হাছেন বানুর স্বপ্ন

story 13উইমেন চ্যাপ্টার: আমার নাম হাছেন বানু, একজন কৃষাণী। আমি ময়মনসিংহ  সদর  উপজেলার  ৫ নং সিতরা  ইউনিয়নের আনন্দিপুর  নামের গ্রামে বসবাস করি। আজ আমি আমার মেধা ও শ্রমকে কাজে লাগিয়ে  এলাকায় একজন সফল কৃষাণী হিসাবে পরিচিত হয়েছি। আমার বয়স ৪১ বছর, বর্তমানে আমার ৩ ছেলে, ১ মেয়ে।

মাত্র ৪০ দিন বয়সে বাবাকে হারানোর পর আমি ভাইয়ের কাছে বেড়ে উঠি । দরিদ্র ভাইকে সাহায্যের জন্য  আমি ছোটবেলা থেকেই কৃষি কাজ করতাম। মাত্র ১৫ বছর বয়সে পাশের গ্রামের  এক ভূমিহীন কৃষক মোকলেছের সাথে আমার বিয়ে হয়। বিয়ে করার পরও  আমি দরিদ্র ভাইয়ের বাড়িতেই বসবাস করতে থাকি ও দুজন মিলে কৃষি কাজ শুরু করি এবং সাথে কিছু সঞ্চয়ও করতে থাকি।

কয়েক বছর পর আমার স্বামীর ও নিজের ক্ষুদ্র সামান্য সঞ্চয় দিয়ে ১০ শতাংশ জমি কিনি। এতে বিভিন্ন সবজি যেমন: বেগুন, আলু ইত্যাদি চাষাবাদ করে লাভবান হই এবং সেই অর্থ দিয়ে ঘর তৈরি করি ও ১৫ শতাংশ জায়গাও কিনি।

কৃষিকাজ করার ক্ষেত্রে আমাকে তেমন কোন বাধার সম্মুখীন হতে হয়নি, কেননা আমার স্বামী আমাকে সবসময় সহযোগিতা করেছেন। আমি ফসল ফলানোর পাশাপাশি বেগুন, ঢেঁড়স প্রভৃতির বীজ সংগ্রহ ও সংরক্ষণ করি।

এখানেই থেমে থাকিনি আমি। ২৫ শতাংশ জায়গায় বিভিন্ন ফসল ফলিয়ে সেই উপার্জিত অর্থ দিয়ে ২ টি গাভী ও ১ টি ষাড় কিনি।

বর্তমানে আমি ৩০ জন নারী কৃষক নিয়ে গঠিত কৃষক সংগঠনের নেতা। এছাড়া আমি বেসরকারি প্রতিষ্ঠান ডেভেলপমেন্ট হুইলএর কৃষি অধিকার কর্মসূচিএর অংশ হওয়ায় সরকারের কাছ থেকে সারের ভর্তুকি পেয়েছি। তাছাড়া হর্টিকালচার সেন্টার থেকে আমি ও আমার দলসহ মাশরুম চাষের প্রশিক্ষণ ও প্রদর্শনী জন্য প্লট পেয়েছি।

গাভী, ষাড় আর ক্ষেতের সবজি বিক্রি করে বর্তমানে আমি ৩০,০০০ টাকা দিয়ে একটি দোকান কিনে নিজেই ব্যবসা শুরু করেছি। এই দোকানের মালিক আজ আমি নিজে। আমি দোকান দেখাশোনা করি, অবশ্য এতে আমার স্বামী ও ২ সন্তানেরা সাহায্য করে।

Story 13 2বর্তমানে আমাদের ৪৫ শতাংশ জমি রয়েছে যার মধ্যে ১০ শতাংশ জমি আমার নিজের নামে। বর্তমানে আমি ৭২ শতাংশ জমি বর্গা চাষ করি যার মধ্যে ৫০ শতাংশে ধান আর ২২ শতাংশে বেগুন চাষ হয়, ১১ শতাংশ জমির উপর কাঠাঁল ও জলপাইয়ের বাগান রয়েছে।

আমার স্বপ্ন নিজেকে সফলতার চূড়ায় নিজে যাওয়া যেন আমার মত আমার সন্তানদের কখনো আর কষ্ট না করতে হয়।

সফলতা সম্পর্কে আমার মতামত হলো নিজের অদম্য ইচ্ছা থাকলে যে কেউ সফল হতে পারে

 

 

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.