মেয়ে, তুমি একা হয়ে যাও

Tamanna Setu
তামান্না সেতু

তামান্না সেতু: “লাল পাহাড়ির দেশে যা রাঙামাটির দেশে যা,

ইতাক তোকে মানাইছে না রে ইক্কেবারে মানাইছে না রে……….” তোমায় এভাবে মানায় না গো মেয়ে। এখানে নয়, এভাবে নয়, এই রুপে নয় !

আমরা সয়ে যাওয়া মা- বোন- স্ত্রী দেখে অভ্যস্ত। তুমি সারারাত পথে হেঁটে মামলা করে বেড়াবে, এভাবে তোমায় মানায় না।

দশ-বারো বছরের বাচ্চা মেয়েগুলোকে বাতিঘর এর ক্লাসে শিখাই – “বিপদ এলে ভয় পাবি না কখনো, ভয় পেলে শক্তি কমে যায়। সমস্ত শক্তি দিয়ে প্রতিরোধ করবি। আর তারপরও যদি খারাপ কিছু হয়েই যায় তবে একেবারে মনে কষ্ট পাবি না, একটুও কাঁদবি না। কান্না, কষ্ট, অনুতাপ, শাস্তি শুধু তার যে অপরাধ করে।”

কি করছি আমি? কি করবো?
ভবিষ্যৎ প্রজন্মকে সময় বদলে দেবার স্বপ্ন দেখাবো নাকি শিক্ষা দেবো সময়কে মেনে নেবার?

অদ্ভুত উটের পিঠে নয়, আজ পুরো দেশটা চলছে মাইক্রোবাসে চেপে।
নিজের অক্ষত যোনি মাঝে মাঝে বড় লজ্জায় ফেলে দেয়!!

শোনো গো মেয়ে, যে সাহসের পরিচয় ঐ রাতে তুমি দিয়েছ, আগামী দিনগুলোতে সে সাহসের পরিচয় তোমার টিভি ক্যামেরাকে দিতে হবে, প্রেস, কোর্ট চত্বর, অপর পক্ষের উকিল, সমাজ, সমাজপতি, হাসপাতাল!!!
তারপরও যদি কিছু সাহস বাকি থাকে তবে সময়টাকে বদলে দিও। পায়ে পরি, নিজেকে বদলে ফেলো না।
এই যুদ্ধে কেউ তোমার পাশে দাঁড়াবে সে আশা ছাড়।
থানায় তোমায় একা যেতে হবে, মেডিকেল টেস্টের বিছানায় তোমার একা শুতে হবে, উকিলের সামনে দাঁড়িয়ে সেই দুই ঘণ্টার প্রতি সেকেন্ডের গল্পও বারবার একা তোমাকেই শোনাতে হবে!

আমাদের সকলের ৯টা-৫টা অফিস, সংসার, টিভি সিরিয়াল, বিছানা, স্বামী!

যুদ্ধটা তোমার একার।

যেদিন একথা জানলাম প্রতি সেকেন্ডে এই পৃথিবীর হাজার খানেক মানুষ মারা যায়, সেদিন মনে হলো মৃত্যুর সময় এই ভেবে শান্তি পাবো যে ঠিক মুহূর্তেও আমি একা নই। আমার সাথে আরও অনেকে একই পথের যাত্রী।
ঠিক সেভাবেই কাল তোমার কষ্টের কথা যখন টিভি স্ক্রলে যাচ্ছিল তখন আট বছর বয়সী এক শিশুর কথাও যাচ্ছিল একই ভাবে !!!! আট বছরের মেয়েটি……….. !

আহা কী শান্তি ভাবো ! আমরা কেউ একা নই। কেউ না ! এসিডে পুরে যাওয়া মেয়েটি না, দোররা খাওয়া বৌটি না, ধর্ষিত আমার বোনটি না…….. কেউ না। সবাই দলে এতো ভারি যে আজ আর ভার সইতে পারি না।

অথচ আমি চাই তুমি একা হয়ে যাও। এদেশে দলছুট একা তারাই যারা সময়কে বদলে দেয়। সেই কন্যাটির জন্ম হয় বহু যুগে একবার। সেই কন্যাটির মৃত্যু হয় না কোনদিন… তুমি একা হয়ে যাও গো মেয়ে। আমি আশীর্বাদ করি, তুমি একা হয়ে যাও।

ঈশ্বরও তো একা, ভয় কী তোমার?

(ফেসবুক থেকে নেয়া)

শেয়ার করুন:
Copy Protected by Chetan's WP-Copyprotect.