এ নগর কি আমাদের?

তানিয়া কামরুন নাহার
তানিয়া কামরুন নাহার: নারীর জন্য নিরাপদ নগর, যেখানে নারী স্বাধীনভাবে, নির্ভয়ে চলাফেরা করতে পারে। যেখানে যে কোন ধরনের যৌন নিপীড়নের বিরুদ্ধে সাথে সাথে কার্যকরী পদক্ষেপ নেওয়া হয়। নারীর জন্য থাকে আবাসন ও পরিবহনের ব্যবস্থা।

কর্মজীবী মায়েদের জন্য ডে কেয়ার/ বেবি সিটিং এর ব্যবস্থা, মাতৃত্বকালীন ছুটির সুবিধা, স্বাস্থ্যসেবা, পর্যাপ্ত কর্মসংস্থানের সুযোগ, পাবলিক টয়লেটের ব্যবস্থা, বিনোদন ব্যবস্থা ইত্যাদি। সর্বোপরি লৈঙ্গিক বৈষম্য দূর করে নিশ্চিত করা হয় নারীর ক্ষমতায়ন।

আর আমাদের নগরটি যেন যৌন সন্ত্রাসী ও নিপীড়কদের জন্য অভয়ারণ্য! কোন নারী যৌন হয়রানির শিকার হলে, বিচার চাইতে গেলে উলটো আরো হেনস্তার শিকার হন। এ নগরে পাবলিক পরিহন নারীর জন্য যেন আরেক বিভীষিকার নাম। নারী যদি খুব সহজে, নিরাপদে, নির্ভয়ে চলাফেরাই না করতে পারে তবে তার শিক্ষা ও কর্মক্ষেত্রে কীভাবে অবদান রাখবে? চাকরি করতে গিয়ে যদি একজন নারীর সন্তানকে নিয়ে দুর্ভাবনা করতে হয়, তবে কিভাবে সে তার ক্যারিয়ারের প্রতি মনোযোগী হবে? প্রতি পদে পদে নারী এখানে বাধা ও বৈষম্যের শিকার। আর নারীর ক্ষমতায়ন তো শুধু কাগজে কলমে!

এবার একটু ভার্চুয়াল জগতের দিকে নজর দিই চলুন। এই জগতটিও কি নারীর জন্য স্বস্তির জায়গা? এখানে বিকৃত রুচির মানুষেরা ইচ্ছে করলেই যেকোন নারীর ব্যক্তিগত ছবি ব্যবহার করে বা ফটোশপে এডিট করে খুলে ফেলতে পারে কোন পর্নোগ্রাফের ওয়েবসাইট, পেইজ অথবা আইডি।

ফেসবুকে অনিচ্ছুক নারীকে একের পর এক প্রেমের/যৌনতার প্রস্তাব দিয়ে মেসেজ পাঠানো চলছে তো চলছেই। কয়জনকে আপনি ব্লক করবেন, কয়জনেরই বা স্ক্রিনশট প্রকাশ করবেন? বিশেষ করে সেসব যদি কোন ফেইক আইডিধারী হয়ে থাকে।

এছাড়াও মতাদর্শের ভিন্নতার কারণে কমেন্টে কমেন্টে কটুক্তি, অশ্লীল গালাগাল আর প্রাণনাশ/ধর্ষণ করার হুমকি দেওয়ার সংস্কৃতি তো অনেক পুরোনো। সুতরাং এই ভার্চুয়াল জগতটিও নারীর জন্য একটা চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। এসব নিয়ে বিআরটিসিতে অভিযোগ করেও কোন লাভ হয় না। একমাত্র প্রধানমন্ত্রীর বিরুদ্ধে কোন কটুক্তি করলেই অপরাধী ধরা পড়ে ও শাস্তি হয়, এছাড়া নয়। আমাদের মতো সাধারণের জন্য এই আইন কার্যকর নয়।

বাংলাদেশের জনগণের অর্ধেকের বেশি নারী। জনগোষ্ঠীর এই বড় একটি অংশকে অবহেলা করে কোন কিছু অর্জন করা সম্ভব না। যে দেশ/ নগর/ঘর/ কর্মক্ষেত্র/ শিক্ষা প্রতিষ্ঠান নারীবান্ধব নয়, তা কারো জন্য নিরাপদ হতে পারে না, না, না এবং না।

শেয়ার করুন:
  • 26
  •  
  •  
  •  
  •  
    26
    Shares
Copy Protected by Chetan's WP-Copyprotect.