স্কুল-কলেজে মেয়েদের পৃথক টয়লেট করার নির্দেশ

Children with booksউইমেন চ্যাপ্টার: সকল মাধ্যমিক, উচ্চমাধ্যমিক স্কুল-কলেজ এবং মাদ্রাসায় ছাত্রীদের জন্য পৃথক টয়লেটের ব্যবস্থা রাখার নির্দেশনা দিয়ে একটি পরিপত্র জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। বুধবার জারি করা ওই পরিপত্রে আরো বলা হয়েছে, মেয়েদের ঋতুকালীন স্বাস্থ্যসেবার বিষয়ে কথা বলার জন্য একজন শিক্ষিকাকে নির্দিষ্টভাবে দায়িত্ব দিতে হবে। ছাত্রীদের জন্য স্যানিটারি ন্যাপকিন রাখার কথাও বলা হয়েছে।

নারায়ণগঞ্জের উত্তর জালকুড়ি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা সুলতানা নীলা বিবিসি বাংলাকে বলেন, তাদের স্কুলে একটা মাত্র টয়লেটের ব্যবস্থা রয়েছে। স্কুলের ছাত্র-ছাত্রী, শিক্ষকরা সবাই ওই একটি মাত্র টয়লেটই ব্যবহার করে। এ কারণে মেয়েদের অনেক বিড়ম্বনায় পড়তে হয় বলে জানিয়েছেন সুলতানা নীলা। তিনি এটাও জানান যে, স্থানীয়ভাবে আরও টয়লেট করার জন্য অর্থ সংগ্রহের চেষ্টা করছেন তারা। অনেকে এগিয়েও এসেছেন।

আরেকজন শিক্ষক তানিয়া কামরুন নাহার বলছিলেন, মেয়েদের স্বাস্থ্য সমস্যা বিষয়ে অধিকাংশ স্কুলেই কথা বলা হয় না । কিন্তু মেয়েদের জন্য এই বিষয়টি খুবই জরুরি বলে মনে করেন তিনি। পিরিয়ডের সময় যেন স্বাস্থ্যসম্মত প্যাড ছাত্রীরা সংগ্রহ করতে/ কিনতে পারে, এ ব্যবস্থা থাকতে হবে। তাছাড়া শুধু ছাত্রীদের ঋতুকালিন সময়ের জন্যই নয়, আমি মনে করি সকল শিক্ষার্থীদের জন্য কাউন্সেলর থাকা উচিত। অনুপাত ৩০ঃ১ হলে বেশি ভাল হয়।

শিক্ষকরা জানান, সরকার থেকে যে মেয়েদের ঋতুকালীন স্বাস্থ্যসেবার বিষয়ে কথা বলার জন্য একজন শিক্ষিকাকে নির্দিষ্টভাবে দায়িত্ব দেয়ার কথা বলা হয়েছে তার জন্য সরকারী স্কুলগুলোতে সরকারের নির্দেশনায় শিক্ষক নিয়োগের প্রয়োজন।

শেয়ার করুন:
Copy Protected by Chetan's WP-Copyprotect.