ঐশীকে বাঁচতে দেওয়া হোক

নাদিয়া ইসলাম: ফ্রাঞ্চেসকা বিয়াজি-চাইয়ের লেখা ‘সিরিয়াল কিলারস: সাইকায়াট্রি, ক্রিমিনোলজি, রেসপনসিবিলিটি’ বইটা আমার ‘ক্রিমিনোলজি’ কোর্সের ‘ক্রিমিনাল সাইকোলজি’ ক্লাসের পাঠ্য ছিলো। ক্রিমিনাল সাইকোলজি আসলেই খুব ইন্টারেস্টিং সাবজেক্ট। মানুষের মন কত বিচিত্রভাবে কাজ করে তা এই সাবজেক্ট না পড়লে জীবনে টের পেতাম কীনা জানিনা।

এই ক্লাসেই আমি প্রথম শুনেছিলাম স্টেইসি ল্যানার্টের কথা। ১৮ বছর বয়সের অামেরিকান মেয়ে নিজের ধর্ষক বাবার কলার বোনে রাইফেল ঠেকিয়ে গুলি করে নিজেই পুলিশ ডাকেন। এরপর ভাবেন, এই মানুষটা বাঁইচা থাকার যোগ্য না, তাই দ্বিতীয়বার ঠান্ডা মাথায় গুলি কইরা খুন করেন বাপ টম ল্যানার্টরে। স্টেইসির ২০ বছরের জেল হয়।

Oishi 3স্টেইসির ভাষ্যমতে তার বাপ তারে ছোটবেলা থিকা ধর্ষণ কইরা আসতেছিলেন। সেই হিসাবে স্টেইসির বাপরে খুন করার পিছে ‘যথেষ্ট’ কারণ ছিলো। সেই হিসাবে ৩৪ বছরের নিনা হলব্রোকের বাপরে খুন করার পিছে তেমন কোনো কারণ কাজ করে নাই। তিনি বাপের গায়ে গ্যাসোলিন ঢাইলা আগুন ধরায়ে দিছিলেন মজা দেখার জন্য। নিনারে জেল এবং মানসিক হাসপাতাল মিলায়ে ৫৫ বছরের সাজা দেওয়া হয়।

১২ বছরের এ্যালেক্স এবং ১৩ বছরের ডেরেক কিং ছিলেন আপন দুই ভাই। তারা রিক শ্যাভিস বইলা এক বয়স্ক ভদ্রলোকের সাথে পালায়ে যাবেন বইলা নিজেদের বাপরে বেইসবল ব্যাট দিয়া একদিন পিটায়ে মাইরা ফেলেন। এরপর বাড়িতে আগুন লাগাইয়া দেন। এ্যালেক্সের সাত বছরের জেল হয়, ডেরেকের আট বছর। রিক শ্যাভিস এখনো জেল খাটতেছেন।

Oishi with parentsএখন আসল কথায় আসি। ঐশীরে মনে আছে নিশ্চয়ই?
২০১৩ সালের ১৬ অগাস্ট ঢাকার চামেলিবাগের বাসা থিকা ঐশীর বাপ-মা- পোলিসের এস-বি মাহফুজুর রহমান এবং তার স্ত্রী স্বপ্না রহমানের লাশ উদ্ধার করা হয়। ১৭/১৮ বছরের ঐশী রহমান ১৭ অগাস্ট পল্টন থানায় আত্মসমর্পণ কইরা বিভিন্ন দফায় জানান, তিনি ১৪ অগাস্ট নিজের বাপ মা’রে কাজের মেয়ে খাদিজা সুমি এবং বন্ধু মিজানুর রহমান রনির সাহায্যে ঘুমের ওষুধ দিয়া অচেতন কইরা ছুড়ি দিয়া স্ট্যাব কইরা খুন করেন।

গতবছর ১২ নভেম্বার ঐশীরে ফাঁসি দেওয়া হবে এর কারণ দর্শায়ে রায়ের পর্যবেক্ষণে বিচারক সাইদ আহমেদ বলেন, “ঐশী পরিকল্পিতভাবে, সময় নিয়ে ওই হত্যাকাণ্ড ঘটায়। সে খুনের সময় সুস্থ স্বাভাবিক ছিল। আসামিপক্ষ তাকে অপ্রাপ্তবয়স্ক বললেও তা প্রমাণ করতে পারেনি। সে মাদকাসক্ত হলেও বাবা-মাকে সে হত্যা করেছিল সুস্থ মস্তিষ্কে।”

প্রশ্ন:

১। ঐশী যে মানসিকভাবে ‘সুস্থ’ তা কোন্‌ মানসিক হাসপাতাল এবং কোন্‌ মানসিক রোগ বিশেষজ্ঞ পরীক্ষা কইরা বাইর করছেন? প্রমাণ কই, কাগজ কই? ইউ-কে এবং ইয়োরোপিয়ান আইন অনুযায়ী ‘খুন’এর ডেফিনিশানে আপনার খুনের ইচ্ছার পাশাপাশি ‘সুস্থ’ মাথা থাকা আবশ্যক। বাংলাদেশে সেইরকম কোনো ডেফিনিশান আছে কি? না থাকলে ক্যানো নাই?

