প্র‌য়োজন ছাড়া কোথাও যে‌তে নেই

তামান্না কদর: আ‌গে মে‌য়ে‌রা বেরই হ‌তো না মা‌নে বের হ‌তে দেয়া হ‌তো না। কারা দি‌তো না এর উত্তর অজানা নয়। আজ মে‌য়েরা বের হয়। অবদানটা নারীর। গু‌টিকয় পুরুষ এ‌তে সহ‌যো‌গিতার হাত বা‌ড়ি‌য়ে‌ছে, আর ব্যাপক সংখ্যক পুরুষ বাগড়া দি‌য়ে‌ছে।

তবে আজকাল যে মে‌য়েরা বে‌রোয় তারও কিন্তু একটা নি‌র্দিষ্ট পরি‌ধি আ‌ছে এই প‌রি‌ধিটা আবার প‌ুরুষই তৈ‌রি ক‌রে দি‌য়ে‌ছে। কতক মে‌য়ে এই প‌রি‌ধি ভাঙ্গার নিয়ত চেষ্টায়। তাদের নাম হ‌য়ে যা‌চ্ছে নষ্ট মে‌য়ে। এই ট্যাগ পুরুষই দি‌চ্ছে।

Bad Girl 2প্র‌য়োজন ছাড়া মে‌য়েরা কোথাও যে‌তে পা‌রে না। এই প্রয়োজনগু‌লো হ‌লো, শিক্ষাল‌য়ে যাওয়া, কো‌চিং প্রাই‌ভেট এ যাওয়া, মা‌ঝেসা‌ঝে কাঁচা বাজার বা পাকা বাজা‌রে যাওয়া। প‌রিবা‌রের সদস্য‌দের সা‌থে আত্মীয় বা‌ড়ি যাওয়া।

স‌ন্ধ্যের পর প্র‌য়োজন থাক‌লেও মে‌য়েরা বের হ‌তে পা‌রে না। কারণ প‌থে এ‌তো পাগলা ককুর, কখন যে কামড়ে দেয়! স‌ন্ধ্যের পর মে‌য়েরা বের হ‌তে গে‌লে প‌রিবার থে‌কেই প্রথম প্রশ্ন‌টি আ‌সে।

কী দরকার এখন বাই‌রে?

প্রয়োজন ছাড়া বাই‌রে যা‌বে কে‌নো?

হ্যাঁ, তা তো ব‌টেই। মে‌য়েরা প্র‌য়োজন ছাড়া এক পাও বাড়া‌বে না। সমাজ য‌তোটা প্রয়োজন ম‌নে ক‌রে মে‌য়ে‌দের কাছ থে‌কে কাজ পে‌তে ঠিক ত‌তোটাই কর‌তে পা‌রে মে‌য়েরা অর্থাৎ মে‌য়ে‌দের কাছ থে‌কে সমাজ তার চা‌হিদাম‌তো বিষয় আদায় ক‌রে নেয়। মূলত মে‌য়েদের নিজস্ব সত্ত্বার কো‌নো মূল্যই নেই। মে‌য়ে‌দের সূর্যাস্ত দেখ‌তে নেই। খোলা রাস্তায় মধ্যরা‌তের পূ‌র্নিমা দেখ‌তে নেই। একা নি‌জের ম‌তো করে সাগ‌রের ঢেউও গুন‌তে নেই। আর এগু‌লো কর‌তে হ‌বেই বা কে‌নো? এগু‌লো কোন্ কা‌জে আস‌বে সমাজের, প‌রিবা‌রের?

মে‌য়েরা তো প‌রিবার আর সমা‌জের বি‌নে পয়সার কামলা। কামলার মন থাক‌তে নেই। আর মে‌য়ে‌দের কি মন ব‌লে এমন কিছু আদৌ আছে যে সেখা‌নে নি‌জের ম‌তো ক‌রে মে‌য়েরা জল হাওয়া দে‌বে?

কি‌শোরী বয়‌সে সমবয়সী ভাই‌টি যা আনন্দ কর‌তো আ‌মি তা পারতাম না। আমার লিঙ্গ‌চিহ্ন‌টি দায়ী ছি‌লো না‌কি অথচ পাগলা কুকুর চো‌খে পড়ে নি সমা‌জের। আজ আ‌মি প্র‌য়োজন ছাড়াও দিন, স‌ন্ধ্যে, রাত বাই‌রে যে‌তে পা‌রি ত‌বে সে রাত ১১ টা পর্যন্ত সীমাবদ্ধ। এরপরও নিরাপত্তার উদ্বিগ্নতা তো আছেই। আমারও খুব ই‌চ্ছে ক‌রে ভরা পূ‌র্ণিমার রা‌তে একা ব্রহ্মপুত্রের ধা‌রে ব‌সে জোৎস্না দে‌খি, বা‌ড়ির ছা‌দে ব‌সে জো‌ৎস্না দেখায় মন ভ‌রে না। পাগলা ক‌ুকু‌রের ভ‌য়ে আমার সেই সাধ আর পূরণ হয় না।

আরো উ‌দ্বে‌গের বিষয় পাগলা কুকু‌রের কো‌নো ভ্যাকসিনও নেই এদে‌শে। বাসায় গে‌লে কা‌জি‌নের সা‌থে মধ্যরাত দেখার সু‌যোগ হয়। আমরা দ‌ুজন বে‌রি‌য়ে প‌ড়ি খোলা রাস্তায়। বাই‌রে থাকা পাগলা কুকুরগু‌লো শরী‌রের মাপ নেয় চোখ বু‌লি‌য়ে, আর আমরা ভা‌বি ক‌বে সকল মে‌য়েরা প্র‌য়োজন ছাড়া নি‌জের মন‌কে তৃপ্ত করার জ‌ন্যে বাই‌রে বে‌রো‌তে পার‌বে।

শেয়ার করুন:
  • 76
  •  
  •  
  •  
  •  
    76
    Shares

আমার মা আমাকে সন্ধ্যার পর প্রয়োজন ছাড়া বের হতে দেয়না। আমি ছেলে, গ্রাজুয়েশন কোর্সে আছি।
আমাকেও কি পাগলা কুকুরের ভয়ে দেয়না? নাকি ভালো কিছু চিন্তা করেই..?

Copy Protected by Chetan's WP-Copyprotect.