এ কোন্ সংস্কৃতি আমদানি হচ্ছে দেশে?

Chains
ছবির কৃতজ্ঞতা: সায়েন উল কবীর

লিপি আহমেদ: বাংলাদেশে বিয়েতে, হলুদে আগে বিয়ে বাড়ি আলপনা করে সাজাতো, হলুদে হলুদ মাখামাখি হতো, রং খেলা হতো…এইগুলো ছিল আমাদের বাঙালি সংস্কৃতি। আমি এবার দেশে গিয়ে কয়েকটা হলুদের অনুষ্ঠানে গেলাম, কিন্তু হায়! দেখলাম এগুলোর কিছুই নেই…এই বাঙালি সংস্কৃতিগুলোকে নাকি মুসলমানি করানো হয়নি।

কিন্তু যা দেখলাম তাহলো, হিন্দি গানের সাথে হিন্দি নাচ, হিন্দি ফিল্ম স্টাইল-এ লেহেঙ্গা পরা, জামাই পরছে উড়না দিয়ে শাহরুখ খান স্টাইল শেরওয়ানি। আর সবচেয়ে যা বীভৎস, তাহলো, পুরো বিয়েটাই মানে সাজগোজ থেকে শুরু করে খাওয়া-দাওয়া সব কিছু-ই যেন হচ্ছে শুধু ছবি তোলার জন্যে, আর ভিডিও করার জন্যে। কিছু মেয়ে হিজাব পরে, সারা মাথায় আরবি পট্টি মেরে ক্যামেরার সামনে পোজ দিচ্ছে (যারা ধর্মের নামে নিজের দেশের সংস্কৃতিকে ভুলে অন্য দেশের স্টাইল দেশে আমদানি করছে, তাদের ধর্মে কি বলেছে পোজ দিয়ে ছবি তুলতে?)।

আমার কথা হলো যারা আমাদের নিজের সংস্কৃতিকে ‘হিন্দু সংস্কৃতি’ বলে প্রোপাগান্ডা করছে, তারা যা যা প্রাকটিস করছে তা কোন দেশের? আর কাদের? হিন্দি গানের সাথে হিন্দি নাচ কাদের? আলপনা বাদ দিয়ে যারা মাথায় পট্টি দিচ্ছে তারা কী আসলে মুসলিম পট্টি দিচ্ছে, নাকি আরবি পট্টি মারছে?

পুরানো ঢাকায় গিয়ে দেখলাম ওয়াজের নামে সারা রাস্তা বন্ধ করে আরবি মডার্ন (আমি আরবদের নিয়ে ইন্টিগ্রেসন প্রজেক্ট করি তাই তাদের গান সম্বন্ধে আমার ধারণা আছে) গান বাজানো হচ্ছে, ওয়াজ হচ্ছে ঊর্দু ভাষায়। ধর্মের নামে রাস্তা বন্ধ করা হলে তার বিরুদ্ধে কারো কিছু বলার নাই, কারণ তাতে তারা বেহেশতের পথ বন্ধ করবে। মুর্খ জাতির এরচেয়ে করুণ অধ:পতন আর কী হতে পারে !

যে জাতি নিজের সংস্কৃতিকে সম্মান করতে পারে না, সেই জাতি কী করে অন্যেরটা সম্মান করতে পারে? আমাদের দেশে সারাজীবন দেখেছি যে আমাদের মা-দাদী-নানীরা ধর্ম করেছে, তারা মিথ্যে কথা বলতো না, কারো ক্ষতি করতো না, বরং দরিদ্রের পাশে দাঁড়াতো, সাহায্য করতো। তারা তো ‘খোদা হাফেজ’ বলতো, তারা ‘আল্লাহ হাফেজ’ বলতো না। তারা কি তবে সব দোজখে যাবে? তারা কি সবাই হাবিয়ার আগুনে পুড়বে?

ক়ে বা কারা আমাদের দেশে এইসব অন্য সংস্কৃতি ঢুকাচ্ছে ! তাদের মতলব কি আমাদের জানা নেই! কিন্তু দুঃখের বিষয় হলো, আমরা ধর্মের নামে এতোটাই অন্ধ যে আসল ধর্মকে ধ্বংস করে, নিজেদের সংস্কৃতিকে ধ্বংস করে অন্যদের ফলো করছি। আমরা যাদের কথায় এইসব করছি তারা না মুসলিম, না হিন্দু, না অন্য কোনো ধর্মের। তাদের উদ্দেশ্য আমাদের বুঝা উচিত ! দেশপ্রেম যার আছে, সে কি করে এইসবে উদ্বুদ্ধ হয়!

শেয়ার করুন:
  • 1
  •  
  •  
  •  
  •  
    1
    Share
Copy Protected by Chetan's WP-Copyprotect.