সমাজ যখন প্রতিবন্ধী হয়ে ওঠে

সাবরিনা সুলতানা: ছোটবেলা থেকে আমাদের চিন্তায় মননে গেঁথে দেয় পরিবার তথা সমাজ – তুমি স্বাভাবিক নও। সুতরাং সমাজের অন্য দশটা কিশোরী মেয়ের মতোন প্রেম/ভালোবাসা/বিবাহ ইত্যাদি বিষয়ে ভাবনা বহুদূরের কথা বিপরীত লিঙ্গের কারো দিকে ভুলেও নজর দিও না। কারণ তুমি স্বাভাবিক নও। ওসব তোমার জন্য নয়। বিয়ে তথা পরিবারের গঠনের স্বপ্ন মহাপাপ প্রতিবন্ধী নারীর জন্য।

Sabrinaউঠতে বসতে এসব উপদেশ শুনে বেড়ে উঠতে গিয়ে নারী ধরেই নেয় প্রতিবন্ধিতা যার বর্তমান অবস্থা তার আবার পরিবার গঠন কীসের। তার যেনো মন নেই। ভালোবাসা পাওয়ার অধিকার নেই। জীবন সঙ্গীর হাত ধরে নিজের জগতটিকে সাজিয়ে নেয়ার আকাঙ্খা নেই। তার যেনোবা যৌন চাহিদাও থাকতে নেই। এহেন মানসিকতা নিয়েই বেড়ে উঠি আমরা বেশিরভাগ-ই।

আমি এখনো অনেকের মানসিকতায় অনুভব করি প্রতিবন্ধী নারীর বিয়ের কথা ভাবাও যেনো মহাপাপ। নারী-পুরুষের স্বাভাবিক জৈবিক চাহিদাগুলো বা খোলামেলাই বলি প্রতিবন্ধী মানুষের sex, sexuality, sexual desires ইত্যাদি নিয়ে কথা বলতে গিয়ে আমরাই অনেকে আড়ষ্ট হয়ে পড়ি। যেনো বড় কোন অপরাধমূলক কর্মকান্ড করতে গিয়ে হাতেনাতে ধরা পড়ে গেছি। চুরি-ডাকাতি করে ফেলেছি। আমার প্রশ্ন, কেনো আমরা অস্বস্তিবোধ করি এ নিয়ে কথা বলতে?!

মুরুব্বী গোছের বড় মানুষেরা চোখ পাকিয়ে তাকাবেন হয়তো, মেয়ে বেশি পাকনা হয়ে গিয়েছে এই ভেবে। কিন্তু এই ভাবনা যে কোন অ-প্রতিবন্ধী মানুষের জন্য যেমন স্বাভাবিক তেমনি প্রতিবন্ধী নারী ও পুরুষের বেলাতেও পরিবার গঠন বা একজন জীবনসঙ্গীর স্বপ্ন দেখা একেবারেই স্বাভাবিক প্রক্রিয়া।

স্বাধীন জীবন যাপনে প্রতিবন্ধী মানুষকে নানা বাধার মধ্যে দিয়ে এগিয়ে যেতে হয় এটা সত্য। নিদারুণ এক লড়াইয়ের ময়দানে অবতীর্ণ হতে হচ্ছে আমাদের। এর মধ্য দিয়েই অনেকেই শিক্ষা জীবন শেষে কর্মক্ষেত্রে প্রবেশ করছি। আবার আমাদের-ই অনেকে চার দেয়ালের আধারে বালিশে মুখ গুজে কেঁদে জীবন ধারণকে নিয়তি বলে মেনে নিচ্ছি। পরিবার বা সমাজের সামনে নিজের পরিবার গঠনের বা বিবাহিত জীবন যাপনের অধিকার নিয়ে ক’জন কথা বলি আমরা?

আমরা প্রতিবন্ধী মানুষেরা এ নিয়ে কী ভাবছি? আমাদের পরিবারে এ নিয়ে আলোচনা করার প্রয়োজনীয়তা আমরা অনুভব করছি কতটা? পরিবার জাগলে পরেই সমাজের ঘুম ভাঙে তা কী আমরা বিশ্বাস করি? ছোটবেলা থেকে মগজে গেঁথে যাওয়া এই ভাবনা থেকে বেরুতে আমরা একে অপরকে সহযোগিতা করার বিষয়ে কী ভাবছি?

 

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.