বিশ্বের সব মা-ই মা

Mothers Day 2রওশন আরা বেগম: আমার পাশে ৮৫ বছরের এক মা থাকেন। ছেলেমেয়েরা সবাই বড় হয়ে যে যার সংসারে ব্যস্ত। তবে এই টরন্টোতেই তার চার ছেলেমেয়ে আছে। বৃদ্ধা এখনো সচল। শুধু সচল বললে ভুল হবে, ১০০% সুস্থ মানসিকভাবে। প্রচণ্ড স্মরণ শক্তি। এই বয়সে তিনি একা স্বাধীনভাবে বড় একটা বাসা নিয়ে থাকেন।

টিভিতে সিরিজ নাটক আর টেলিফোনে আলাপে বেশীর ভাগ সময় কাটায়। আর মাঝে মাঝে ছেলেমেয়েদের মধ্যে ঝগড়া ফ্যাসাদ বেঁধে গেলে তার মীমাংসার দায়িত্বও চালিয়ে যান এই বয়সে। আর আমি তার নিকটতম প্রতিবেশী হয়ে সব ঘটনার সাক্ষী।

দেখে যাই, আর ভাবি এতো আমাদের সংসারের এক ছবি।

আমার সংসার বললে ভুল হবে। আমার বৃদ্ধা মাকে নিয়ে ভাইবোনের সংসার যার অস্তিত্ব বাংলাদেশে। তবে মাঝে মাঝে ধাক্কাগুলো এই টরন্টো পর্যন্ত চলে আসে।

ছেলেমেয়েরা সবাই আসা-যাওয়া করে। কোন বোনের সাথে সম্পর্কের টানাপোড়েন চলছে তা বৃদ্ধা মায়ের কাছে ঢেলে দেয়। এতে তার কানটি ভারি হয়ে যায়। তা আবার আমার কানে এসে ঢেলে দেয় বৃদ্ধা মা। মাঝে মাঝে আমার সাথে ছেলেমেয়ের দেখা হয়ে গেলে অভিযোগগুলো আমাকেও শুনিয়ে যায়।

ছোট্ট বোনটি বড্ড খারাপ। বৃদ্ধা মায়ের খবর নেয় না। এদিকে ছোট বোনটি গোপনে এসে কান্নাকাটি করে চলে যায়। মা ছেলেদের বোঝায়, ও সবার ছোট, ওকে মাফ করে দে। বড় দুভাই বলে ওকে মাফ করা যায় না। ওর ছেলে ডাক্তার হয়েছে বলে অহংকার বেড়েছে। ভাইবোন এক হয়ে ছোট জনকে প্রায় একঘরে করে ফেলেছে। সবাই ঠিক করেছে তাকে শাস্তি দেবার জন্য কেউ তার ছেলের বিয়েতে যাবে না। মাকেও যেতে দেবে না। এই অবস্থায় বৃদ্ধা কি করবে বুঝতে পারছে না।

গতকাল সারারাত সে ঘুমাতে পারেনি। বড় ছেলে এসে তাকে জ্বালিয়েছে। যতো অভিযোগ এই মার কাছে। বড় ছেলের বয়স প্রায় সত্তুর। এই বয়সে এসেও তাদের একমাত্র অবলম্বন এই মা, সমস্ত নালিশ শোনার আশ্রয় স্থাল এই মা। এই মা আমাদের মায়ের প্রতিচ্ছবি। সারাজীবন সংসার শেষ করে শেষ করতে পারে না কোনদিনও।

এই বৃদ্ধা বয়সে এসেও তার নিস্তার নেই। এটি কোন কানাডিয়ান মা নয়। এই মা আমাদের এশিয়ান বংশোদ্ভুত মা। এরা আজীবন ছেলেমেয়ের দায়িত্ব কাঁধে নিয়ে খুব সুখে থাকেন। সব ছেলেমেয়েই তাকে ভালবাসে, তাই গোপনে মার কাছে এসে কেঁদে নীরবে চলে যায়।

আর কানাডার মায়ে্রা জীবনের একটা সময় বেছে নেয় নিজের জন্য, আর বৃদ্ধকালটা ব্যয় করে সমাজকে কিছু দেবার জন্য। সব মায়ের গুরুত্বই সমান। পৃথিবীর সব মায়ের জন্য রইলো আমার শুভ কামনা।

শেয়ার করুন:
Copy Protected by Chetan's WP-Copyprotect.