এই মা দিবস লইয়া কী করিবো?

Mothers Day 1ইশরাত জাহান ঊর্মি: জীবনের আনাচে-কানাচে ছড়ানো-ছিটানো কত অভিজ্ঞতা। জীবনের ধন কিছুই যায় না ফেলা। আমিও অভিজ্ঞতার সামনে দাঁড়াই আর দীর্ঘশ্বাস ফেলি।

মায়ের কাছে যতদিন ছিলাম, মা দিবস বলে কিছু আছে জানা ছিল না। যখন জানলাম, তখন মায়ের থেকে দূরে। আর কাছে থাকলেই বা কি? মা তো আর খালাম্মা না যে বিশেষ একদিনে আড়ং অথবা মনে রেখো থেকে শাড়ি বা গিফট কিনে মাকে কৃতজ্ঞতা জানাবো। আমরা এসব শিখি-টিখি নাই। আম্মার যা দরকার তা তো সাধ্য অনুযায়ী দেয়ার চেষ্টা করিই। এ হলো বস্তুগত দেওয়া। আর সংকটে-সমস্যায় কতটা মার পাশে এ জীবনে দাঁড়াতে পেরেছি সেটাই তো মূল বিষয়।

সে যা হোক। মা দিবসে অন্য একটা অভিজ্ঞতার কথা লিখবো বলে মনে করলাম। অদ্ভুত অভিজ্ঞতা। মা দিবসে অফিস দারুণ একটা চমক দিয়েছে আমাদের। অফিসের কর্মরত সবাইকেই মা দিবসের আগের দিন বলা হলো, মায়ের সাথে তোলা ছবি দিতে। সবার ছবি নিয়ে একটা ফিলার মতো বানানো হবে। আমরা বিপুল উৎসাহ-উদ্দীপনার সাথে ছবি-টবি দিলাম। অনেকেরই তাৎক্ষণিকভাবে ছবি নাই। অনেক খুঁজে-পেতে দিল। সে বেশ এক মজা। এক ভিডিও এডিটর বলল, আমার মার সাথে ছবি নাই কাছে এই মুহূর্তে, শাশুড়ীর সাথে আছে, দেবো?

ছেলেটার নাম আনোয়ার। আমরা খুব মজা করলাম, ফাজিলের ফাজিল, বউ এর ভয়ে শাশুড়ীর সাথে ছবি দিতে চাও? একজন বলল, তুই তো আনোয়ার, আসলেই জানোয়ার…ইত্যাদি ইত্যাদি।
বিকেলে মায়েদের গিফট দেয়া নিয়ে কথা হচ্ছিল, আমার মা দূরে থাকেন। শাশুড়ী কাছে। আমি বললাম, আচ্ছা মা কে তো দেওয়া সম্ভব নয়, শাশুড়ীকে কিছু দেই?

একজন পুরুষ সহকর্মী খুব ধন্য ধন্য করলেন। বললেন, তাই তো। একই তো কথা। কিছু কিনে নিয়ে যাও। খুব খুশী হবেন।
ঠিক তখুনই আমার মাথায় বিষয়টা এলো। একটা পুরুষ যদি শাশুড়ীকে খুব বেশি শ্রদ্ধা-ভক্তি করে, সেটা হয় হাসি-ঠাট্টা আর লজ্জ্বার। আর মেয়েদের বেলায় শাশুড়ীকে ভক্তি করা খুব সতী-সাবিত্রী, ভদ্র-সভ্য, লক্ষী মেয়ের লক্ষণ। এই কাজটাই যদি কোন পুরুষ করতো তাহলে কিন্তু ছিছিক্কার পড়তো, মায়ের চেয়ে শাশুড়ী আপন করে যেসব ছেলেরা তারা হলো কুলাঙ্গার।

এই হলো আমাদের ভক্তি আর শ্রদ্ধার নমুনা। আমরা “মায়ের জাত মায়ের জাত” বলে মাথায় তুলি বটে, কিন্তু কারে শ্রদ্ধা করবো আর কারে করবো না তার বেলায় খুব সেয়ানা।
দৃষ্টিভঙ্গী আর মাইন্ড সেটআপ না বদলালে এইসব সেয়ানা মা দিবস লইয়া আমরা কি করিবো?

শেয়ার করুন:
Copy Protected by Chetan's WP-Copyprotect.