নাট্যকার আতিকুল হক চৌধুরী আর নেই

atiqul haqueউইমেন চ্যাপ্টার (১৭ জুন): খ্যাতিমান নাট্যকার আতিকুল হক চৌধুরী আর নেই। সোমবার রাত ৯টা ৪৫ মিনিটে তিনি মারা যান।

বাড়িতে হার্ট অ্যাটাকের পর তাঁকে ১৫ জুন রাজধানীর শমরিতা হাসপাতালে নেয়া হয়। হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।
মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৮২ বছর। তিনি স্ত্রী, এক ছেলে ও এক মেয়ে রেখে গেছেন।

১৯৩১ সালের ১৫ ডিসেম্বর আতিকুল হক চৌধুরী জন্মগ্রহণ করেন। ১৯৬০ সালে তৎকালীন রেডিও পাকিস্তানে যোগ দেওয়ার মাধ্যমে তাঁর কর্মজীবনের শুরু হয়। সর্বশেষ বিটিভির উপমহাপরিচালক হিসেবে দায়িত্ব পালনকালীন ১৯৯০ সালে তিনি অবসরে যান। এর পর একুশে টিভিতে উপদেষ্ঠা হিসেবেও কর্মরত ছিলেন। এছাড়াও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগেও তিনি ১১ বছর শিক্ষকতা করেছেন।

টিভির জন্য তিনি তৈরি করেছেন অসাধারণ কিছু নাটক তন্মধ্যে বাবার কলম কোথায়, দূরবীণ দিয়ে দেখুন, যদি দূরের পথ, অন্বেষণ, জলাশয় কতদূর, ধূসর প্রাসাদ ইত্যাদি উল্লেখযোগ্য। তাঁর প্রযোজনায়ই প্রথম অভিনয় করেন মুনীর চৌধুরী, শবনম, শর্মিলী আহমেদ, নাজমা আনোয়ার, দিলারা জামান, ডলি ইব্রাহিম, আলেয়া ফেরদৌসী, খলিল, আবদুল্লাহ আল মামুন প্রমুখ।

তাঁর কাজের জন্য জীবদ্দশায় কুড়িয়েছেন অনেক স্বীকৃতি, ১৯৭৬ সালে তিনি জাতীয় টেলিভিশন পুরস্কার লাভ করেন। বাংলা একাডেমী পুরস্কার, জাতীয় চলচ্চিত্র পুরস্কার, বিটিভির সেরা প্রযোজকসহ অসংখ্য পুরস্কারও পেয়েছেন তিনি।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.