‘খাঁচা আপনিই ভাঙবেন’

cage 1তাহেরা জাবীন: একটু দেরী হয়ে গেল লেখাটা পড়ে মন্তব্য করতে। লীনা হাসিনা হক’কে (Leena Hasina Huq) ধন্যবাদ ‘এ খাঁচা ভাঙবো আমি কেমন করে-৪’ এরকম সময়োপযোগী বিষয় নিয়ে লেখার জন্য। একাকী নারী মানেই নষ্টা আর স্বামী নামের তকমাধারী তথাকথিত লেখকের স্ত্রী এই সব মহিলারা সব ধোয়া তুলসীপাতা এই ভ্রান্ত ধারণা থেকে বের হয়ে আসার সময় এসেছে এখন।

আমাদের চারপাশে শিল্প-সাহিত্যের জগতের এমন অনেক খ্যাতিমান আছেন যারা একাধিক বিবাহ-বহির্ভূত সম্পর্কে জড়িত কিন্তু সৎ-সাহস নেই সেই সব সম্পর্কের ব্যাপারে খোলাখুলি স্বীকার করতে, আর সেইসব লেখকের তথাকথিত উচ্চ-শিক্ষিত স্ত্রীরা সব জেনেও না জানার ভান করে থাকেন প্রতিবাদ না করে – একটাই কারণ Hilary Clinton এর মতই সামজিক ‘status quo’ অগ্রাহ্য করতে না পারা।

এইরকম ভণ্ড চরিত্রের খ্যাতিমান যেমন আমাদের সমাজে আছে ঠিক তেমনি আছেন এই লেখায় উদ্ধৃত লেখকের মত কেউ কেউ যারা হয়ত চারিত্রিকভাবে সৎ, কিন্তু তাদের স্ত্রীরা এতটাই সন্দেহপ্রবণ যে নারী-পুরুষের স্বাভাবিক বন্ধুত্বকে স্বাভাবিকভাবে নিতে পারে না। এদের কাছে বিপরীত লিঙ্গের দুজন মানুষের ভেতর সব সম্পর্কেই একটা মেরুতে গিয়ে ঠেকে। আর এধরনের মনোভাব তারাই পোষণ করে যাদের সম্পর্কের ক্ষেত্রে বিশ্বাসের ভিত অত্যন্ত ঠুনকো। লেখকের স্ত্রীকে আমার এই কাতারেরই মনে হলো।

দুঃখজনক হলেও এটাই সত্যি যে, এইসব শিক্ষিত মহিলারা নিজেদের স্বামীদের সাথে গলাগলির ছবি ফেইসবুকে দিয়ে আপাত সুখী দাম্পত্য জীবনের ভণ্ডামির চিত্র তুলে ধরতে যতটা সচেষ্ট তার কণা পরিমাণ বিশ্বাস তাদের সঙ্গীর প্রতি নেই। দাম্পত্য জীবনে সঙ্গীর প্রতি কণা পরিমাণ বিশ্বাস না থাকলেই কেবল অন্যকে এরকম নোংরা আক্রমণ করতে কেউ উদ্যত হতে পারে।

লীনা, আপনি যখন আপনার মেয়েবন্ধু’র জীবনের তিক্ত বিষয় নিয়ে এই লেখাটি লিখতে পেরেছেন তখনই আপনি খাঁচা ভাঙ্গার প্রথম কাজটি করে ফেলেছেন। আপনার বন্ধুকে আর আপনাকে অভিবাদন হিপোক্রেটের মত জীবন যাপন না করে স্বছ জীবন-যাপন করার সাহসিকতা দেখিয়েছেন। আপনি বা আপনার বন্ধু কেন মানসিক সংকট বোধ করবেন? মানসিক দৈন্যতা হলো এইসব নারীদের যারা নিজেদের ঘর সামলাতে না পেরে অন্য নারীকে আক্রমণ করতে উদ্যত হয়। তাও আবার সামনা সামনি না বরং আড়ালে আবডালে সমাজের সামনে নিজদের সুখী দাম্পত্যের অভিনয় করতে করতে।

এখন সময় এসেছে আপনার আমার – সমাজ বদলের মানসিকতার সকল সচেতন আর বিবেকবান ব্যক্তিদের এসব মুখোশ-ধারীদের বেনামে না বরং এদের স্বরূপ তুলে ধরুন স্বনামে। এগিয়ে চলুন মাথা উঁচু করে!

লিংকটা নিচে দেয়া হলো: https://womenchapter.com/views/12716

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.