Oishi 5২। খুনের সময় ঐশীর বয়স নিয়া সন্দেহ আছে। ধইরা নিলাম সেই সময় তার বয়স ১৮ই ছিলো। ১৮ বছরের ১ দিন বেশি হইলেও তারে ‘এ্যাডাল্ট’ বলতে হবে এমন ‘অমানবিক’ দৃষ্টি ক্যানো ‘এখনো’ বাংলাদেশের আইনে আছে? ১৮-২০ বছরের অপরাধীদের বেলায় বয়সরে ‘মিটিগেইটিং ফ্যাক্টর’ ধইরা একটা জিনিস যে সারা দুনিয়াতে ব্যবহার হয় সাজারে ‘তুলনামূলক’ মানবিক বানানোর জন্য, তা কি বাংলাদেশের আইনজীবীরা ভুইলা গেছেন? নাকি বাংলাদেশ থিকা মানবিকতা শব্দটাই নীলা আসমানে উড়াল দিছে?

৩। খুন হয় ১৪ অগাস্ট। ঐশী নিজে থানায় আত্মসমর্পণ করেন ১৬ অগাস্ট। ঘটনার সময় তিনি মাদকাচ্ছন্ন ছিলেন কিনা তা এখনো প্রমাণিত না। (ঐশী নিয়মিত ইয়াবা খাইতেন জানা যায়, ঘটনার দিন খাইছিলেন কীনা তা নিয়া কোনো পাবলিশড ডকুমেন্ট নাই।) মাদকাসক্ত একজন কম বয়স্ক অপরাধীরে (খুনের সময় মাদকাচ্ছন্ন না থাকলেও) ফাঁসিতে ঝোলানো কতটুকু আইনসম্মত তা কেউ বলবেন কি?

প্রশ্ন: ৩(ক)- ঐশীরে কি জোর কইরা মাদকাসক্ত করা হইছিলো?

৩(খ)- খুনের পরিকল্পনার সময় কি তিনি মাদকাচ্ছন্ন ছিলেন?

৩(গ)- খুন করার সময় কি তিনি মাদকাচ্ছন্ন ছিলেন? এই প্রশ্নগুলির একটাতেও যদি উত্তর হ্যাঁ আসে, তাইলে তারে খুনের দায়ে দায়ী করা যাবে না। প্লাস- ফরেনসিক ‘টক্সিকলজি’ রিপোর্টের অস্তিত্ব কই এই রায়ে?

৪। ফার্স্ট টাইম অফেন্ডার বা ‘প্রথমবারের অপরাধী’ হিসাবে কম বয়স্ক বেশিরভাগ মানুষরে মাফ কইরা দেওয়ার বা সাজা কমানোর বিধান আছে দুনিয়ায়। বাংলাদেশ কি তার জনসংখ্যা সমস্যা রাষ্ট্রকর্তৃক খুন কইরা সমাধান করবে বইলা ভাবতেছেন?

৫। বাংলাদেশে ‘হিউম্যান জাস্টিস এ্যাক্ট’ বইলা কোনো আইন এতদিনেও নাই ক্যানো? ১৯৭২ সালের ৪ নভেম্বারে লেখা বাংলাদেশ সংবিধানের পার্ট থ্রি-তে ভাসাভাসা ‘ফান্ডামেন্টাল রাইটস’ নামে একটা সেকশান আছে। যাতে দুনিয়ার সবাই সমান অধিকার পাবেন এমন কয়েকটা হাস্যকর কথা বইলা সবকিছু ‘অদৃশ্য’র হাতে ছাইড়া দেওয়া টাইপ কিছু ‘ভেইগ’ কথাবার্তা হইছে। কী কারণে?

৬। ‘খুন’ এবং ‘বেআইনী (কিন্তু অনিচ্ছাকৃত) নরহত্যা’ দুইটা দুই জিনিস। ঐশীর ক্ষেত্রে ‘খুন’ কি আদতে প্রমাণিত? খুনের সময় তিনি মাদকাচ্ছন্ন ছিলেন কিনা যেইখানে প্রমাণিত না, সেইখানে খুনের ডেফিনিশান ‘কী’ দিয়া প্রমাণ হয়? উনি মন্ত্রী-এম-পি’র ভাই না তাই উনারে খুনি বানানো সহজ?

Oishi 1ঐশী, আপনার যদি ফাঁসি হইয়া যায়, আপনার ফাঁসি যদি আমরা ঠেকাইতে না পারি, তাইলে আপনার কাছে আমি বাংলাদেশের নাগরিক হিসাবে ক্ষমা চাই।
বাংলাদেশে যদি একজন ‘সুস্থ’ ও ‘মানবিক’ মানুষ থাকেন, তাইলে আপনারে ফাঁসির অমানবিকতার হাত থিকা বাঁচানো হোক, আপনারে আপনার অসুস্থতা থিকা বাইর কইরা আনা হোক, আপনারে সমাজের ‘অসুস্থতা’র দায়ভার থিকা মুক্ত করা হোক। আপনারে যারা অসুস্থ করছেন, তাদের শাস্তি হোক। বাংলাদেশ রাষ্ট্র নিজেদের চোর-বাটপার মন্ত্রী এবং এম-পি’দের শাস্তি না দিতে পারার রাগ যেন আপনার উপর না ঝাড়েন। আপনার ভুলের জন্য আপনারে ক্ষমা করা হোক।

মানবিকতার জয় হোক।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.