দিনশেষে আমি একজন মানুষ

0

Crocodile tearsজান্নাতুল বাকেয়া কেকা: আমি ক্রমেই দায়িত্বশীল সাংবাদিক থেকে মানুষ হয়ে উঠছি..? তাই এবার আমি আগুন ঝরা ফাগুন আমি চাই না ? শরীরের ৮০ ভাগ পুড়ে ঝলসে গেছে ! যন্ত্রণায় আর কষ্টের দহনে পঁচিশ বছর বয়সী উদ্যোমী তরুণ রাশেদুলের শরীরটা অদ্ভুতভাবে কাঁপছে ! দেখলে গায়ে কাঁটা দিচ্ছে! দাঁড়িয়ে যাচ্ছে শরীরের প্রতিটি পশম ! রাশেদুলের বেডের পাশে নার্সেরা ব্যস্ত শুশ্রুষায়। বার্ন ইউনিটের অবজারভেশনে আনসার সদস্যদের রুম ছেড়ে বেরিয়ে যাবার তাড়া !

এর মধ্যেই রাশেদুলের বেডের পাশে গিয়ে ডাকলাম, রা..শে..দু..ল, কি জানি তাতেই সাড়া দিয়ে নিজের সম্পর্কে কতক তথ্য দিলেন ! আর জানতে চাইলো আজকে কি মঙ্গলবার…বুধবার সকাল দশটায় আমার ফ্লাইট..?

জীবনের জন্য যুদ্ধ পথে থাকা রাশেদুলের আকুলি-বিকুলি কন্ঠে ফ্লাইট ধরার তাগিদ আর মঙ্গল-বুধবারের বার গণনার ঐ ক্ষণটিই আমাকে দায়িত্বশীল সাংবাদিক থেকে মানুষ করে তুললো! আমার চোখ ছলছল করে উঠলো, কণ্ঠ জড়িয়ে আসলো কষ্টে।

রাশেদুল, তোমাদের জন্য প্রার্থনা ছাড়া আমার কিছুই করার নেই। সেরে উঠ তুমি। ফিরে আসো প্রিয় স্বজনের বুকে !

রাশেদুল-শহীদুল-সালাউদ্দীন তোমরা জান না, আমি ক’দিন ধরেই আমার মনে-মননে-অন্তর আত্মায় ফাগুনের আভাস পাচ্ছি। বাংলা মাস মাঘ এর শেষে শীতের সেই তেজ তেমন নেই। সাঁই সাঁই বাতাসেও আমার আর শীত করে না। বার বার গলাটা শুকিয়ে পানির তৃষ্ণা পায়।

আমি বেশ বুঝতে পারছি কদিন পরেই প্রকৃতিতে মাঘ ফুরিয়ে আসছে.. ফাগুন ! আগুন লাগা ফাগুন আরকি ! প্রতিবছরের মতো এবার আমি মনে রং লাগানো আগুন ঝরা ফাগুনের অপেক্ষায় নেই ! মনের আগুন যে আজ লালসার আগুন হয়ে ছড়িয়ে গেছে দিকবিদিক। আমি তাই আসছে ফাগুনের জন্য আর অপেক্ষায় নেই। আমি অধীর অপেক্ষায় কান পেতে আছি আগুন ঝরা ফাগুনে শান্তির বারতার। কিন্তু এই অপেক্ষা যেন শেষ হবার নয়, অনন্তকাল ধরে চলছে এ অপেক্ষা ! আর কত!

আল্লাহ-ঈশ্বর-ভগবান-গড সর্বশেষে প্রকৃতির কাছে দিব্বি আমার, এবার তবে আসুক ফাগুন। কিন্তু আগুন ঝরা ফাগুন নয়। শান্তি ঝরা ফাগুনই আসুক এবার।

লেখক: সিনিয়র রিপোর্টার, চ্যানেল আই

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  

লেখাটি ২৯ বার পড়া হয়েছে


উইমেন চ্যাপ্টারে প্রকাশিত সব লেখা লেখকের নিজস্ব মতামত। এই সংক্রান্ত কোনো ধরনের দায় উইমেন চ্যাপ্টার বহন করবে না। উইমেন চ্যাপ্টার এর কোনো লেখা কেউ বিনা অনুমতিতে ব্যবহার করতে পারবেন না।

Copy Protected by Chetan's WP-Copyprotect.