‘মানুষ’ হওয়া সত্যিই ভীষণ কঠিন

তানিয়া মোর্শেদ: মানুষ হয়ে জন্ম হলেই সবাই কি “মানুষ” হতে পারি? সব কিছুই আপেক্ষিক। “মানুষ”-এর সংজ্ঞাও আপেক্ষিক হয়তো! অনেক গুণীজনও হয়ত “মানুষ” হয়ে ওঠেন না আবার তথাকথিত গুণহীন মানুষ সত্যিকারের “মানুষ”!

অনেক বিখ্যাত মানুষ ব্যক্তিগত জীবনে নারীর প্রতি যে আচরণ করেছেন, বা করেন, তা বিচার করলে সত্যিকারের “মানুষ” হয়ে ওঠেননি অনেকেই! লিস্টের শুরুতেই আইনস্টাইনের নাম চলে আসে। তিনি তাঁর প্রথম স্ত্রীর সাথে যা করেছেন তা জানলে কষ্ট হয়। এ ধরনের মানুষের নামের লিস্ট অনেক লম্বা।

Tania Lopaআজ ফেইসবুকে এসে দেখছি কবীর সুমন (সুমন চট্টোপাধ্যায়) নিয়ে বিতর্ক। তার লেখাটিও পড়লাম একজনের শেয়ার থেকে। ভীষণ দুঃখজনক। তার বিষয়ে অনেকেই তার নারীর প্রতি আচরণ নিয়ে কথা বলেন স্বাভাবিক কারণেই হয়তো। তিনি নারীকে সম্মান দিয়েছেন কি না তা মনে হয় কম বেশী জানা সবার।

অনেক অনেক বৎসর আগে তার এই আচরণ সম্পর্কে জেনেছিলাম। একাধিক বিয়ে ছাড়াও তার একাধিক নারীর সাথে সম্পর্ক ছিল হয়তো। তিনি যখন ভোয়াতে (ভয়েস অব অ্যামেরিকা) কর্মরত ছিলেন, তখন তাকে কাছ থেকে দেখা মানুষের মাধ্যমে জেনেছি এরকম সম্পর্কের কথা। মানুষের একাধিক বিয়ে, সম্পর্ক ব্যাপার নয়। ব্যাপার হচ্ছে একটি সম্পর্ক থাকা অবস্থায় আরেকটি সম্পর্ক থাকা। মানে চিটিং চলছে কি না। বা চিটিং নাও হতে পারে। নারীকে অসহায় ভেবে একাধিক সম্পর্ক চলছে কিনা!

অনেক পুরুষ নারীর সামাজিক, পারিবারিক, অর্থনৈতিক ইত্যাদি অবস্থানের সুযোগ নেন একাধিক সম্পর্ক চালিয়ে যাবার। এই লিস্টে হুমায়ুন আহমেদ থেকে শুরু করে অনেক লেখক, কবি, শিল্পী, সব পেশার মানুষ আছেন। কারোটা পুরো দেশ জানে, কারোটা অল্প মানুষ জানেন, কারোটা হয়ত শুধুই পরিবার জানে। পার্থক্য এটুকুতেই। আর এই কাজের অপরাধ, অন্যায় বিখ্যাত কি অখ্যাত বা কুখ্যাত সব মানুষেরই সমান।

অনেক আগেই শিখেছি বিখ্যাত মানুষের কাজকেই শুধু মূল্যায়ন করতে, তাঁর ব্যক্তিগত জীবন যদি সম্পূর্ণ অপছন্দের হয়ও। আমি ব্যক্তি পূজায় একদমই বিশ্বাসী নই। “মানুষ”কে সম্মান করতে শিখেছি। কেউ যদি পুরো মানুষ না হোন, তাতে অসুবিধা নেই হয়ত। ক’জন পারেন “মানুষ” হতে?

তবে বিখ্যাত মানুষকে “মানুষ” ভাবতে, দেখতে চান সবাই। সেকারণেই হয়তো কষ্ট পাওয়া যখন জানা যায় তাঁদের ব্যক্তি জীবনের ভুল, চ্যুতিগুলো। সুমনের গান অনেক শুনেছি। এখনো শোনা হয় হঠাৎ হঠাৎ। ভবিষ্যতেও শুনবো হয়ত। যেমন শুনি ভূপেন হাজারিকার গান। তাঁর শেষ জীবনের রাজনৈতিক সিদ্ধান্ত জানার পরও।

পড়বো একজন সদ্য প্রয়াত বিখ্যাত কবির কবিতা। তাঁর ব্যক্তিগত জীবন যাই হোক না কেন। স্যালুট জানাই অখ্যাত, অজানা “মানুষ”-দের। অনেক কিছুই হওয়া অনেক কঠিন, কিন্তু “মানুষ” হওয়া তার চেয়েও ভীষণ কঠিন। একজন কিছুই না হওয়া মানুষের ব্যক্তিগত অভিজ্ঞতা এটা।

শেয়ার করুন:
  • 28
  •  
  •  
  •  
  •  
    28
    Shares
Copy Protected by Chetan's WP-Copyprotect.