ম্যান্ডেলার জন্য এখনও ক্ষীণ আশা

Nelson Mandelaউইমেন চ্যাপ্টার (৩০ জুন): দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট নেলসন ম্যান্ডেলার অবস্থা এখন পর্যন্ত গুরুতর হলেও দেশটির সরকার ক্ষীণ আশার কথা জানিয়েছে। দেশটির বর্তমান প্রেসিডেন্ট জ্যাকব জুমা এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেন, ম্যান্ডেলার অবস্থা গুরুতর কিন্তু স্থিতিশীল।

শনিবার প্রিটোরিয়াতে এক সংবাদ সম্মেলনে জুমা বলেন, ‘ম্যান্ডেলার জন্য বিশ্বজুড়ে মানুষের প্রার্থনা এবং শুভকামনার জন্যই তিনি হয়তো এখনও ক্ষীণ আশা জাগিয়ে রেখেছেন যে, দ্রুত সুস্থ হয়ে উঠবেন’। সংবাদ সম্মেলনে জুমা ও দক্ষিণ আফ্রিকা সফররত যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা দুজনই উপস্থিত ছিলেন।
এদিকে ওবামা আগেই নেলসন ম্যান্ডেলাকে ‘ব্যক্তিগত হিরো’ বলে আখ্যায়িত করেছেন।

ওবামা ম্যান্ডেলার সাথে দেখা করতে না পারলেও ম্যান্ডেলার পরিবারের সদস্যদের সাথে একান্তে সাক্ষাৎ করেন। বারাক ওবামা ম্যান্ডেলার দ্রুত আরোগ্যের জন্য শুভকামনা করেন। তিনি বলেন, ‘ম্যান্ডেলা আমার সারা জীবনের অনুপ্রেরণা’। তিনি টেলিফোনে ম্যান্ডেলার স্ত্রী গ্রাশা মিশেলের সাথে কথা বলেন।
এদিকে শনিবারও ম্যান্ডেলার হাসপাতালের সামনে ছিল ভক্তদের ভিড়। ফুল, কার্ড আর মোম নিয়ে তারা প্রার্থনা করেছেন প্রিয় নেতার জন্য। প্রিটোরিয়া ইউনিভার্সিটির এক ছাত্র বলছিলেন, ‘আমরা চাই তিনি বেঁচে থাকুন, আমরা তাঁকে অনেক ভালবাসি। যদি তিনি সত্যিই চলে যান পুরো দেশ থমকে যাবে’।
চীনের এক পর্যটকও ভিড় করেছিলেন হাসপাতালের সামনে। তিনি বলেন, ‘ম্যান্ডেলা সুস্থ হয়ে উঠুক এটাই চান তিনি। তিনি একজন মহান ব্যক্তি, যিনি দক্ষিণ আফ্রিকার মানুষের মুক্তির জন্য লড়াই করেছেন, বিশেষ করে কৃষ্ণাঙ্গদের জন্য। মানব ইতিহাসের জন্য এটা খু্বই ঐতিহাসিক এক মূহূর্ত। বর্ণ-গোত্র নির্বিশেষে সব মানুষের ভাল নিশ্চিত করেছেন ম্যান্ডেলা’।

৩৭ বছর বয়সী একজন লিখেছেন তার কার্ডে, ‘দক্ষিণ আফ্রিকার মুক্তিকামী মানুষের নেতার জন্য সারাবিশ্ব আজ উদ্বেগ দেখাচ্ছে। আমি বলতে চাই, প্রিয় নেতা ম্যান্ডেলা, আপনি আপনার জীবনের সর্বোত্তম কাজটিই আমাদের দিয়ে গেছেন, এবং আপনি আমাদেরই অংশ’।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.