবং সেগুলো এখনো মনে আছে । আমার ভাই, যে কিনা আমার সঙ্গে একই বাড়িতে পাশাপাশি ঘরে থেকে, একই পরিবারের, একই শিক্ষায় শিক্ষিত হয়ে এই প্রশ্নগুলো থেকে অনেকগুলোর উত্তরই জানে না। সারাবছর এবং সারাদিন স্কুল এবং কোচিং এর ঠেলায় যার সঙ্গে আমার দেখা-কথা হয় না, সে কোন শিক্ষায় শিক্ষিত হচ্ছে এটা ঘটা করে জানার সুযোগ আমার হয়নি।

আজ যখন জানলাম তখন মনে হলো প্রতিমাসে আমার পারিবারিক বাজেটে শিক্ষাখাতে যে পরিমাণ অর্থ বরাদ্দ দেয়া হচ্ছে এর ভবিষ্যৎ কী? নাকি আমি অর্থভাণ্ডার খুলে দিগম্বর হয়ে বাজেট বাড়াতেই থাকবো এবং আমার বাড়ির ছাত্ররা গণ্ডমূর্খ হয়ে দেশ ও জাতির হাল ধরে আমাদের অপারগতায় আমাদের চোখের সামনেই তড়তড় করে বেড়ে উঠে আপনার আমার দিকে প্রশ্ন ছুঁড়ে দেবে, “আপনি অনেক শিক্ষিত, জ্ঞানী; তো এই শিক্ষা আর জ্ঞান দিয়ে কোন ** উদ্ধার করলেন?”

 

শেয়ার করুন:
  • 24
  •  
  •  
  •  
  •  
    24
    Shares
Copy Protected by Chetan's WP-Copyprotect.