নারীর প্রতি মনোভাব বদলাচ্ছে: কমলা ভাসিন

Kamla 1
কমলা ভাসিন

উইমেন চ্যাপ্টার: জেন্ডার ইস্যুতে এবং নারীর প্রতি মনোভাবের পরিবর্তন হচ্ছে বলে মনে করেন দক্ষিণ এশীয় নারীবাদী নেটওয়ার্ক সাংগাতের উপদেষ্টা এবং ওয়ান বিলিয়ন রাইজিং’র সমন্বয়কারী কমলা ভাসিন। খবর ইন্ডিয়া গ্যাজেটের।

ওয়ান বিলিয়ন রাইজিং প্রচারণার সর্বশেষ সংস্করণ বিষয়ে ঘোষণা দেয়ার পাশাপাশি এক সংবাদ সম্মেলনে দক্ষিণ এশিয়ার নারীবাদী এই নেত্রী বলেন, ‘আমরা একটি পরিবর্তন টের পাচ্ছি। এই পরিবর্তনটি হাস্য রসাত্মক কমেডিয়ান, হানি সিং বা উড়োজাহাজে শ্লীলতাহানি করা পুরুষের বিরুদ্ধে দাঁড়ানো নারীদের মধ্যে দেখা গেছে। আজ আমরা জানি, পিতৃতান্ত্রিকতার অবসানের সময় এসে গেছে। কারণ এটি নারী ও পুরুষ উভয়কেই ক্ষতিগ্রস্ত করছে।

তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে, দ্রুত আমাদের স্বীকার করতে হবে,  রাষ্ট্রপরিচালনার দলিল সংবিধান ও মানবাধিকার সনদের সরাসরি লংঘন করছে পিতৃতান্ত্রিকতা। এর অবসান আমাদের সকলের জন্যই মঙ্গল বয়ে আনবে’।

নারীর প্রতি সহিংসতা ও জেন্ডার সংবেদনশীলতা বিষয়ে সচেতনতা সৃষ্টি ওয়ান বিলিয়ন রাইজিং প্রচারণার লক্ষ্য। একইসঙ্গে এটি প্রতিবন্ধী নারীদের অভিগম্যতাকে গুরুত্ব দেয়। এই প্রচারণার আওতায় আগামী ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত ভারতে বেসরকারি সংস্থা ও নারী অধিকার গ্রুপগুলো ধারাবাহিক পরিকল্পনা হাতে নিয়েছে।

সংবাদ সম্মেলনে উপস্থিত নাগরিক সমাজের গ্রুপ, সামর্থ্যয়ামের অঞ্জলি আগারওয়াল ৮০ মিলিয়ন প্রতিবন্ধী নারীর বাদ পড়ার কথা উল্লেখ করে বলেন, যথাযথ তথ্যের অভাবে প্রতিবন্ধী ও জেন্ডার ইস্যুতে টয়লেট, উপযুক্ত পরিবেশ, পছন্দের প্রতিষ্ঠানে শিক্ষাগ্রহণ, দমনমূলক চিকিৎসা এবং উন্মুক্ত পরিবেশসহ মৌলিক সুবিধাগুলো না থাকায় বৈষম্য ও অবহেলার বহুমাত্রিক স্তর তৈরী করছে।

 

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.