বান্ধবী হত্যার দায়ে ২৫ বছরের যাবজ্জীবন হতে পারে পিস্টোরিয়াসের

0

pistorius-reeva_2481733bউইমেন চ্যাপ্টার: এ বছরেরই ১৪ ফেব্রুয়ারি ‘ভ্যালেন্টাইনস ডে’তে ‘ভুলবশত’ গুলি করে বান্ধবীকে হত্যার অভিযোগটি আদালতে প্রমাণ হলে সর্বোচ্চ ২৫ বছরের যাবজ্জীবন হতে পারে অস্কার পিস্টোরিয়াসের। দক্ষিণ আফ্রিকার কৌঁসুলিরা এমনই ইঙ্গিত দিয়েছেন। আগামী সেপ্টেম্বর কিংবা অক্টোবরে শুরু হতে যাচ্ছে বিচার প্রক্রিয়া।
ওই ঘটনার প্রায় পাঁচ মাস পর গত ২৮ জুন শুক্রবার পিস্টোরিয়াস আবার রানিং ট্রেকে ফিরেছেন। এরই মধ্যে তার মুখে দাড়ি, শুকিয়েছেনও অনেকটাই। তার এজেন্ট জানান, আবেগের জায়গাটি থেকে উত্তরণের জন্যই তিনি সেদিন কিছুটা জগিংয়ের পর আবার দৌড়ানোর অনুশীলন শুরু করেছেন।
১৪ ফেব্রুয়ারি বান্ধবী রিভা স্টিনক্যাম্পকে হত্যার ঘটনাটি পিস্টোরিয়াস তার এজেন্টকে ‘বিটারসুইট’ বলে বর্ণনা করেছেন। তার বাড়িতেই ঘটে এই ঘটনা। এজেন্ট পিট ভ্যান জিল বলছিলেন, ট্র্যাকে ফিরে আসাটা পিস্টোরিয়াসের জন্য খুবই আবেগী এক অভিজ্ঞতা। তিনি তার ব্লেড দেয়া পা নিয়ে হাঁটলেন, দৌড়ালেন, গন্ধ নিলেন প্রিটোরিয়া ইউনিভার্সিটির ট্র্যাকের।
তবে এভাবে তার ফিরে আসাটাকে ‘অম্লমধুর’ বলে উল্লেখ করেন মি. জিল। পিস্টোরিয়াসের বিরুদ্ধে বান্ধবী স্টিনক্যাম্পকে হত্যার ঘটনা এখন আদালতে। পরবর্তী হাজিরার দিন ১৯ আগস্ট। আনুষ্ঠানিকভাবে হত্যা মামলার বিচারপ্রক্রিয়া শুরু হকে সেপ্টেম্বর-অক্টোবর নাগাদ।
যদিও পিস্টোরিয়াস বলেছেন যে, তিনি ইচ্ছে করে বান্ধবীকে গুলি করেননি। আগন্তুক ভেবে গুলি চালিয়েছিলেন। কিন্তু এর ফয়সালা হবে আদালতে। হত্যার অভিযোগ প্রমাণ হলে সর্বোচ্চ ২৫ বছরের দণ্ড হতে পারে। সেদেশের পুলিশ বলছে, স্টিনক্যাম্পকে গুলির বিষয়টি এখন তদন্তাধীন, তাই এর বেশি কিছু এ মূহূর্তে বলা সম্ভব নয়। তবে আগস্টের মধ্যেই তদন্ত কাজ শেষ হবে বলে তারা আশা করছেন। টয়লেটের কিউবিক্যাল দরজা দিয়ে বেশ কয়েকটি গুলি করেন পিস্টোরিয়াস।
এদিকে, পিস্টোরিয়াসের এজেন্ট জানান, গত কয়েক মাসে ২৬ বছরের পিস্টোরিয়াস ১০ থেকে ১২ কেজি ওজন হারিয়েছেন। বেশির ভাগ সময়ই এখন কাটে তার ঘরের বিভিন্ন কাজে। শুক্রবারের প্রশিক্ষণের একটি ভিডিও ফুটেজ ছেড়েছে তার পরিবার। এতে তাকে লন্ডন অলিম্পিক এবং গত বছরের প্যারা অলিম্পিকের চেয়ে অন্যরকম লাগছিল।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  

লেখাটি ৩,৫৯০ বার পড়া হয়েছে


উইমেন চ্যাপ্টারে প্রকাশিত সব লেখা লেখকের নিজস্ব মতামত। এই সংক্রান্ত কোনো ধরনের দায় উইমেন চ্যাপ্টার বহন করবে না। উইমেন চ্যাপ্টার এর কোনো লেখা কেউ বিনা অনুমতিতে ব্যবহার করতে পারবেন না।

Copy Protected by Chetan's WP-Copyprotect.