সব পেয়েছির দেশে ধোনির ভারত

india-champion উইমেন চ্যাপ্টার ডেস্ক (২৪ জুন): বৃষ্টির কারণে প্রায় পাঁচ ঘন্টা বিলম্বিত ফাইনালে ৫ রানের জয় পেয়েছে ভারত। এরই মধ্য দিয়ে ধোনি ভারতের অধিনায়ক হিসেবে নিজের ক্যারিয়ারের ষোলকলা পূর্ণ করলেন। আর কোন বড় ট্রাফিই তাঁর অধরা নেই।

দায়ীত্ব নেয়ার পরে সাফল্য তাঁকে ধরা দিয়েছে বারবার। টুয়ান্টি-টুয়ান্টি বিশ্বকাপ দিয়ে জয় শুরু করে বিশ্বকাপ, আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি কিছুই বাদ থাকেনি। অধিনায়ক হিসেবে সব কিছুই জয় করেছেন তিনি। সেই সাথে ভারতের জয়রথও দুর্দম গতিতেই এগিয়ে চলছে।

বৃষ্টির কারণে ৫০ ওভারের ম্যাচ প্রায় পাঁচ ঘন্টা পরে ২০ ওভারে পরিণত হয়ে মাঠে গড়ায়। নানান সমস্যার কারণে কোন রিজার্ভ-ডে না থাকায় আইসিসিও পণ করে চ্যাম্পিয়ন একজন হবেই। তাই শেষ পর্যন্ত ২০ ওভারের খেলাতেই নির্ধারিত হয় এবারের চ্যাম্পিয়নদের চ্যাম্পিয়ন।

ইংল্যান্ড টসে জিতে ভারতকে ব্যাটিংএ পাঠালে ভারত নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটে করে ১২৯ রান। ভারতের পক্ষে ভিরাট কোহলি সর্বোচ্চ ৩৪ বলে ৪৩ রান করেন। জবাবে ইংল্যান্ড ১৩০ রানের লক্ষ্যে খেলতে নেমে শুরুতেই কুকের উইকেট হারিয়ে খেই হারায়। পরে আর তেমনটা চালকের আসনে আসতে পারেনি ইংল্যান্ড। মাঝে মরগান ও বোপারা কিছুটা আশার জন্ম দিলেও ইশান্ত শর্মার পর পর দুই বলে দুই জনই আউট হয়ে গেলে জয় মোটামুটি নিশ্চিত হয়ে যায় ভারতের। শেষ বল পর্যন্ত গাড়ানো ম্যাচে শেষ বলে ইংল্যান্ডের জয়ের জন্য দরকার ছিলো ৬ রান। ট্রেডওয়েল বলটি মিস করলে ভারতের ৫ রানের জয় নিশ্চিত হয়।

এই জয়ের মাধ্যমে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির শেষ চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে ভারত।

অসাধারণ অলরাউন্ড নৈপূণ্য দেখিয়ে ম্যাচ সেরা হন রবীন্দ্র জাদেযা। সিরিজ সেরা হন শেখর ধাওয়ান।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.